মধ্যপ্রাচ্যে ভয়ংকর মার্স করোনা ভাইরাস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশসহ জর্দান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতে ভয়ংকর মার্স করোনা ভাইরাস এর প্রকোপ দেখা দিয়েছে। প্রাথমিকভাবে ভাইরাস এর বাহক হিসাবে বাদুড়ের একটি প্রজাতিকে চিহ্নিত করা গেছে।


মার্স করোনা ভাইরাস বা মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম ভাইরাস ভয়ংকর প্রাণঘাতি ভাইরাস। গত বছর এই ভাইরাসে আক্রান্ত হয়ে সৌদি আরবে অন্তত অর্ধশতক মানুষ মারা গেছে। চিকিৎসকরা এর সেবা সম্পর্কে এখনো নিশ্চিত নন। এর কোন সঠিক চিকিৎসা কিংবা ব্যবস্থাপত্র বের হয় নি।

এ বছর মধ্যপ্রাচ্যে ৯৬ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪৭ জন। শ্বাস প্রশ্বাস জনিত এই রোগের প্রাদুর্ভাব চলছে গত ১৫ মাস ধরে। সৌদি আরবে বাদুড় এই ভাইরাসের উৎস বলে বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন। ভাইরাস বিশেষজ্ঞ ডা. জোনাথন বল বলেন, আমরা অনেক দিন ধরেই ধারণা করছিলাম বাদুড় ই এই ভাইরাস এর বাহক। এখন নিশ্চিত হওয়া গেল। নিপাহ ভাইরাস, সার্স এর মতন অনেক ভাইরাস এর বাহক হচ্ছে বাদুড়।

বাদুড় সাধারণ মানুষকে কামড়ায় না। এগুলো ফল ও অন্য দ্রব্য খেয়ে জীবনধারণ করে। তাই এই সকল খাদ্য ফল থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। এটা এখনও স্পষ্টভাবে জানা যায়নি এ ভাইরাস কী ভাবে মানবদেহে ঢোকে।

বলা হচ্ছে, ভেড়াদের মতো এ বাদুড় পরিত্যক্ত ভবনে আশ্রয় নেয় এবং সেখানে বাদুড়ের শুকনো বিষ্ঠা থেকে এ ভাইরাস গ্রহণ করে শ্বাস গ্রহণের মধ্য দিয়ে। কিন্তু এটাও সম্ভব যে, কোন প্রাণী এভাবে ভাইরাস গ্রহণ করছে এবং মানুষ আক্রান্ত হচ্ছে তাতে। বিজ্ঞানীরা সন্দেহ এর তালিকায় উট সহ গোবাদী পশু পাখি, গরু, ছাগল, ভেড়া কোনটিকেই বাদ দেন নি এবং এগুলো থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষা করে দেখছেন।

Related Post

প্রতিবছর এই হজ্জ মৌসুমে সৌদে আরবে গমন করেন পৃথিবীর বিভিন্ন দেশের মুসলিমবৃন্দ। মার্স করোনা ভাইরাস এর প্রকোপ দেখা দেয়ার আতংকিত বোধ করছেন অনেকেই। বাংলাদেশ থেকেও বিশাল সংখ্যক মানুষ হজ্জ এর উদ্দেশ্যে যাত্রা করবেন খুব শিঘ্রই।

তথ্যসূত্র: বিবিসি

This post was last modified on আগস্ট ২৭, ২০১৩ 10:13 পূর্বাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

এবার কন্যা সন্তানের মা হলেন পরীমণি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীমণি প্রথমবারের মতো তিনি পুত্র সন্তানের মা হন ২০২২ সালের…

% দিন আগে

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ বন্ধ করলে ইসরায়েল একাই লড়বে: নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েল রাফায় হামলা চালালে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ…

% দিন আগে

ছবির দু’টি মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি অমিল: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলা হয়েছে থাকে এই ধরনের ধাঁধার সমাধান করার অভ্যাস আমাদের…

% দিন আগে

অসম্ভব সুন্দর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১১ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত ৮ ঘণ্টা ঘুমিয়েও চোখের তলায় কালি পড়ছে! এর কারণ…

% দিন আগে

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে