ইঁদুর মারলে ৫ বছরের জেল হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশের বাদাউনে ইঁদুরদের নর্দমায় ডুবিয়ে মারার অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। তার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে!

২০২২ সালের নভেম্বর মাসে তিনি একটি ইঁদুরকে নর্দমায় ডুবিয়ে খুন করেন। এখন আইন অনুযায়ী তার ৫ বছরের জেল হওয়ার আশঙ্কা রয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি জানিয়েছে যে, ৩০ বছর বয়সী ওই যুবকের নাম মনোজ কুমার। তার বিরুদ্ধে অভিযোগ তোলেন বিকেন্দ্র শর্মা নামে জনৈক ব্যক্তি। পশুদের বিরুদ্ধে নিষ্ঠুরতা প্রতিরোধ আইনের অধীনে গ্রেফতার হন মনোজ। বিকেন্দ্রর অভিযোগ, নেশার ঘোরে একটি ইঁদুরের লেজে পাথর বেঁধে তাকে নর্দমায় ফেলে দেন মনোজ। নর্দমার ফেলে দেওয়ার আগে ইঁদুরটিকে বারবার নর্দমার পানিতে ডুবাচ্ছিলেন। কিচ্ছুক্ষণ রেখে তিনি আবার তুলেচ্ছিলেন।

Related Post

এই কাজ বার বার করায় তার প্রতিবাদ করেছেন বিকেন্দ্র। তবে তার কথা কানে না তুলে নিজের কাজ চালিয়ে গেছেন মনোজ। অবশেষে ইঁদুরটির লেজে একটি পাথর বেঁধে নর্দমায় ছুঁড়ে ফেলে দেন মনোজ। এই নিষ্ঠুরতার দৃশ্য সহ্য করতে না পেরে মনোজের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন বিকেন্দ্র। সেই অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার করা হয় মনোজকে।

তবে শেষ পর্যন্ত যদিও ৫ দিনের মাথায় আদালত থেকে জামিন পেয়ে যান তিনি। এমনকি ময়নাতদন্তের জন্যে পাঠানো হয়েছিল মৃত ইঁদুরের দেহটি। রিপোর্টে স্পষ্ট ছিল যে, ডুবেই মৃত্যু হয়েছে ইঁদুরটির।

পুলিশ জানিয়েছে যে, ময়নাতদন্তের রিপোর্ট, ভিডিও প্রমাণ ও স্থানীয়দের বক্তব্যের ভিত্তিতেই তদন্তকারী কর্মকর্তারা মনোজ কুমারের বিরুদ্ধে চার্জশিট জমা দেন। ওই চার্জশিট শীঘ্রই দাখিল করা হবে আদালতে। ভারতীয় আইন অনুযায়ী তার সর্বোচ্চ ৫ বছরের জেলও হতে পারে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on এপ্রিল ১৭, ২০২৩ 9:13 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হৃদয় কাড়া এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১৯ মে ২০২৪ খৃস্টাব্দ, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

কাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে? অভ্যাসের পরিবর্তন কী এই রোগকে ঠেকাতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিসাববিহীন জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদভ্যাসই স্তন ক্যান্সার ডেকে…

% দিন আগে

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই নিজের আইপি অ্যাড্রেস সম্পর্কে মোটেও অবগত নন।…

% দিন আগে

শ্রেয়া ঘোষালের সঙ্গে ডুয়েট গাইবার ইচ্ছে- রিজভী ওয়াহিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিজভী ওয়াহিদ- যাকে বাংলা আধুনিক গানে প্রেমের গানের শিল্পী বলা…

% দিন আগে

গাধার সংখ্যা যে দেশটিতে সবচেয়ে বেশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% দিন আগে

গাছ-গাছালির মাঝে পাথরের এমন দৃশ্য সত্যিই এক ব্যতিক্রমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে