পুরাতন রাউটার ফেলে না দিয়ে নতুন করে ব্যবহার করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক কারণেই আপনার ঘরে পড়ে থাকতে পারে পুরাতন রাউটার। তবে সেটি কখনও ফেলে দেবেন না। কারণ হলো পুরাতন রাউটার ফেলে না দিয়ে নতুন করেও ব্যবহার করবেন। কীভাবে?

ধরুন, আপনার একটি নতুন রাউটার-এর প্রয়োজন। অথবা এমন হতে পারে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আপনাকে নতুন একটি রাউটার দিলো- যেটি দিয়ে আপনি বর্তমানে তাদের ইন্টারনেট পরিষেবা ব্যবহার করছেন। এক্ষেত্রেও অবশ্যই আপনি আগের ব্যবহৃত রাউটারটির কথায় চিন্তা করছেন।

এমনও হতে পারে, আপনি সেই পুরাতন রাউটারটির চাইতে আরও আপগ্রেড রাউটার ব্যবহার করতে চাইলেন। যেভাবেই হোক না কেনো, আপনি কোনো একটি সমস্যার সম্মুখীন হয়েছেন ও সে জন্যই সেই রাউটারটির বিকল্প কিছু একটা খুঁজছেন বা বর্তমান রাউটারটি আপনি পাল্টাতে চাইছেন। তবে এবার নতুন রাউটার আপগ্রেড করার ক্ষেত্রে আপনার মনে হতে পারে, আপনার ব্যবহৃত সেই পুরাতন রাউটার দিয়ে আর আপনি কি করবেন? আপনার আগের ব্যবহৃত রাউটারটি কী তাহলে ফেলে দেবেন? এই রকম অনেক প্রশ্ন আপনার মাথায় আসতে পারে। তবে আপনি চাইলেই আপনার সেই রাউটারটি প্রয়োজনীয় কোনো কাজে লাগাতে পারবেন।

পুরানো রাউটার দিয়ে তাহলে কী করা উচিত?

যদি আপনি একটি আইএসপি পাল্টিয়ে অন্য একটি আইএসপি’তে সুইচ করেন, তাহলে এক্ষেত্রে আপনাকে প্রায়শই সেই পুরনো রাউটারটিকেই পরিবর্তন করতে বলা হতে পারে। এক্ষেত্রে আপনি যদি সেই রাউটারটিকে পরিবর্তন করে নতুন একটি রাউটার আইএসপির কথামতো লাগান, তাহলে এক্ষেত্রে সেই পুরনো রাউটারটি আপনার বাড়িতে এমনিতেই পড়ে থাকবে। এক্ষেত্রে আপনার সেই রাউটারটির যদি সামান্য কিছু সমস্যা থাকে বা সেটি অতোটা আপগ্রেড না হয়, তাহরে এক্ষেত্রে আপনি সেটিকে পাল্টালেও এটির পূর্নব্যবহার করতে পারেন। আপনি সেই রাউটারটি পাল্টিয়ে নতুন একটি রাউটার লাগিয়ে বর্তমানে ইন্টারনেট ব্যবহার করলেও সেই রাউটারটিকে আপনি যথাযথ কাজে লাগিয়ে পুনরায় ব্যবহারও করতে পারেন। আজকের এই টিউনে এমনই কিছু উপায় দেওয়া হলো।

দেখা যায় যে, আমরা পুরনো রাউটার ফেলে রাখি, কোনো কাজেই লাগায় না। সেই পুরনো রাউটার থেকে নতুন রাউটার-এ সুইচ করার পর, আমরা এক্ষেত্রে সেই পুরনো রাউটারটি বিভিন্ন জায়গায় ফেলেই রাখি। এক্ষেত্রে এটি আমাদের জন্য অনেক ঝামেলারও কারণ হতে পারে। এটি পড়ে থাকতে পারে আপনার বাড়ির বাক্সে, আপনার বাড়ির ড্রয়ারে বিশৃঙ্খলাও করতে পারে, বা আপনার বাড়ির অন্যান্য জিনিসের আড়ালে হারিয়েও যেতে পারে। তবে যাই হোক না কেনো, আপনার সেই পুরনো রাউটারটিকে আপনি আবার পুনরায় ব্যবহারও করতে পারেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জানুয়ারী ২, ২০২২ 11:33 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে