শাবি’র শিক্ষক পদ থেকে ডঃ মোহাম্মদ জাফর ইকবালের সস্ত্রীক পদত্যাগ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সিলেট শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদ থেকে ডঃ মোহাম্মদ জাফর ইকবাল পদত্যাগ করেছেন, তিনি এই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।


বিশিষ্ট অধ্যাপক এবং দেশবরেণ্য কথা সাহিত্যিক ডঃ মোহাম্মদ জাফর ইকবালের পদত্যাগের পেছনে মূল কারণ হিসেবে নতুন গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়ার ঘোষণা থাকলেও পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বাতিল করাকে দেখানো হয়েছে। মূলত ডঃ মোহাম্মদ জাফর ইকবালের ঐকান্তিক চেষ্টার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। সমন্বিত গুচ্ছ পদ্ধতিতে শাবি এবং যবিপ্রবি’র আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা, কিন্তু সিলেটের স্থানীয় কিছু সংঘঠন এবং ব্যক্তির চাপে নতুন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত বাতিল করে আগের পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। ফলে ডঃ মোহাম্মদ জাফর ইকবাল অপমান বোধ করেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদ সহ সকল পদ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ডঃ মোহাম্মদ জাফর ইকবাল শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডঃ আমিনুল হক ভুইয়ার কাছে নিজের পদত্যাগ পত্র জমা দিয়েছেন। অধ্যাপক ডঃ মোহাম্মদ জাফর ইকবালের স্ত্রী ডঃ ইয়াসমিন হক ও একই কারণে শাবি থেকে পদত্যাগ করেছেন।

এদিকে প্রিয় শিক্ষকের পদত্যাগের খবর ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা ডঃ মোহাম্মদ জাফর ইকবালের বাস ভবনের সামনে ভিড় জমিয়েছে সেখানে তারা ডঃ মোহাম্মদ জাফর ইকবালকে তাঁর পদত্যাগ পত্র প্রত্যাহার করে নেয়ার অনুরধ জানাচ্ছে।

এর আগে সোমবার সকালে সচেতন সিলেট বাসীর ব্যানারে একটি সংঘঠন শাবি ভিসির সাথে দেখা করতে আসে, ঐ সংঘঠনের সাথে সিলেট জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজের সাবেক অধ্যক্ষ অবসর প্রাপ্ত লেঃ কর্নেল আতাউর রহমান এবং অবসর প্রাপ্ত কর্নেল আলী আহমেদ ছিলেন। এই দুই ব্যক্তি সভায় গুচ্ছ পদ্ধতির পরীক্ষা বাতিলের দাবির পাশাপাশি ডঃ মোহাম্মদ জাফর ইকবালকে নিয়ে কুটুক্তিও করেন। এছাড়া ডঃ জাফর ইকবাল শিক্ষার্থীদের প্রতি তাঁর খোলা চিঠিতে উল্লেখ করেন বাম দল সমূহ সহ শিক্ষা মন্ত্রী এবং অর্থ মন্ত্রী সরাসরি এই পরীক্ষা পদ্ধতির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। ফলে সকল প্রচেষ্টার পর ও নতুন পদ্ধতির ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

Related Post

উল্লেখ্য গুচ্ছ পদ্ধতি হচ্ছে সকল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক যোগে একই দিন একই সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেখান থেকে মেধাক্রমে শিক্ষার্থী বাছাই করে নেয়া হবে। এবং ভর্তির পর আলাদা আলাদা বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা সিলেবাস অনুসরণ করা হবে। এই প্রক্রিয়াতে শিক্ষার্থী ও অভিবাবকদের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ছুটোছুটি করতে হতোনা।

সিলেট শাহ্‌জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি ডঃ মোহাম্মদ জাফর ইকবাল এবং ডঃ ইয়াসমিন হকে একটি খোলা চিঠি লিখেছেন।

ডঃ মোহাম্মদ জাফর ইকবাল এবং ডঃ ইয়াসমিন হকের লিখা চিঠিটি পড়ুন

This post was last modified on নভেম্বর ২৬, ২০১৩ 8:57 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে