The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নারী মুয়াজ্জিনের আজান-ঈমামতী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কখনও শোনা যায়নি যে, নারী কোনো মুয়াজ্জিন হিসেবে মসজিদের আজান দিয়েছেন। এবার শোনা গেলো একজন নারী মুয়াজ্জিন হিসেবে আজান দেওয়ার কথা এবং ঈমামতী করার কথাও!

নারী মুয়াজ্জিনের আজান-ঈমামতী! 1

এমন একটি ঘটনাটি ঘটেছে জার্মানিতে। সেখানকার একজন নারী মুয়াজ্জিনের আজান-ঈমামতীতে আদায় হলো নামাজ। বার্লিনের ‘ইবনে রুশদি গ্যাটে’ নামে একটি মসজিদে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজন করা হয়েছিলো ভিন্নধর্মী এই আয়োজন।

৪ বছর আগে, মসজিদটি নির্মাণ করেন সেয়রান আতিস। তিনি বলেছেন, ইসলামের অন্যতম স্তম্ভ নামাজ আদায়ের সময় তিনি বহুবার হয়রানির শিকারও হয়েছেন জার্মানিতে। সেই বাধা ভাঙ্গতেই তার এই উদ্যোগ। নারীদের অধিকার ও সমতার জন্যে ৫৭ বছর বয়সী এই আইনজীবী চালিয়ে যাচ্ছেন লড়াই।

এর ধারাবাহিকতায়, ওই মসজিদটিতে নারী-পুরুষ উভয়ই নামাজ আদায় করতে পারেন। আতিসের বিশ্বাস, প্রার্থনার সময় আল্লাহ কখনও নারী-পুরুষে ভেদাভেদ করেন না; তাহলে সমাজে কেনো এই বিভক্তি থাকবে?

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...