স্টিভ জবসের বাল্যকালের বাড়িকে ঐতিহাসিক স্থানে রুপান্তর করা হবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যাকে বলা হয় পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ, তিনি স্টিভ জবস। আধুনিক প্রযুক্তি নির্ভর বিশ্বের প্রযুক্তি উদ্ভাবকদের মধ্যে সর্বশ্রেষ্ঠ বলা যায় তাকে। এই প্রযুক্তি জিনিয়াস যে বাড়িতে তার বাল্যকাল কাটিয়েছেন এবং উদ্ভাবন করেছেন প্রথম অ্যাপল কম্পিউটার সেই বাড়িকে ঐতিহাসিক স্থানে রুপান্তর করা হবে।


গত ২৩ সেপ্টেম্বর লস এটলস হিস্টোরিকাল কমিশন স্টিভ জবসের বাল্যকালের বাড়িকে ‘ঐতিহাসিক সম্পত্তি’ হিসাবে মূল্যায়ন করেছে। ক্যালিফোর্নিয়ার লস এটলসের ‘২০৬৬ ক্রিস্ট ড্রাইভ’ ঠিকানার বাড়িটিকে খুব শীঘ্রই ঐতিহাসিক স্থানে রুপান্তর করার কার্যক্রম শুরু করা হবে।

সপ্তম গ্রেডে পড়াশোনা কালীন সময়ে এই বাড়িতে তার পালিত পিতা – মাতার সাথে উঠেন এবং হাইস্কুল সমাপ্ত হওয়া পর্যন্ত ওই বাড়িতেই অবস্থান করেন। এই বাড়ির গ্যারেজেই স্টিভ জবস এবং স্টিভ ওয়াজনিক প্রথম ৫০টি অ্যাপল কম্পিউটার নির্মাণ করেন।

প্রথম অ্যাপল কম্পিউটার সফলতার মুখ দেখার নয় মাস পরেই স্টিভ জবস ১৯৭৭ সালে অ্যাপল কম্পিউটার কর্পোরেশন প্রতিষ্ঠা করেন এবং অ্যাপল-২ নামক কম্পিউটার গণ-উৎপাদন শুরু করেন। এইসব কম্পিউটার উদ্ভাবনের সূতিকাগার তার বাড়িকে ঐতিহাসিক সম্পত্তিতে রূপান্তর সিদ্ধান্তে অবাক হওয়ার কিছু নেই, কারণ প্রযুক্তি দিয়ে পৃথিবী বদলে দিয়েছেন এই বাড়ির মালিক।

Related Post

স্টিভ জবস মানুষের প্রযুক্তি ধারণাকে পাল্টে দিয়েছেন এবং পাল্টে দিয়েছেন প্রযুক্তির ব্যবহারও। তার কাজকে বিশ্লেষন করে কয়েকটি ভাগে ভাগ করা যায়। তিনি উদ্ভাবক,একগুঁয়ে, দক্ষ প্রশাসক, নেতা, শিল্পীর চোখ যার আছে ইঞ্জিনিয়ারিং মস্তিষ্ক এবং দারুন পারিবারিক| এই প্রযুক্তি জিনিয়াস তার পণ্য দিয়ে বদলে দিয়েছেন পার্সোনাল কম্পিউটার, অ্যানিমেটেড মুভি, মিউজিক, ফোন, ট্যাবলেট কম্পিউটার এবং ডিজিটাল পাবলিশিং এই ছয় ইন্ড্রাস্টিকে।

উল্লেখ্য, স্টিভ জবসের বাড়িটি ১৯৫২ সালে তৈরি করা হয় এবং রিয়েল এস্টেট ওয়েবসাইট Zillow এর সূত্র মতে, তিন বেডরুম বিশিষ্ট বাড়িটির দাম ১.৫ মিলিয়ন ডলার। ডিজিটাল যুগের একছত্র সম্রাট এবং ভবিষ্যৎদ্রষ্টা জবস ২০১১ সালে মৃত্যুবরণ করেন, তাকে সম্মান জানাতে তার বাড়িকে ঐতিহাসিক সম্পত্তি রূপান্তরের ঘোষণা স্বাভাবিক এবং প্রশংসনীয় বলা যায়।

তথ্যসূত্রঃ দ্য টেক জার্নাল

This post was last modified on সেপ্টেম্বর ২৬, ২০১৩ 11:01 পূর্বাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে