বিশ্বকাপ ফুটবল: আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শ্বাসরুদ্ধকর এক ম্যাচ উপভোগ করলো ফুটবল বিশ্ব। যদিও ২টি গোল করে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিলো আর্জেন্টিনা। তবে শেষ মুহূর্তে এক গোল শোধ এবং আক্রমণের উপর আক্রমণ করে এক শ্বাসরুদ্ধকর পরিস্থিত সৃষ্টি হয়।

আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওলেন মেসি নিজের প্রফেশনাল ক্যারিয়ারের হাজারতম ম্যাচ ছিল এটি। এমন দিনে পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমে প্রথমবারের মতো নকআউট পর্বে গোলের দেখা পেয়ে যান । আর মেসির সতীর্থ জুলিয়ান আলভারেজও করেছেন আরেক গোল। যে কারণে কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।

শনিবার (৩ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় দোহার আহমেদ বিন আলি স্টেডিয়ামে শেষ ষোলোয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা। তবে উরুর ইনজুরির কারণে একাদশে ছিলেন না অ্যানহেল ডি মারিয়া। যে কারণে ম্যাচের শুরু থেকেই তার অনুপস্থিতির উত্তাপ কিছুটা হলেও অনুভব করা গেছে। যার ফলে বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণ করতে পারছিলেন না মেসির দল। তবে দলের জন্য শেষ পর্যন্ত ত্রাতা হয়ে উঠে আসেন মেসি। ৩৫তম মিনিটে ডি-বক্সের ভেতরে বাঁ পায়ে দারুণ এক শট নিয়ে অস্ট্রেলিয়ার রক্ষণভাগ চুরমার করে গোল আদায় করে দলকে এগিয়ে নেন আর্জেন্টাইন এই জাদুকর মেসি।

Related Post

এই গোলের কারণে বিশ্বকাপের মঞ্চে বিদায়ী কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার ৮ গোলের রেকর্ডও ছাড়িয়ে গেলেন সাতবারের ব্যালন ডি’অরজয়ী তারকা মেসি। আর মাত্র এক গোল করলে ছুঁয়ে ফেলবেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ১০ গোল করা গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ডও। নিজের প্রফেশনাল ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ খেলতে নেমে গোল করলেন বর্তমান সময়ের সেরা ও তর্কসাপেক্ষে সর্বকালের সেরা এই কিংবদন্তি। তিনি আর্জেন্টিনার হয়ে ১৬৯ ম্যাচে করলেন ৯৪তম গোলটি।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে কিছু সময় পরই আর্জেন্টিনাকে জোড়া গোলের লিড এনে দেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন তারকা ৯ নম্বর জার্সি পরিহিত আলভারেজ। ম্যাচের ৫৭ মিনিটে বল জালে জড়ান এই খেলোয়াড়। যে কারণে দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্জেন্টিনা এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

তবে এই ম্যাচের ৭৭তম মিনিটে এসে অস্ট্রেলিয়ার ক্রেইগ গুডউইন ডি-বক্সের সামনে খানিকটা ফাঁকা জায়গা পেয়ে ২৫ গজ দূর থেকেই শট করেন। তবে ডি-বক্সের ভিতর আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজের মুখে বল লেগে দিক বদলে যায়। যে কারণে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ কিছু বুঝে ওঠার আগেই বলটা জালে ঢোকে। এই সুযোগে এক গোল শোধ করে ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া।.

তারপর কয়েকবার ম্যাচে ফেরার চেস্টা করেছে অস্ট্রেলিয়া। শেষ মুহূর্তে ম্যাচের অতিরিক্ত সময় অস্ট্রেলিয়ার শেষ সুযোগও দুর্দান্তভাবে রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। যে কারণে ২-১ গোলের জয় নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।

এদিকে গতকাল রাত ৯টার শেষ ষোলোর প্রথম ম্যাচে কাতার বিশ্বকাপের মঞ্চে প্রথম দল হিসেবে শেষ আটে জায়গা করে নিয়েছে ভার্জিল ভ্যান ডাইকের নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নেমে নির্ধারিত সময়ে ৩-১ গোল ব্যবধানের জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিলো নেদারল্যান্ডস।

জেনে নিন এবারের বিশ্বকাপের শেষ ষোলোর আরও সময় সূচি:

৪ ডিসেম্বর: ফ্রান্স-পোল্যান্ড, রাত ৯টা।

৫ ডিসেম্বর: ইংল্যান্ড-সেনেগাল, রাত ১টা।

৫ ডিসেম্বর: জাপান-ক্রোয়েশিয়া, রাত ৯টা।

৬ ডিসেম্বর: ব্রাজিল-দক্ষিণ কোরিয়া, রাত ১টা।

৬ ডিসেম্বর: মরক্কো-স্পেন, রাত ৯টা।

৭ ডিসেম্বর: পর্তুগাল-সুইজারল্যান্ড, রাত ১টা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ডিসেম্বর ৪, ২০২২ 11:04 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে