প্রেম করার জন্য শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রেম করার জন্য শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি! এমন খবর শুনে যে কেও বিস্মিত হবেন তাতে সন্দেহ নেই। তবে সংবাদটি কিন্তু সত্যিই চমকপ্রদ!

জানা যায় চীনে জন্মহার খুব দ্রুতই কমছে। তাই দেশটির সরকার জন্মহার বাড়ানোর জন্য নানা পরিকল্পনা করছেন। সরকারকে এই কাজে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছে দেশটির কলেজগুলো। চীনের ৯টি কলেজ এপ্রিলে শিক্ষার্থীদের ‘প্রেমে পড়ার’ জন্য এক সপ্তাহ ছুটি দিচ্ছে। তবে পরীক্ষামূলকভাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেখানকার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়।

এনবিসি নিউজ-এর এক প্রতিবেদনে জানা যায়, এই সিদ্ধান্তের কথা প্রথম ঘোষণা করা হয় ২১ মার্চ তারিখে। ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত কলেজগুলোতে ছুটি ঘোষণা করা হয়। যেটাকে কলেজ কর্তৃপক্ষগুলো ‘স্প্রিং ব্রেক’ নাম দিয়েছে। আর এই কলেজগুলোর মধ্যে একটি হলো মিয়াংইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জানিয়েছে যে, এই সময়ের মধ্যে নিজের সঙ্গীর সঙ্গে যতো খুশি প্রেম, রোম্যান্স করুন! প্রয়োজনে সঙ্গী খুঁজে নিয়ে এক সপ্তাহ সময় কাটানোর পরামর্শও দিয়েছেন তারা!

শুধু সঙ্গীর সঙ্গে প্রেমই নয়, প্রকৃতির সঙ্গে প্রেম, জীবনের সঙ্গে প্রেম করার পরামর্শও দেওয়া হয় কলেজ শিক্ষার্থীদের। ওই কলেজের ডেপুটি ডিন বলেছেন, “আশা করছি যে, পড়ুয়ারা এই সময়ের মধ্যে প্রকৃতি ও বসন্তকালকে ভালোভাবেই উপভোগ করবেন।”

তার দাবি হলো, ফলে শুধু শিক্ষার্থীদের চিন্তাভাবনার বিকাশই ঘটবে তা নয়, তাদের শিক্ষণীয় ক্ষমতা আরও সমৃদ্ধ হবে। এই সময়ের মধ্যে কোনো শিক্ষার্থীকেই হোমওয়ার্কও করতে হবে না। শুধু এই সময়ের মধ্যে যা দেখলেন, যা শিখলেন এবং যা অনুভব করলেন, তাই ডায়েরিতে লিপিবদ্ধ করে রাখতে নির্দেশ দেওয়া হয় শিক্ষার্থীদের!

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দেখা যায়, কলেজ কর্তৃপক্ষগুলো দাবি করেছে, শিক্ষার্থীদের মধ্যে প্রেম এবং রোম্যান্সের সম্পর্ক যদি গড়ে তোলা সম্ভব হয়, তাহলে এই সমস্যার কিছুটা সমাধানও হতে পারে। যদিও সেটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তাই কলেজগুলোতে শিক্ষার্থীদের এক সপ্তাহ প্রেম করার জন্য এই ছুটি দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ৪, ২০২৩ 9:29 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

টেলিটকের ১০০ টাকার ‘জেন-জি’ সিম এখন ১৫০ টাকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১০০ টাকায় ‘জেন-জি’ সিম বিক্রি বন্ধ করতে যাচ্ছে রাষ্ট্রায়াত্ত মোবাইল…

% দিন আগে

সিয়ামের নতুন সিনেমা আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একের পর এক সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন বর্তমান…

% দিন আগে

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন: প্রায় ৩ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দুই সপ্তাহেরও কম সময় বাকি…

% দিন আগে

গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো ‘বিবেকবান’ চোর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাড়ি চুরি করে ৪৫০ কিমি দূরে ফেলে রেখে ক্ষমা চাইলো…

% দিন আগে

পটুয়াখালির মজিদবাড়িয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ৯ কার্তিক ১৪৩১…

% দিন আগে

সোশ্যাল মিডিয়া: প্রভাব, ভুল তথ্য এবং মানসিক স্বাস্থ্যের উপর এর নেতিবাচক প্রভাব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সোশ্যাল মিডিয়া (SM) বলতে সামাজিক নেটওয়ার্কিং সাইট (SNSs) কে বোঝায়,…

% দিন আগে