বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে যে যোগাসন করবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেশ কিছু যোগাসন রয়েছে যা মহিলাদের সন্তান উৎপাদন ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। কোন যোগাসন পাওয়া যাবে এর সমাধান? আজ বিষয়টি জেনে নিন।

মানুষের জীবনে নানা সমস্যা সব সময়ই থাকে। বিশেষ করে সন্তান না হওয়ার বিষয়টি অনেকের জীবনেই বয়ে আনে অশান্তি। যে কারণে থাকে মানসিক চাপ, জীবনযাত্রায় অনিয়ম, শরীরে নানা রোগের হানা- ইত্যাদি কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারনের সময় কিছু জটিলতা সৃষ্টি করে থাকে।

সাম্প্রতিক সময় অনেক মেয়েই পড়াশোনা এবং পেশাগত কারণে একটু বেশি বয়সে বিয়ে করার সিদ্ধান্ত নেন। সন্তান নেওয়ার পরিকল্পনাও তাই তাদের আরও পিছিয়ে যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের প্রজনন ক্ষমতাও কমে যায়। তার উপর কর্মব্যস্ত জীবনে বেড়ে চলা মানসিক চাপ, জীবনযাত্রায় অনিয়ম, শরীরে বিভিন্ন রোগের আক্রমণ ইত্যাদি নানা কারণে অনেকের ক্ষেত্রেই সন্তানধারনের সময় কিছু জটিলতা সৃষ্টি হয়। তখন চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া অন্য কোনো উপায় থাকে না। কিছু যোগাসন রয়েছে যা মহিলাদের সন্তান উৎপাদন ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়ার পাশাপাশি যোগাসনেও আপনি রাখতে পারেন ভরসা। তাহলে দেখে নিন কি কি যোগাসন করবেন।

Related Post

ভুজঙ্গাসন

প্রথমেই মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এখন হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রাখার পর হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এবার মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আবারও পূর্বের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন অন্তত পক্ষে ৩ থেকে ৪ বার এই আসনটি আপনি করতে পারেন। বন্ধ্যাত্বের সমস্যা কাটিয়ে উঠতে এই আসন খুবই উপকারী হবে। পেটের মেদ ঝরাতেও সাহায্য করে এই আসনটি।

পশ্চিমত্তাসন

প্রথমে পা সামনের দিকে ছড়িয়ে, আপনার হাত দু’পাশে রেখে বসুন। এখন সামনের দিকে ঝুঁকে হাত দিয়ে আপনার পা স্পর্শ করুন। মাথা নামিয়ে হাঁটুর কাছাকাছি নিয়ে আসুন। এই ভঙ্গিমায় কয়েক মিনিট থাকার পর আবার বসার অবস্থানে ফিরে আসুন। মা হতে চাইলে নিয়মিত এই ‌যোগটি করলে উপকার পেতে পারেন।

সর্বাঙ্গাসন

প্রথমেই চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরের দিকে তুলুন। এখন দু’হাতের তালু দিয়ে পিঠ এমনভাবে ঠেলে ধরুন, যেনো ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখাতে থাকে। থুতনিটি বুকের সঙ্গে লাগিয়ে রাখতে হবে। আর দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে মনে মনে তিরিশ পর্যন্ত গুনুন। এই আসনে বিশ্রাম নিন। একটু কঠিন হলেও যৌবন ধরে রাখতে এই আসন খুবই উপকারী। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ডিসেম্বর ১৯, ২০২২ 12:53 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিড়ির প্যাকেট ধার না দেওয়ায় বৃদ্ধাকে পিটিয়ে হত্যা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ব্যক্তি ধারে চেয়েছিলেন বিড়ি, তবে তা দিতে অস্বীকৃতি জানান…

% দিন আগে

হৃদয় কাড়া এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১৯ মে ২০২৪ খৃস্টাব্দ, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

কাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে? অভ্যাসের পরিবর্তন কী এই রোগকে ঠেকাতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিসাববিহীন জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদভ্যাসই স্তন ক্যান্সার ডেকে…

% দিন আগে

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই নিজের আইপি অ্যাড্রেস সম্পর্কে মোটেও অবগত নন।…

% দিন আগে

শ্রেয়া ঘোষালের সঙ্গে ডুয়েট গাইবার ইচ্ছে- রিজভী ওয়াহিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিজভী ওয়াহিদ- যাকে বাংলা আধুনিক গানে প্রেমের গানের শিল্পী বলা…

% দিন আগে

গাধার সংখ্যা যে দেশটিতে সবচেয়ে বেশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% দিন আগে