Categories: বিনোদন

বিশ্বসেরা ৬০ চলচ্চিত্র নিয়ে মুভিয়ানার উৎসব শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিগত ১২৮ বছরে নির্মিত বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্রগুলোর মধ্য হতে নির্বাচিত ২০টি ত্রয়ীর ৬০ চলচ্চিত্র নিয়ে শুরু হয়েছে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’।

গতকাল শুক্রবার ( ৭ জুলাই) বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে এই উৎসব উদ্বোধন করেন নির্মাতা মোরশেদুল ইসলাম।

উক্ত অনুষ্ঠানে অতিথি ছিলেন-শিশুসাহিত্যিক ও চলচ্চিত্র সংসদকর্মী কাইজার চৌধুরী ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার।

Related Post

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

এই বিষয়ে আয়োজকরা জানিয়েছেন, বিশ্বজুড়ে বিভিন্ন ভাষা এবং সংস্কৃতির মানুষের চলচ্চিত্রিক এই কীর্তিগুলোর সঙ্গে বাংলাদেশের নিজস্ব চলচ্চিত্রচিন্তার বিকাশ গভীরভাবেই সম্পর্কিত।

সে কারণে এই আয়োজন বিশ্বের সেরা চলচ্চিত্র ত্রয়ীগুলোর প্রদর্শন, প্রতিটি চলচ্চিত্র ত্রয়ী নিয়ে বিশেষ বক্তৃতা এবং আলোচনার সম্মিলিত এক তৎপরতা; যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির বিকাশে চলচ্চিত্রচিন্তার চর্চা এবং অনুশীলনের বাতাবরণ তৈরি করবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হওয়ার পর প্রদর্শিত হয় চলচ্চিত্রকার মৃণাল সেনের ‘কোলকাতা ট্রিলজি’র প্রথম চলচ্চিত্র ‘ইন্টারভিউ’।

আজ শনিবার প্রদর্শিত হবে কোলকাতা ট্রিলজির অপর দুটি চলচ্চিত্র ও মৃণাল সেনের কোলকাতা ট্রিলজি নিয়ে বিশেষ বক্তৃতা ‘কোলকাতা ট্রিলজি: মৃণাল সেনের রাজনীতি’।

আর বিকাল সাড়ে ৩টায় ‘কোলকাতা ৭১’, বিকেল সাড়ে ৫টায় বিশেষ বক্তৃতা ও সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে ‘পদাতিক’-এর প্রদর্শনী।

এবারের এই উৎসবে আরও প্রদর্শিত হবে সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ এবং ‘কোলকাতা ট্রিলজি’, ঋত্বিক কুমার ঘটকের ‘দেশভাগ ট্রিলজি’, ইয়াসিজিরো ওজুর ‘নরিকো ট্রিলজি’, ক্রিস্তফ কিয়েসলোস্কির ‘থ্রি কালারর্স ট্রিলজি’, পার্ক চান উকের ‘ভেঞ্জেন্স ট্রিলজি’, ফ্রান্সিস ফোর্ড কপোলার ‘গডফাদার ট্রিলজি’, আব্বাস কিয়ারোস্তামির ‘কোকার ট্রিলজি’, আলেসান্দ্রো গঞ্জালেস ইনারিতুর ‘ডেথ ট্রিলজি’, রয় এন্ডারসনের ‘লিভিং ট্রিলজি’, গডফ্রে রিজ্জিওর ‘কাটসি ট্রিলজি’, ইঙ্গমার বার্গম্যানের ‘ফেথ ট্রিলজি’, আকি কিরোসম্যাকির ‘ফিনল্যান্ড ট্রিলজি’, মাইকেলঅ্যাঞ্জেলো আন্তনিওনির ‘মর্ডানিটি অ্যান্ড ইটস ডিসকনটেন্ট ট্রিলজি’, ফেদরিকো ফেলিনির ‘লোনলিনেস ট্রিলজি’, আন্দ্রে ওয়াইদার ‘ওয়ার ট্রিলজি’, রিচার্ড লিঙ্কলেটারের ‘বিফোর ট্রিলজি’, থিও অ্যাঞ্জেলোপুলাসের ‘বর্ডার ট্রিলজি’ ও ওং কার ওয়াইয়ের ‘লাভ ট্রিলজি’।

জানা গেছে, ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’-এর প্রদর্শনী এবং চলচ্চিত্রবিষয়ক বক্তৃতা প্রতি মাসের প্রথম এবং শেষ সপ্তাহের শুক্র এবং শনিবার অনুষ্ঠিত হবে।

জানা গেছে, চলচ্চিত্র প্রদর্শনী এবং চলচ্চিত্র বক্তৃতার এই আয়োজন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর দরোজা সবার জন্যই উন্মুক্ত থাকবে বলে জানানো হয়েছে।

This post was last modified on জুলাই ৮, ২০২৩ 11:30 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে

এক অসাধারণ দৃশ্য: যেনো শিল্পীর তুলিতে আঁকা দৃশ্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ১ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে