জানা অজানা

সুয়েজ খালের বিশালাকৃতির জাহাজটিকে যেভাবে সরানো হলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রায় এক সপ্তাহ সময় সুয়েজ খালে আটকে থাকার পর ২ লাখ টন ওজনের কন্টেইনারবাহী জাহাজ এভারগ্রিনকে শেষ পর্যন্ত মুক্ত করা হলো। জাহাজটি ইতিমধ্যেই তার গন্তব্যে রওনা হয়েছে।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জাহাজ চলাচলের পথে এভারগ্রিন নামে জাহাজটি বেশ কয়েক দিন যাবত আড়াআড়িভাবে আটকে পড়েছিল। যে কারণে অন্যান্য জাহাজকে ভিন্ন পথে চলতে হয়।

গত ২১ মার্চ মিশরের মরুভূমিতে যে ঝড় হয় সেই ঝড়ের প্রবল বাতাস ও খালের পানিতে জোয়ারের চাপে ৪০০ মিটার দীর্ঘ জাহাজটি তার যাত্রাপথ হতে সরে যায়। জাহাজটি ঘুরে গিয়ে আড়াআড়িভাবে খালের পথ একেবারে আটকে ফেলে।

প্রতি ঘণ্টায় প্রায় ৫০টি জাহাজ বিশ্বের অন্যতম ব্যস্ত এই জাহাজ পথটি ব্যবহার করে আসছিলো। তবে এই ঘটনার পর সুয়েজ খালের ২ মুখে তৈরি হয় এক বিশাল যানজটের!

রবিবার পর্যন্ত পাওয়া এক হিসাব মতে, প্রায় ৪৫০টি মালবাহী জাহাজ ১২০ মাইল লম্বা এই খালের দু’দিকে সাগরে ও পার্শ্ববর্তী পোর্ট সাইটে আটকা পড়েছিল। অনেক জাহাজ শেষ পর্যন্ত ভিন্ন পথে চলে যেতে বাধ্য হয়। খালটি বর্তমানে চালু হলেও এই জট ছাড়তে সাড়ে ৩ দিন সময় লেগে যাবে বলে মিশরের কর্মকর্তারা জানান।

সুয়েজ খালের তদারক করে থাকে মিশরের সুয়েজ ক্যানেল অথরিটি। এভারগ্রিনকে মুক্ত করার জন্য এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা প্রথমে ব্যবহার করেন টাগবোট। জাহাজ হতে মোটা মোটা রশি ফেলে টাগবোট দিয়ে টেনে জাহাজটিকে মোড় ঘোরানোর চেষ্টা করা হয়েছিলো। একই সঙ্গে জাহাজের যে অংশটি খালের চাড়ায় আটেক গিয়েছিল সেটি মুক্ত করতে ব্যবহার করা হয় মাটি খোঁড়ার ডিগারও।

টাগবোটগুলো যখন দানবাকৃতির এই জাহাজটিকে ঠেলে সরাতে গিয়ে একপ্রকার হিমশিম খাচ্ছিল তখন আনা হয় মাটি খোঁড়ার ডিগার ও ড্রেজার। ডিগার দিয়ে জাহাজের যে অংশটি তীরে ঠেকে গিয়েছিল সেই জায়গাটির মাটি কেটে ফেলা হয়। ড্রেজার দিয়ে জাহাজের তলা ও আশেপাশের কাদা এবং বালি সরিয়ে ফেলা হয়।

ম্যারিটাইম বিশেষজ্ঞ স্যাল মার্কোগ্লিয়ানো সংবাদ মাধ্যমকে বলেছেন, এই ধরনের ড্রেজার সুয়েজ খালে হরদম ব্যবহার করা হয়ে থাকে। এদের কাজ হলো খালের নাব্যতা বজায় রাখা। ড্রেজারগুলো হতে লম্বা পাইপগুলো পানির তলায় গিয়ে মূলত কাদা ও বালি শুষে তুলে বাইরে ফেলে দেয়। ড্রেজারগুলো দিয়ে জাহাজের তলা হতে প্রায় ৩০ হাজার টন বালি এবং কাদা সরানো হয়।

মিশরের অর্থনীতি মূলত এই সুয়েজ খালের ওপর বহুলাংশেই নির্ভরশীল। করোনা মহামারির পূর্বে মিশরের জিডিপির প্রায় ২% আয় হতো সুয়েজ খাল হতে পাওয়া মাশুল হতে।

সুয়েজ খাল কর্তৃপক্ষ জানিয়েছেন যে, খাল বন্ধ থাকার কারণে তাদের প্রতিদিন গড় ১ কোটি ৫০ লাখ ডলার লোকসান হয়েছে।

অপরদিকে, লয়েডস লিস্টে প্রকাশিত পরিসংখ্যান হতে জানা যায়, শত শত মাল ভর্তি জাহাজ আটকে থাকায় প্রতিদিন গড়ে প্রায় ৯৬০ কোটি ডলারের ব্যবসা বন্ধ হয়ে পড়েছিলো।

টাগবোট ও ড্রেজার ব্যবহার করেই শেষ পর্যন্ত এভারগ্রিনকে মুক্ত করা হয়। এটি ব্যর্থ হলে তৃতীয় একটি উপায়ও বিবেচনার মধ্যে রাখা হয়েছিল। আর তা হলো সব মালামাল ও জ্বালানি তেল সরিয়ে ফেলে জাহাজটিকে হালকা করে ফেলার পদ্ধতি।

সুয়েজ খাল কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছেন যে, আটকে পড়া জাহাজটিকে সরিয়ে নেওয়ার পর ইতিমধ্যেই খাল দিয়ে মোট ১১৩টি জাহাজ চলাচল করেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on মার্চ ৩১, ২০২১ 2:42 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে