জেনে নিন ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে পড়া বিখ্যাত ১০ মিথ্যাচার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে নানান বিষয় এবং ছবি ছড়িয়ে পড়েছে যার প্রকৃত ঘটনা আমরা একটু ভিন্ন ভাবেই জানি। চলুন জেনে নিই সেরকম কিছু বিখ্যাত মিথ্যা ঘটনার কথা।


  • এই ছবিটি ইন্টারনেটে অনেক বেশি প্রচলিত সাথে একটি গল্প ও বলা হয় যে এই বাইক যে বালকের তিনি ১৯১৪ সালে যুদ্ধে গিয়েছিলেন এবং এই বাইক গাছের পাশেই রেখে গিয়েছেন পরবর্তীতে ঐ বালক আর ফিরে না আসলে এই বাইক কেউ সরায়নি ফলে বাইক ঘিরে গাছ বড় হয়ে গেছে। কিন্তু প্রকৃত ঘটনা সম্পূর্ণ আলাদা এই গাছের নিচে এই বাইক রাখা ছিল তবে কোন বালক যুদ্ধে যায়নি, বাইকের মালিক ঐ জংগলময় এলাকা ছেড়ে অন্যত্র চলে গেলে এই বাইক এখানে রয়ে যায়। পড়ে Don Puz নামের এক ব্যক্তি এটি আবিষ্কার করেন।

  • এই ছবিটি সারা অনলাইন জুড়ে ছড়িয়ে আছে এবং বলা হয় এটি বিখ্যাত বুল ফাইটার Alvaro Munera তার বুল ফাইটিং চলার সময় ক্লান্ত হয়ে পাশের দেয়ালে বসে পড়েন কিন্তু প্রকৃত ঘটনা এটি Alvaro Munera এর ছবি নয় এটি আরেক বুল ফাইটার Javier Sanchez Vara এর যিনি এই ছবিতে ষাঁড় কে ভয় পাচ্ছেন না এমন একটি অভিব্যক্তি তুলে ধরেছেন।

  • এটি একটি ১৮০৯ সালের রোগীর ছবি হিসেবে ইন্টারনেটে প্রচার করা হয়েছে, সাথে গল্প বলা হচ্ছে ঐ সময়ে Todd Crawford নামের এই মহিলা এক ভয়ংকর টিউমারে আক্রান্ত হন এবং তিনি ডাক্তার Ephraim McDowell শরণাপন্ন হন, ডাক্তার Ephraim McDowell এই রোগীর টিউমার অপসারণ করে দেন। ঘটনা সত্যি হলেও ছবিটি সত্যি নয় কারন১৮০৯ সালে ক্যামেরা প্রযুক্তি ছিলোনা।

  • এই ছবিটা দেখে অনেকেই ধারণা করে যে সান্তাক্লজ কোকা কোলার আবিষ্কার করেছেন কিন্তু তা নয় এটি হচ্ছে ১৯৩০ সালের দিকের একটি কোকা কোলার অ্যাড যেখানে মডেল হিসেবে সান্তাক্লজকে ব্যবহার করা হয়েছিল।

Related Post
  • এই ছবিটি এবং মানুষের বিয়ের রিং কেন বাম হাতের রিং আঙ্গুলে পরানো হয় তা নিয়ে ইন্টারনেটে প্রচার করা হয় মানুষের বাম হাতের রিং আঙ্গুলের শিরা হৃদয়ের সাথে সংযুক্ত ফলে এই আঙ্গুলে রিং পরানো হয়। কিন্তু প্রকৃত ঘটনা হচ্ছে মানুষের হাতের সহল শিরা হৃদপিণ্ডের সাথেই সংযুক্ত।

  • এই ছবি দিয়ে প্রচার করা হয়েছিল মায়ান ক্যালেন্ডার এটি এবং এই ক্যালেন্ডার হিসেবে পৃথিবী ধ্বংস হয়ে যাবে ২০১৩ সালেই! কিন্তু প্রকৃত ঘটনা হচ্ছে এটি মায়ান ক্যালেন্ডার নয় এটি Aztec ক্যালেন্ডার। এছাড়া পৃথিবী কবে ধ্বংস হবে তা কেউ বলতে পারবেনা।

  • ২০১১ সালে বিবিসি, সিএনএন সহ অনেক বিখ্যাত সংবাদ মাধ্যম প্রতিবেদন প্রকাশ করে যে ইন্টারনেট এক্সপ্রোরার ব্যবহারকারীরা সাধারণ জ্ঞানে কাঁচা! কিন্তু প্রকৃত ঘটনা হচ্ছে ঐ সময় কোন প্রতিষ্ঠান এই জরিপ করেছে বলে স্বীকার করেনি, এটি সত্যি একটি বানানো খবর ছিল।

  • জাস্টিন বিবারের একটি ছবি যেখানে দেখা যায় বিবার মাথা ন্যাড়া করে ফেলেছেন, কিন্তু এই ছবিটি ছিল একটি ফটোশপ ছবি এবং এই ছবি দেখেই অনেকে একে সত্যি ভেবে নিজের মাথা ন্যাড়া করে ফেলেছিলেন! কেবল মাত্র জাস্টিনের প্রতি উগ্র ভালোবাসার কারণেই।

  • ২০০৪ সালে ইরাক যুদ্ধে মার্কিন সৈন্য দের হাতে একটি বিশাল মাকড়শার ছবি ইন্টারনেট জুড়ে ছড়িয়ে পড়ে এবং সকল মার্কিন জনগণ এই ছবি দেখে আবেগে আদখান হয়ে যায়, কারণ তাদের এসব সৈন্য সুদূর ইরাকে অসংখ্য ঝুঁকি নিয়ে যুদ্ধ করছেন এবং একই সাথে এধরণের ভয়ংকর প্রাণীর সাথে লড়ছেন। সে যাই হোক প্রকৃত ঘটনা হচ্ছে এটি আরেকটি ফটোশপ কারসাজী।

  • গুগল ষ্ট্রীট ভিউ গাড়ি এই গাধাকে ধাক্কা দিয়ে হত্যা করেছে বলে প্রচার করা হয়, কিন্তু এই ঘটনা Botswana এর সেখানে গাড়ি চলে রাস্তার বাম পাশ দিয়ে কিন্তু এই গাধা পড়ে আছে রাস্তার ডান পাশে ফলে এটি কখনোই সম্ভব নয় গুগল ষ্ট্রীট ভিউ গাড়ির দ্বারা এই গাধার মৃত্যু।

সূত্রঃ List25

This post was last modified on মার্চ ২৮, ২০১৭ 2:35 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে