খাদ্যাভাস পরিবর্তন করুন: সুস্থ্য থাকুন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক। সুস্থ্য থাকতে হলে খাদ্যাভাসের পরিবর্তন করা জরুরি। বিশেষ করে যাদের বয়স চল্লিশোর্ধ তাদের খাদ্যাভাস পরিবর্তন করতে হবে।

আপনি হয়তো ভাবতে পারেন, আপনিতো প্রোটিন ও স্বাস্থ্যকর খাদ্য খাচ্ছেন। কিন্তু সেই খাদ্যে আপনার কতখানি উপকারে আর অপকারে আসছে তা দেখা দরকার। বয়স হয়ে যাবার পর আমরা অনেকেই পুরনো জীবনে ফিরে যেতে চাই। তবে শুধু নস্টালজিক হলেই তো চলবে না। চাইলে বয়সকে আটকে রাখতে পারেন আপনি। আর সেই সূত্র লুকিয়ে আছে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়।

প্রথমত নিজেদের প্রতিদিনের খাদ্য তালিকায় প্রোটিনযুক্ত খাবার যোগ করতে হবে। নন ভেজিটেরিয়ানদের ক্ষেত্রে মুরগি, ডিম আর সামুদ্রিক মাছ ছাড়াও সবজির দিকে মনযোগী হতে হবে। নিয়মিত সবজির সাথে যোগ হবে ফ্যাটবিহীন দুধ, লস্যি ও চিনাবাদামের মাখন।

বয়স ৩৫ হলে পেটের নাড়িভুঁড়িতে ব্যাকটেরিয়া আক্রমণ করে। এতে হজমে মন্থরগতি ও পেট স্ফীত হয়ে যায়। দুগ্ধজাত বা প্রোবায়োটিক খাবার গ্রহণে এ অবস্থা হয়। তাই এসব পরিহার করুন।

বয়স বাড়তে থাকলে ত্বকে শুষ্কতা বাড়ে। প্রাকৃতিক ময়েশ্চারাইজারের অভাবে তৈল গ্রন্থিগুলো ছোট হয়ে যায়। ফলে ত্বকে রুক্ষতা ও বলিরেখা দেখা দেয়। তাই সুষম খাবার খেতে হবে। সবজির মধ্যে পটাশিয়াম ও জিঙ্ক সমৃদ্ধ মটরশুটি, শীমের বিচি খেতে পারেন। বড় আকারের বাধাকপি, বেরি, পাম ফল, নাশপাতি ও বাদাম জাতীয় ফল কেতে পারেন। ত্বকের তারুণ্য বজায়ে এসব ফল রাখতে যথেষ্ট সাহায্য করে।

যেকোনো খাবারের মধ্যে আমরা হালকা খাবার খেয়ে থাকি। যা ক্যালোরি সৃষ্টি করে আমাদের মুটিয়ে যেতে সহযোগিতা করে। তাই খাবারের মধ্যে হালকা খাবার যেমন আইসক্রিম, চিপস, চকলেট খাওয়া কমাতে হবে। তবে এর পরিবর্তে ফল খাওয়া যেতে পারে।

আমরা সবজি বলতেই গুণের আধারে চেতনা হারাই। কিন্তু সবগুলোর প্রতিক্রিয়া একরকম হয় না। কালচে রঙের যেকোন শাকপাতা হাড়ের ক্ষয়রোধ ও দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে। গাজর, টমেটোতে অ্যান্টি অক্সিডেন্টের উপস্থিতি বয়সের চাপ রোধে সাহায্য করে। তবে অ্যান্টি এজিং হিসেবে সবচেয়ে কার্যকর ভিটামিন সি যুক্ত খাবার। তথ্যসূত্র: deshebideshe.com

This post was last modified on জুন ১৯, ২০২২ 2:30 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে