The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আল-আকসায় হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা ও উদ্বেগ প্রকাশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের আল-আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশের সঙ্গে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আল-আকসায় হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা ও উদ্বেগ প্রকাশ 1

বুধবার (১২ মে) প্রধানমন্ত্রীর প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিস্তিনের আল- আকসা মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সম্প্রতি ইসরাইলি হামলায় হতাহতদের প্রতি শোক এবং সমবেদনা জানিয়ে ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসকে চিঠিও পাঠিয়েছেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে পাঠানো চিঠিতে আল-আকসা মসজিদে ইসরাইলি হামলার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের জনগণ এবং সরকারের পক্ষ হতে সম্প্রতি আল আকসা মসজিদ কমপ্লেক্সে নিরীহ মুসলমান ও বেসামরিক নাগরিকদের ওপর সন্ত্রাসী হামলায় গভীর দুঃখ এবং উদ্বেগ প্রকাশ করছি।

বঙ্গবন্ধু কন্যা আরও বলেছেন, সন্ত্রাসী হামলার শিকার আমাদের ফিলিস্তিনী ভাইদের প্রতি গভীর শোক এবং সমবেদনা জানাই। একই সঙ্গে এ ধরনের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দাও জানাই। ফিলিস্তিনসহ সারাবিশ্বের যেখানে এই ধরনের ঘটনাগুলো ঘটছে সেগুলো বন্ধে টেকসই ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানাই।

শেখ জারাহ এলাকার ফিলিস্তিনীদের উচ্ছেদ করে ইসরাইল তা দখলের প্রতিবাদ জানিয়ে শেখ হাসিনা আরও বলেন, শেখ জারাহ থেকে ফিলিস্তিনী পরিবারগুলোকে উচ্ছেদ করে সেই এলাকা দখল করে ইসরাইলি বাহিনী মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন ও এ ঘটনা সারাবিশ্বের নাগরিকদের অনুভূতিতে তীব্রভাবে আঘাত করেছে।

ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমসহ ১৯৬৭ সালের সীমানার ওপর ভিত্তি করে একটি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে বাংলাদেশের অবস্থান পূর্নব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লক্ষ্য অর্জনে ফিলিস্তিন সরকার ও জনগণের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করে চিঠি শেষ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...