বাংলাদেশের সালমান খান টাইম ম্যাগাজিনের শত প্রভাবশালীর তালিকায়

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ আমেরিকান শিক্ষক সালমান খান বিশ্বের ‘শত প্রভাবশালী’র তালিকায় স্থান পেয়েছেন। আমেরিকার নিউইয়র্ক থেকে প্রকাশিত টাইম ম্যাগাজিন প্রতি বছর শত প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করে থাকে। ১৮ এপ্রিল প্রকাশিত এবারের তালিকায় স্থান পেয়েছেন সালমান খান।

জানা গেছে, এ বছর এ তালিকা প্রণয়নের ক্ষেত্রে ইন্টারনেট ও সোস্যাল মিডিয়াকে প্রাধান্য দেয়া হলেও এতে রাজনীতিক, অভিনয় শিল্পী, ক্রীড়াবিদ, সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, বিজ্ঞানী ও ব্যবসায়ীও রয়েছেন। টাইম ম্যাগাজিন কর্তৃপক্ষ জানিয়েছে, নিজের কাজের মাধ্যমে যারা বিশ্বকে পাল্টে দেয়ার ক্ষমতা রাখেন, যাদের রয়েছে প্রভাব তৈরির অপার সম্ভাবনা তাদের তালিকা এটি।

খান একাডেমি নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন সালমান। নিজের বাড়িতে একটি ছোট্ট অফিসে বসেই শিক্ষার বিভিন্ন জাটিল বিষয় খুব সহজবোধ্য করে ভিডিওর মাধ্যমে তুলে ধরেন তিনি। বিশেষ করে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের প্রতিই দৃষ্টি তার।

প্রাতিষ্ঠানিক নানা বিষয়ে প্রায় তিন হাজারেরও বেশি ভিডিও নির্মাণ করেছেন সালমান। চলতি বছরের মার্চ থেকে ইউটিউবে খান চ্যানেল চালু হয়। বর্তমানে এটির তিন লাখেরও বেশি গ্রাহক রয়েছে। সালমান যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে জন্মগ্রহণ করেন। তার মা ভারতের কলকাতার আর বাবা বাংলাদেশের বরিশাল থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হয়েছেন। মাত্র ১৪ বছর বয়সে বাবাকে হারানো সালমান ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে তিনি গণিত, তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার সায়েন্সে পৃথকভাবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। তড়িৎ প্রকৌশলে তিনি মাস্টার্স করার পর হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

উল্লেখ্য, টাইমের এবারের অপর এক বাঙালি স্থান পেয়েছে। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
টাইম ম্যাগাজিনের তালিকায় স্থান পাওয়া অপর উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন, আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ওয়েরেন বাফেট, পাকিস্তানের প্রথম অস্কার বিজয়ী শারমিন ওবায়েদ চিয়ন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ফুটবলার লিওনেল মেসি, টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমিন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, কলাম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস, সঙ্গীতশিল্পী রিহানা প্রমুখ।

Related Post

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে