যাত্রা শুরু মিরপুরে “মুক্তির সবুজায়ন” প্রকল্পের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকা উত্তর সিটিকর্পোরেশন (ডিএনসিসি), শক্তি ফাউন্ডেশন ও মেটলাইফ ফাউন্ডেশনের সহযোগিতায়, জল্লাদখানা বধ্যভূমি মিরপুর ও শিশুবান্ধব গণ পরিসরে যাত্রা শুরু করলো “মুক্তির সবুজায়ন” প্রকল্পের।

ঢাকা উত্তর সিটিকর্পোরেশন (ডিএনসিসি), শক্তি ফাউন্ডেশন ও মেটলাইফ ফাউন্ডেশনের সহযোগিতায়, জল্লাদখানা বধ্যভূমি মিরপুর ও শিশুবান্ধব গণ পরিসরকে একটি আধুনিক এবং শিশু-বান্ধব এলাকায় রূপান্তর করার লক্ষ্যে “মুক্তির সবুজায়ন” প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত এই এলাকায় ১,০০০টি গাছ লাগানো হয়েছে। একই সঙ্গে পাশে থাকা গারবেজ ট্রান্সফার স্টেশনটির সৌন্দর্য বর্ধনে কাজ করেছেন কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম তন্ময় ও তার সহযোগীরা। মুক্তির সবুজায়ন প্রকল্পটি শক্তি ফাউন্ডেশন ও মেটলাইফ ফাউন্ডেশন দ্বারা যৌথ অর্থায়নে করা হয়েছে।

Related Post

স্বাধীনতা দিবসে “মুক্তির সবুজায়ন” প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মাননীয় মেয়র জনাব মো: আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য জনাব আলহাজ ইলিয়াস উদ্দিন মোল্লাহ; জহিরুল ইসলাম মানিক, কাউন্সিলর, ওয়ার্ড -৩; মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া; মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ; এবং শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ।

মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ বলেন, ‘বাংলাদেশে মেটলাইফের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে ও মেটলাইফ ফাউন্ডেশনের অবদানের মাধ্যমে একটি সবুজ ও স্বাস্থ্যকর কমিউনিটি গড়ে তোলার জন্য এই উদ্যোগে অংশগ্রহণ করতে পেরে আমরা গর্বিত।’

শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ বলেন, “শক্তি ফাউন্ডেশন এই প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে পরিত্যক্ত স্থানসমূহকে সবুজায়নের মাধ্যমে উন্মুক্ত গণপরিসরে পরিণত করছে। এতে শিশুবান্ধব গণপরিসর তৈরির পাশাপাশি ঢাকা শহরের বায়ুদূষণের মাত্রা হ্রাস পাবে বলে আমরা আশা করছি।” খবর সংবাদ বিজ্ঞপ্তির।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on মার্চ ২৭, ২০২৩ 12:29 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

একইসঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এমন ল্যাপটপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন একটি ল্যাপটপ বাজারে এলো যা একইসঙ্গে একাধিক কাজ…

% দিন আগে

নতুন সিনেমায় যুক্ত হলেন মিষ্টি জান্নাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার বর্তমান সময়ের নায়িকা মিষ্টি জান্নাত অভিনীত বেশ কয়েকটি…

% দিন আগে

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে