২০২২ ইমাজেন ভেঞ্চার্স ইয়ুথ চ্যালেঞ্জ বাংলাদেশের ৬টি বিভাগে জলবায়ু পরিবর্তনের উপর বুট ক্যাম্প বাস্তবায়ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২২ ইমাজেন ভেঞ্চার্স ইয়ুথ চ্যালেঞ্জ বাংলাদেশের ৬টি বিভাগে জলবায়ু পরিবর্তনের উপর বুট ক্যাম্প বাস্তবায়ন ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী, চট্টগ্রাম এবং সিলেট বিভাগে।

ইউনিসেফ বাংলাদেশ, জাগো ফাউন্ডেশন ট্রাস্ট, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম, স্টার্ট এন্ড ইম্প্রুভ ইওর বিজনেস (এসআইওয়াইবি) বাংলাদেশ, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও টেকনোভেশন গার্লস বাংলাদেশের সহায়তায় জেনারেশন আনলিমিটেড (জেনইউ) ইয়ুথ চ্যালেঞ্জের আয়োজন করে। ইমাজেন ভেঞ্চার্স ইয়ুথ চ্যালেঞ্জ হল একটি গ্লোবাল জেনইউ ফ্ল্যাগশিপ ইনিশিয়েটিভ, এবং এই বছর সারা বিশ্বের চল্লিশটিরও বেশি দেশে তা বাস্তবায়িত হয়েছে।

বাংলাদেশে, ইয়ুথ চ্যালেঞ্জে অংশগ্রহণের জন্য আবেদন প্রচারের আহ্বান প্রায় ৮ মিলিয়ন যুবকের কাছে পৌঁছেছে। প্রাপ্ত আবেদনের মূল্যায়ন করার পর, ১৫ – ২৪ বছর বয়সী ৩৫০ জন অংশগ্রহণকারী ৬২টি দলে তাদের জলবায়ু সংক্রান্ত উদ্বেগগুলিকে সমাধানে বিকাশের জন্য তিন দিনের বুট ক্যাম্পে অংশগ্রহণ করে। বুট ক্যাম্পের একজন অংশগ্রহণকারী বলেন, “জলবায়ু পরিবর্তনের বুট ক্যাম্প ছিল একটি অভিজ্ঞতা যা আমাকে বিশ্বে পরিবর্তন আনতে তারুণ্যের শক্তি দেখিয়েছে। আমি জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে অনেক কিছু শিখেছি এবং একটি প্রকল্প তৈরি করছি যা আমার সম্প্রদায়ের মধ্যে সত্যিকারের প্রভাব ফেলতে পারে।”

Related Post

ইমাজেন ভেঞ্চার্স ইয়ুথ চ্যালেঞ্জ তরুণ নারী এবং পুরুষদের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করেছে, যাতে সবচেয়ে বেশি চাপের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা করার সম্ভাবনা সহ জলবায়ু-সচেতন সমাধানগুলিকে সহযোগিতা করতে এবং ডিজাইন করতে এবং একই সময়ে, সামাজিক হয়ে উঠতে গুরুত্বপূর্ণ জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করে উদ্যোক্তা, যুব নেতা ও ইতিবাচক পরিবর্তন নির্মাতারা। বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি, শেলডন ইয়েট, ঢাকায় বুট ক্যাম্প পরিদর্শন করেন এবং তার ধারণা ব্যক্ত করেন: “বাংলাদেশে বর্জ্য ব্যবস্থাপনা, শহুরে দূষণ, বিশুদ্ধ পানীয় জলের অভাব এবং বন্যা ও খরার মারাত্মক প্রভাবের জন্য সমাধান ডিজাইন করেছেন এমন তরুণদের সাথে দেখা করা অনুপ্রেরণাদায়ক ছিল। জলবায়ু এবং পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের কঠোর পরিশ্রম, দলগত মনোভাব এবং উদ্ভাবনী পন্থা তরুণদের তাদের সৃজনশীলতা প্রকাশের জন্য আরও বেশি সুযোগ দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে।”

৬টি বিভাগের প্রতিটিতে ৩ দিনের বুট ক্যাম্পের পর সীড ফান্ড এবং পরামর্শ সহায়তায় ইনকিউবেশনের জন্য বিশটি প্রোটোটাইপ সলিউশন বাছাই করা হয়েছিল। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে জেনইউ বাংলাদেশ উচ্চ-স্তরের স্টিয়ারিং কমিটির সভায় বর্তমানে ইনকিউবেট করা বিশটি দল তাদের চূড়ান্ত প্রোটোটাইপ সমাধানগুলো প্রদর্শন করবে।

২০২২ সালের মার্চ মাসে জেনইউ স্টিয়ারিং কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, জেনইউ ফাউন্ডেশন পার্টনার জাগো ফাউন্ডেশন ট্রাস্ট, ইউনিসেফ, এর সহায়তায় জেনইউ-এর এজেন্ডার সঙ্গে সরাসরি ও অর্থপূর্ণ যুব অংশীদারিত্ব ও নেতৃত্ব নিশ্চিত করার জন্য বাংলাদেশ ইয়ুথ অ্যাকশন টিম (বিওয়াইএটি) প্রতিষ্ঠা করেছে। ৮০ জন বিওয়াইএটি সদস্য জাতীয় এবং স্থানীয় পর্যায়ে তাদের ভূমিকা ও দায়িত্ব নিয়ে আলোচনা করার জন্য নভেম্বরে একটি দল হিসেবে ঢাকায় প্রথমবারের মতো মিলিত হয়েছিল। জেনইউ এর বাংলাদেশ সভাপতি এবং এর স্টিয়ারিং কমিটির সভাপতি, মোঃ আবুল কালাম আজাদ ৮০ জন সদস্যদের সাথে সাক্ষাত করেন ও বলেন: “বাংলাদেশের আটটি বিভাগের বিওয়াইএটি সদস্যদের সাথে সাক্ষাত আমার মধ্যে আশা এবং আত্মবিশ্বাস পুনরুজ্জীবিত করেছে যে আমরা, সরকারী ও বেসরকারী অংশীদার, যখন আমরা তরুণদের সাথে সরাসরি অংশীদারি করি তখন যেকোন উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারি। আমি এই প্রতিশ্রুতিশীল যুব নেতাদের সাথে জড়িত হওয়ার জন্য উন্মুখ, যাতে আমরা একসাথে উন্নয়নের বিষয়ে ইতিবাচক পরিবর্তন নিশ্চিত করতে পারি যা বাংলাদেশের তরুণদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও স্মার্ট বাংলাদেশ হবে।

জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক করভী রাকসান্দ বলেন, “আজকের তরুণরাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সবচেয়ে শক্তিশালী এজেন্ট। আমাদের মধ্যে এখনও অনেকই রয়েছেন যাদের এই সমস্যাটি স্বীকার করতে হবে। ইমাজেন ভেঞ্চার্স ইয়ুথ চ্যালেঞ্জ বুট ক্যাম্প এই যুবকদের নিজেদের হাতে বিষয়গুলি নেওয়ার জন্য একটি দুর্দান্ত সুযোগ দিয়েছে৷ তদুপরি, আমি বিশ্বাস করি বাংলাদেশ ইয়ুথ অ্যাকশন টিম (বিওয়াইএটি) সদস্যরা হল ভবিষ্যত পরিবর্তনকারী, ও তারা এমন একটি পথ তৈরি করবে যা হাজার হাজার মানুষের জন্য একটি মাইলফলক হবে।” -খবর প্রেস বিজ্ঞপ্তির।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on ডিসেম্বর ৩০, ২০২২ 2:35 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে