The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানে স্কুল খোলার তিন দিনের মাথায় করোনাক্রান্ত ৩৪ শিক্ষার্থী!

করোনার জেরে দীর্ঘদিন ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পর সিদ্ধান্ত পরিবর্তন করে প্রাথমিক বিদ্যালয় ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করে পাকিস্তান সরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন যাবত করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ করে রাখা হয়েছিলো। অবশেষে খুলেও দেওয়া হয় স্কুল কিন্তু পাকিস্তানে স্কুল খোলার তিন দিনের মাথায় করোনাক্রান্ত হলেন ৩৪ শিক্ষার্থী!

পাকিস্তানে স্কুল খোলার তিন দিনের মাথায় করোনাক্রান্ত ৩৪ শিক্ষার্থী! 1

করোনার জেরে দীর্ঘদিন ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পর সিদ্ধান্ত পরিবর্তন করে প্রাথমিক বিদ্যালয় ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করে পাকিস্তান সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী করোনার প্রাদুর্ভাবের মধ্যেই তিনদিন হলো কিছু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয় পাকিস্তান। এই তিন দিনের মধ্যেই ৩৪ জন শিক্ষার্থী প্রাণঘাতি এই করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এই ঘটনাটি ঘটেছে দেশটির পাঞ্জাব প্রদেশে। তথ্য- পাকিস্তানের দৈনিক ডন পত্রিকার।

ডনের ওই প্রতিবেদনে বলা হয়, পাঞ্জাবের প্রাথমিক ও মাধ্যমিক স্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র এই তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, শিক্ষার্থীদের পাশাপাশি দু’জন কর্মচারীও করোনায় আক্রান্ত হয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই করোনা সংক্রমণ কমাতে ১৬ হাজারের মতো শিক্ষার্থীর রক্তের নমুনা সংগ্রহ করা হয়।

তবে ডনের প্রতিবেদনে জানানো হয়েছে যে, গত ২৪ ঘণ্টায় ওই প্রদেশে ১০১ জন করোনা রোগী শনাক্ত হয়।

উল্লেখ্য যে, গত সোমবার (১৪ সেপ্টেম্বর) প্রাদেশিক শিক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলন করে পাকিস্তানের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শাফকাত মেহমুদ বলেন, মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ এবং নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু করা হবে।

এরপর এক দফা পর্যালোচনার পর ২৩ সেপ্টেম্বর থেকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ক্লাস চালু করতে চেয়েছেন তারা। সবার শেষে আগামী ৩০ সেপ্টেম্বর হতে প্রাথমিক বিদ্যালয় খোলার পরিকল্পনা রয়েছে পাকিস্তানের। শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি অর্ধেক করার পরিকল্পনাও করেছেন তারা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...