সৌর বিদ্যুৎ উৎপাদনের জন্য তৈরি হবে ৩,৩৮০ ফুট উঁচু বিশাল চিমনি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ গবেষকরা এমন এক ধরণের পরিবেশ বান্ধব গ্যাস চিমনি বসানোর উদ্যোগ নিয়েছেন যা দিয়ে তৈরি করা হবে সৌর বিদ্যুৎ এবং এর উচ্চতা হবে ৩,৩৮০ ফুট! এই চিমনি থেকে উৎপাদিত বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে দুরের বিভিন্ন অঞ্চলে।


বিস্লেসকদের মতে গ্যাস বেলুন প্রযুক্তির এই চিমনি দিয়ে সৌর বিদ্যুৎ উৎপাদন অনেকটাই সাশ্রয়ী হবে কারণ এই উচ্চতার একটি সিমেন্টের চিমনি তৈরি করতে খরচ পড়বে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার কিন্তু এই চিমনি তৈরিতে খরচ হবে মাত্র ২০ মিলিয়ন মার্কিন ডলার।

বেলুন তৈরির নাম করা কোম্পানি Lindstrand Balloons মালিক এবং ইঞ্জিনিয়ার Lindstrand এর পরিকল্পনা অনুযায়ী এই গ্যাসীয় চিমনি তৈরি হবে। Lindstrand কে সবাই ভালভাবে চেনেন তাঁর বেলুনে করে ১৯৯১ সালে প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়ার দুঃসাহসিক অভিযানের মাধ্যমে এবং তিনি একই সাথে বর্তমানে আকাশে উড়ার বিভিন্ন যানের বিকল্প হিসেবে তৈরি করেছেন blimps এবং aerostats এসব তাকে প্রযুক্তি জগতে যথেষ্ট সুনাম এনে দিয়েছে।

পরিকল্পিত এই চিমনি এতোটাই উচ্চ হবে যে এটি Empire State Building এর দ্বিগুণ এবং Dubai’s Burj Khalifa থেকে আরও ৫০০ ফুট উঁচু। Lindstrand পরিকল্পনা অনুযায়ী এই চিমনি সূর্য থেকে শক্তি সঞ্চয় করে সেখান থেকে তৈরি করবে বিদ্যুৎ এবং সেই বিদ্যুৎ শক্তি পৌঁছে দেয়া হবে দূরবর্তী বিভিন্ন অঞ্চলে যেখানে সাধারণত বিদ্যুৎ সরবরাহ করা অনেকটাই কঠিন। এই প্রযুক্তিতে উৎপাদিত বিদ্যুৎ এমন সব এলাকায় পাঠানো হবে যেখানে ভূমিকম্প প্রবণতা অনেক বেশি ফলে সাধারণ বিদ্যুৎ লাইন পাঠানো কিংবা বিদ্যুৎ কেন্দ্র স্থাপন অনেক ঝুঁকিপূর্ণ।

বর্তমানে এই ধরণের সিমেন্টের চিমনি রয়েছে তবে তা গ্যাসের এই চিমনি থেকে অনেক ব্যায় বহুল, সতরাং এধরণের চিমনি তৈরি করা হলে অর্থ সাশ্রয় এবং প্রাকৃতিক বিদ্যুৎ দুই পাওয়া সম্ভব হবে।

Related Post

যাইহোক এখনও এই চিমনি বিবেচনার প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে এরই মাঝে গবেষকরা ১১ ফুট লম্বা একটি চিমনি দিয়ে পরীক্ষামূলক গবেষণা চালিয়েছেন, বর্তমানে পরীক্ষামূলক ভাবে ৭০ ফুটের আরেকটি চিমনি তৈরি করার কাজে হাত দেয়া হয়েছে। ৩,৩৮০ ফুট উঁচু চিমনি তৈরির জন্য এখনও প্রয়োজনীয় অনুদানের অপেক্ষায় আছে Lindstrand।

ভিডিও দেখুনঃ

সূত্রঃ দিটেকজার্নাল

This post was last modified on মার্চ ২৮, ২০১৭ 1:46 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে