The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নদীতে ভাসতে থাকা কাঠের বাক্সে কন্যাশিশু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশে গঙ্গাবক্ষে কাঠের বাক্সে পাওয়া গেলো জীবন্ত শিশু কন্যা! এই ঘটনায় হতবাক এলাকাবাসী। এদিকে ওই শিশু কন্যার দায়িত্ব নিলেন উত্তরপ্রদেশ সরকার।

নদীতে ভাসতে থাকা কাঠের বাক্সে কন্যাশিশু! 1

সংবাদ মাধ্যম আনন্দ বাজারের পত্রিকার খবরে জানা যায়, হঠাৎ করে দেখা গেলো গঙ্গায় ভাসছে একটি কাঠের বাক্স। তাতে পাওয়া গেলো ২২ দিনের জীবন্ত শিশু কন্যা। ভারতের উত্তরপ্রদেশের গাজিপুরের দাদরি ঘাটের নিকটবর্তী স্থানে এই ঘটনাটি ঘটে। যা দেখে তাজ্জব বনে যান স্থানীয় এলাকাবাসী। ইতিমধ্যেই শিশুকন্যার দায়িত্ব নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

স্থানীয় নৌকার মাঝি গুল্লু চাহুধারী সেটি প্রথমে দেখতে পান। তারপর তিনি সেটি তুলে নেন। বাক্স খুলেই তার চোখ কপালে ওঠে। দেখেন বাক্সের ভেতরে রয়েছে এক নবজাতক।

গুল্লু জানিয়েছেন, তিনি মনে করেন যে তাকে এই কন্যাশিশু উপহার দিয়েছে গঙ্গা। তাই তিনি ওই শিশুটিকে বড় করতে চান। শিশুটি যে বাক্সে ছিল সেই বাক্সটিতে দেব-দেবীদের ছবিও লাগানো ছিল। এছাড়াও ওই বাক্সে শিশুর রাশিফলও রাখা ছিল।

পুলিশ জানিয়েছে যে, ওই শিশুকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়। শিশুটি কার কাছে থাকবে, সে বিষয়ে এখনও কিছু জানাননি তারা। পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন যে, শিশুটির শারীরিক পরীক্ষা করা হয়। শিশুটির বাবা-মায়ের খোঁজ চালানো হচ্ছে।

এই ঘটনায় নৌকার মাঝির প্রশংসা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি জানিয়েছেন, সরকার ওই শিশুর লালন-পালনের ব্যবস্থা করবে। কৃতজ্ঞতা হিসেবে ওই মাঝি সব সরকারি প্রকল্পের সুবিধা পাবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...