The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ঘোষণা দিলেন বাইডেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হোয়াইট হাউসে যাওয়ার প্রথম দিনেই প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার প্রতিশ্রুতি দিয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে নির্বাচিত জো বাইডেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ঘোষণা দিলেন বাইডেন 1

প্যারিস জলবায়ু চুক্তি হতে মার্কিন যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই আদেশ কার্যকরের দিনেই জো বাইডেন নিজের প্রতিশ্রুতির কথা ঘোষণা করলেন।

ট্রাম্প শাসনামলে এক প্রকার রাগ দেখিয়েই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুইএইচও) হতে ঘোষণা দিয়ে বের হয়ে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। তাছাড়াও প্যারিস জলবায়ু চুক্তির বিষয়েও আগ্রহ দেখাননি ট্রাম্প। তবে প্রেসিডেনশিয়াল পরিবর্তনের সঙ্গে আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ইঙ্গিত দিলেন নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরা সম্পকেৃ তিনি জানিয়েছেন যে, ‘চীন সব আইনকানুন মানছে কি না, সেটি আমাদের দেখতেই হবে। বাইরে থেকে তা সম্ভব নয় বলেই আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরবে আমেরিকা।’

ডেলাওয়্যারের উইলমিংটনে এক সাংবাদিক বৈঠকে বিষয়টি স্পষ্ট করে সদ্য নির্বাচিত এই মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মধ্যে থাকতে হলে চীনকে সব নিয়ম অবশ্যই মানতে হবে।

এই সময় তিনি আরও জানিয়েছেন, হোয়াইট হাউসে আসার প্রথম দিনই আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দেবে আমেরিকা।

নির্বাচনের প্রতিশ্রুতিতে ও বিজয়ী হওয়ার পর একাধিকবার করোনা-যুদ্ধে নামার কথা বলেছেন জো বাইডেন। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আবারও যোগ দেওয়ার ঘোষণা দিলেন তিনি। তাছাড়াও নির্বাচনী প্রচারণায় একাধিকবার ‘চীনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত’ বলেও মন্তব্য করেছেন বাইডেন।

ক্ষমতায় থাকাকালে ট্রাম্প কয়েক দফায় আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছেন বেইজিংয়ের উপর। বাইডেনও সেই পথে হাঁটবেন কিনা, তা নিয়ে চলছে নানা আলোচনা পর্যালোচনা। এই বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেন, ‘এখনই আমি কিছু বলতে চাই না, আগে দেখতে চাই ওরা সব নিয়ম মানছে কি না! ব্যবস্থা নেওয়ার কথা প্রয়োজন অনুসারে পরেই ভাবা হবে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অংশগ্রহণের পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তিতে আবারও অংশ গ্রহণের বিষয়েও আশাবাদ ব্যক্ত করেছেন জো বাইডেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...