The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুদ্ধাপরাধের জন্য দোষী ইসরাইল : ইউরোপীয় আইন প্রণেতাদের মন্তব্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বরতম আগ্রাসনের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নে পার্লামেন্টে তীব্র বাকবিতণ্ডা হয়েছে। বহুসংখ্যক পার্লামেন্ট সদস্য ফিলিস্তিনি জনগণের ওপর ইসরাইলি এই আগ্রাসনকে সরাসরি গণহত্যা এবং যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন।

যুদ্ধাপরাধের জন্য দোষী ইসরাইল : ইউরোপীয় আইন প্রণেতাদের মন্তব্য 1

ফিলিস্তিনের সাধারণ মানুষের ওপর ইসরাইলি বর্বরতা থামাতে পার্লামেন্ট সদস্যরা ২৭ জাতির এই জোটের নেতাদের প্রতি আহ্বান জা্নান। অনেক সদস্য প্রশ্ন তুলেছেন যে, বিশ্বের বিভিন্ন অংশে যেখানে নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় ইউনিয়ন দ্বিধা করে না সেখানে ইসরাইলের এমন বর্বরতার পরেও কেনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

অনেক পার্লামেন্ট সদস্য ফিলিস্তিনের ওপর ইসরাইলের চলমান সামরিক অভিযানকে গণহত্যা এবং জাতিগত শুদ্ধি অভিযান বলেও মন্তব্য করেন। তবে আমেরিকার মতো ইউরোপীয় ইউনিয়নের ভেতরেও শক্তিশালী ইসরাইল লবি বিদ্যমান রয়েছে।

৭০৫ জন সদস্য রয়েছেন ইউরোপীয় পার্লামেন্টে। ইসরাইলপন্থি সদস্যরা বলেছেন যে, “সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নির্মূল করার জন্যই আমরা ইসরাইলের পাশে রয়েছি।” এই বক্তব্য সত্ত্বেও ইসরাইলের আগ্রাসী ভূমিকার বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা অবস্থান নেন। তারা মনে করেন যে, সামরিক উপায়ে ফিলিস্তিনি সংকটের কোনো সমাধান হবে না। সেক্ষেত্রে আমেরিকা ইসরাইলকে যে অস্ত্র দিয়ে আসছে তা চলমান পরিস্থিতির কোনো জবাবও হতে পারে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...