The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

থানায় আত্মসমর্পণের জন্য হেলিকপ্টার ভাড়া!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অস্ত্র হামলার এক মামলায় পালিয়ে বেড়াচ্ছিলেন অভিযুক্ত এক ব্যক্তি। তিনি হঠাৎ সিদ্ধান্ত নিলেন থানায় গিয়ে আত্মসমর্পণ করবেন। সেজন্য ভাড়া করলেন হেলিকপ্টার!

থানায় আত্মসমর্পণের জন্য হেলিকপ্টার ভাড়া! 1

ওই ব্যক্তি হেলিকপ্টারে করেই পুলিশ স্টেশনে গিয়ে আত্মসমর্পণ করলেন। ঘটনাটি ঘটেছে নিউজিল্যান্ডে। সম্প্রতি ডানেডিন সেন্ট্রাল পুলিশ স্টেশনে হাজিরা দিলে কর্মকর্তারা তাকে হেফাজতে নেন।

নিউজিল্যান্ডের অস্ত্র হামলায় অভিযুক্ত ওই ব্যক্তির নাম জেমস ব্রায়ান্ট। ৫ সপ্তাহ যাবত দেশটির নর্থ অটাগো জেলার একটি ছোট্ট শহরে লুকিয়ে ছিলেন তিনি।

অস্ত্রের মাধ্যমে হামলা, আহত করার উদ্দেশে হামলা ও ক্ষতিকর ডিজিটাল যোগাযোগ চালনায় সহায়তার মতো গুরুতর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সে কারণে জনসাধারণকে সতর্ক করে দিয়েছিল পুলিশ। পুলিশের পক্ষ হতে মানুষকে জানানো হয়, ব্রায়ান্ট ‌‘বিপজ্জনক’, তাকে সবারই এড়িয়ে চলা উচিত।

এদিকে জানা যায়, এই ‘শান্তিপূর্ণ’ আত্মসমর্পণ প্রক্রিয়া পরিচালনার পেছনে ছিলেন তারই আইনজীবী আর্থার টেইলর।

‘ফ্লাইট টু জাস্টিস’ বা ন্যায়ের পথে যাত্রা শিরোনামে এই নিয়ে খবওর প্রকাশ করেছে স্থানীয় পত্রিকা অন্টাগো ডেইলি টাইমস। জেমস জায়ান্ট এই পত্রিকাকে জানিয়েছেন, লুকিয়ে থাকাকালীন প্রচুর পরিমাণে যোগব্যায়াম চর্চাও করেছেন। তবে তিনি মানুষের কাছে কখনও ‘বিপদ’ হিসেবে থেকে যেতে চাননি, তাই আত্মসমর্পণের সিদ্ধান্ত গ্রহণ করেন।

আইনজীবি টেইলরের সঙ্গে ব্রায়ান্টের আগে থেকেই পরিচয় ছিল। ব্রায়ান্টই টেইলরকে একটি শান্তিপূর্ণ আত্মসমর্পণের ব্যবস্থা করতে বলেন। হেলিকপ্টারের মূল্যও ব্রায়ান্ট নিজের পকেট হতেই পরিশোধ করেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...