The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বড়শিতে ধরা পড়লো ৫০ হাজার টাকার বিশাল মাছ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বড়শি দিয়ে ৮০ কেজি ওজনের একটি দেশীয় মাছ শিকার করে এক ব্যক্তি আয় করলেন ৫০ হাজার টাকা! তারপর সেটিকে বাজারে নিয়ে যেতেই হৈ-চৈ পড়ে যায়।

বড়শিতে ধরা পড়লো ৫০ হাজার টাকার বিশাল মাছ! 1

এমন একটি বিশাল মাছ বড়শিতে ধরা পড়ার খবরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এটি দেখতে ভিড় জমায় শত শত মানুষ। দরদাম শেষে মাছটি বিক্রি হয় ৫০ হাজার টাকায়। গত সপ্তাহে সেন্টমার্টিন দ্বীপের উত্তর সৈকতে বিশাল আকৃতির মাছটি ধরেন আবদুর রহমান নামে জনৈক ব্যক্তি। তিনি সেন্টমার্টিন দ্বীপের ডেইল পাড়াস্থ মো. অলি মাঝির ছেলে।

আবদুর রহমান জানিয়েছেন, তিনি বড়শি দিয়ে ওই মাছটি শিকার করেন। প্রতিদিনের মতো ওইদিন তিনি বড়শি নিয়ে দ্বীপের সমুদ্র সৈকতে যান। বিকালে বড়শিতে মাছটি ধরা পড়ার পর তিনি সেটিকে ওঠাতেই পারছিলেন না। পরে আশপাশের লোকজনকে নিয়ে এক ঘণ্টার চেষ্টার পর মাছটিকে ওপরে ওঠাতে সক্ষম হন। এই মাছটির বেশ লম্বা ও শক্ত লেজ। গায়ের রঙ কালচে ধরনের। স্থানীয়রা এটিকে দেশীয় ‘ভোল’ মাছ হিসেবে পরিচিত বলেও জানিয়েছেন।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন সাংবাদিকদের জানান, মাছটির বৈজ্ঞানিক নাম হলো রাইমা। এটি বিরল প্রজাতির মাছ। তবে এই মাছ ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সংরক্ষিত একটি মাছ। এই মাছ সাধারণত বছরে দুই-একটি দেখা যায়।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুর আহমদ জানিয়েছেন, সৈতকের তীরে বড়শিতে বড় একটি ‘ভোল’ মাছ ধরা পড়েছে। মাছটির ওজন ৭০ থেকে ৮০ কেজির মতো। মাছটি ৫০ হাজার টাকা দিয়ে আবদুর রহমানের কাছ থেকে কিনে নিয়েছেন কয়েকজন ব্যক্তি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...