The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শব্দের চেয়েও বেশি গতিতে চলবে বিমান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞান মানুষকে এক চরম শিখরে নিয়ে যাচ্ছে। যতো দিন গড়াচ্ছে ততোই এর পরিধি যেনো ছড়িয়ে পড়ছে পৃথিবীময়। এবার এমন এক বিমান আবিষ্কার করা হয়েছে যা চলবে শব্দের চেয়েও বেশি গতিতে!

শব্দের চেয়েও বেশি গতিতে চলবে বিমান! 1

বিজ্ঞান মানুষকে এক চরম শিখরে নিয়ে যাচ্ছে। যতো দিন গড়াচ্ছে ততোই এর পরিধি যেনো ছড়িয়ে পড়ছে পৃথিবীময়। এবার এমন এক বিমান আবিষ্কার করা হয়েছে যা চলবে শব্দের চেয়েও বেশি গতিতে!

এই প্রথমবারের মতো সবচেয়ে দ্রুতগতির যাত্রী বিমান উড়ার জন্য প্রস্তুত হয়েছে। জানা গেছে, সুপারসনিক পর্যায়ের এক্সবি-১ মডেলের এই বিমানটি চলবে শব্দের চেয়েও কয়েক গুণ বেশি গতিতে! ইতিপূর্বে ১৯৬৮ সালে সোভিয়েত ইউনিয়নের নির্মিত টিউপলেভ টিইউ-১৪৪ বিমানটিই ছিল বিশ্বের সবচেয়ে বেশি গতির যাত্রীবাহী বিমান।

বেসরকারি বিমানযান কেনা-বেচা করা প্রতিষ্ঠান জেটক্রাফ্টর এর প্রেসিডেন্ট চাদ এন্ডারসন বলেছেন, বিমানটির জন্য উপযুক্ত (দূরুত্ব এবং গুরুত্ব বিবেচনায়) রুট করা হচ্ছে, লন্ডন (যুক্তরাজ্য) হতে নিউইয়র্ক (মার্কিন যুক্তরাষ্ট্র) বা দুবাই (সংযুক্ত আরব আমিরাত) এটি যাতায়াত করতে পারে।

তবে সুপারসনিক যাত্রীবাহী বিমান হওয়ায় এর ভ্রমণ খরচও অনেকগুণ বেশি হবে। সেই অনুযায়ী ধারণা করা হচ্ছে যে, যাত্রী পরিবহন শুরু হলে এই সুপারসনিক বিমানটি যথেষ্ট পরিমাণ যাত্রী পাবে কিনা, সেটি নিয়েও একটা প্রশ্ন রয়ে গেছে।

২২ বছর ধরে ব্রিটিশ এয়ারওয়েজে দায়িত্ব পালন করা পাইলট মাইক ব্যানিস্টার জানিয়েছেন যে, করোনা পরবর্তিতে বিজনেস ভ্রমণ হয়তো আগের অবস্থায় ফিরবে না। তবে অনেকেই খরচের চেয়ে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছাকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন, বিশেষ করে ধনী ব্যক্তিরা। এই বিমানটির ভ্রমণ হবে তাদের জন্যই। তারা সময় বাঁচাতে এটি ব্যবহার করবেন আশা করা যায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...