যে ভিটামিনের অভাব অন্ধত্বের ঝুঁকি বাড়ায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি ভিটামিনের অভাব ঘটলে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। কোন ভিটামিনের ঘাটতিতে দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে সেটি হয়তো অনেকের জানা নেই। আজ জেনে নিন।

শারীরিক সুস্থতা বজায় রাখতে ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার পর্যাপ্ত পরিমাণে দরকার। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে হাড়ের যত্ন নেওয়া, হরমোনের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে সামগ্রিক সুস্থতা বজায় রাখা, পুষ্টিকর উপাদানের কোনো বিকল্প নেই।

আমেরিকার ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর তথ্য অনুসারে দেখা যায়, শরীরে ভিটামিন, খনিজ পদার্থের মতো পুষ্টিকর উপাদানগুলোর অভাব ঘটলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। সুষম খাবারের মাধ্যমেই প্রয়োজনীয় পুষ্টি শরীরে প্রবেশ করে। কারও ক্ষেত্রে পুষ্টির ঘাটতি পড়লে পৃথক করে প্রয়োজন পড়ে পরিপুরকের।

Related Post

এই বিষয়ে পুষ্টিবিদরা বলেছেন, শরীর সুস্থ রাখতে মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন রয়েছে। বিভিন্ন ভিটামিনের কার্যকারিতা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আর এই ভিটামিনের ঘাটতিই বিভিন্ন অসুস্থতার কারণ হয়ে ওঠে কোনো এক সময়।

সাধারণত ভিটামিনের ঘাটতি হলে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, অস্থিরতা, হাড়ের ঘনত্ব হ্রাসের মতো বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হবে। তাছাড়াও বিভিন্ন উপসর্গের মাধ্যমে তখন ভিটামিনের ঘাটতি প্রকাশ পেতে থাকে।

বিশেষজ্ঞরা বলেছেন, ভিটামিন এ এবং বি১২-এর ঘাটতি প্রভাবিত করতে পারে মানুষের দৃষ্টিশক্তিকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে, বিশেষ করে ভিটামিন এ পর্যাপ্ত পরিমাণে শরীরে না থাকলে কর্নিয়াকে শুষ্ক করে তোলে। আর তখন ঝুঁকি বাড়ায় অন্ধত্বের। সঠিক সময় চিকিৎসা না হলে এই ঝুঁকি আরও দ্বিগুণ হয়ে যায়।

বিশ্বে প্রতিবছর প্রায় ২৫ লক্ষ শিশু এবং প্রাপ্তবয়স্ক মানুষ ভিটামিন এ-র অভাবে ভোগে। একইভাবে ভিটামিন বি১২-এর ঘাটতিও দৃষ্টিশক্তি হ্রাসের জন্য কারণ হয়ে ওঠে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মত অনুযায়ী, ভিটামিন এ-র অভাবে মূলত রাতকানা রোগ হয়। তাছাড়াও, ত্বকের বিভিন্ন সংক্রমণ, র‌্যাশের মতো সমস্যাও দেখা দেয়।

অপরদিকে, ভিটামিন বি১২-এর ঘাটতি দেখা দিলে দৃষ্টিশক্তি হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে ত্বক হলুদ হয়ে যাওয়া, মুখের আলসার, স্মৃতিশক্তি কমে যাওয়ার মতো লক্ষণও দেখা দিতে পারে।

ভিটামিন এ-র ঘাটতি পূরণ করতে পনির, ডিম, তৈলাক্ত মাছ, পালং শাক, মিষ্টি আলু, গাজর, দুধের মতো ভিটামিন এ সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

ভিটামিন বি১২-এর ঘাটতি মেটাতে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন সামুদ্রিক মাছ, ডিম এবং দুগ্ধজাত নানা খাবার। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জুলাই ২০, ২০২২ 2:31 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে