The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেওয়ান শরীফের তিন গম্বুজ মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৩ জুলাই ২০২১ খৃস্টাব্দ, ৮ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ১২ জ্বিলহজ্ব ১৪৪২ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

দেওয়ান শরীফের তিন গম্বুজ মসজিদ 1

যে মসজিদটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি মোগল আমলে নির্মিত ৪’শ বছরের দেওয়ান শরীফের তিন গম্বুজ মসজিদ। এটি একটি ঐতিহাসিক মসজিদ।

নরসিংদীর পলাশ উপজেলায় প্রতিষ্ঠিত হয়েছে মোগল আমলের মুসলিম সভ্যতার অনুপম নিদর্শন পারুলিয়ার তিন গম্বুজ মসজিদটি। প্রায় ৪শ’ বছর আগের এই ঐতিহাসিক মসজিদটি আজও কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে। এই মসজিদটির পাশেই রয়েছে ইশাখাঁর পঞ্চম অধস্তন পুরুষ দেওয়ান শরীফ খাঁ এবং তাঁর স্ত্রী মুর্শিদ কুলি খাঁর কন্যা জয়নব বিবির যুগল মাজার। সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায, ১৭১৯ হিজরিতে তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটি র্নিমাণ করেছিলেন জয়নব বিবি।

ইতিহাস থেকে জানা যায় যে, ১৫৮০ খ্রিষ্টাব্দ হতে ১৭২২ পর্যন্ত তৎকালীন ঢাকা জেলা বর্তমানে নরসিংদী জেলার মহেশ্বরদী নামে পরিচিতি লাভ করেন। ১৭১৭ খ্রিষ্টাব্দে মুর্শিদকুলি খাঁ বাংলার সুবেদার নিযুক্ত হয়েছিলেন। সুবেদার নিযুক্ত হওয়ার পর তার কনিষ্ঠ কন্যা জয়নবকে ঈশাখাঁর পঞ্চম অধস্তন পুরুষ মনোয়ার খাঁর পঞ্চম ছেলে শরীফ খাঁর সঙ্গে বিবাহ দিয়ে জামাতাকে মহেশ্বরদী পরগনার দেওয়ান নিযুক্ত করেছিলেন। তখন থেকেই তিনি দেওয়ান শরীফ খাঁ নামেই পরিচিতি লাভ করেন। এই এলাকাটির নাম করণ করা হয় শরীফপুর। তথ্যসূত্র: বাংলাদেশ টুডে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...