ভারতের নির্বাচন: ভরাডুবির কারণে সোনিয়া-রাহুল পদত্যাগ করতে পারেন?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভারতের নির্বাচন সেদেশের রাজনৈতিক প্রেক্ষাপট পাল্টে দিয়েছে। এদিকে ভরাডুবির কারণে সোনিয়া-রাহুল পদত্যাগ করতে পারেন এমন খবর গতকাল ভারতীয় সংবাদ মাধ্যমের টপ নিউজ ছিল।

ভারতের ১৬তম লোকসভা নির্বাচনে ভরাডুবির কারণ খুঁজতে কংগ্রেস দলীয় নেতা-কর্মীরা তৎপর। কেনো ক্ষমতায় থাকার পরও এমন ভরাডুবি ঘটলো সেটিই ছিল কংগ্রেসের নেতা-কর্মীদের আলোচনার বিষয়।

অপরদিকে গতকাল বিজেপির নেতা-কর্মীদের মধ্যে ছিল এক আনন্দের বন্যা। তারা বাদ্য বাজিয়ে নাচে-গানে সরব ছিলেন গতকাল। সংবাদ মাধ্যমগুলোও ব্যস্ত ছিল বিজেপির প্রধান কার্যালয়ের সামনে মত্ত। কিন্তু সংবাদ মাধ্যমের কাছে আরও একটি খবর ছিল চোখে পড়ার মতো আর তা হলো সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীকে নিয়ে। দলের ভরাডুবির পর তারা দলীয় সভায় পরাজয় শিকার করে অভিনন্দন জানিয়েছেন। সেই সাথে গুঞ্জন ছড়িয়েছে কংগ্রেস শিবিরে সোনিয়া গান্ধী সভানেত্রীর পদ থেকে ও রাহুল সহ-সভাপতির পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন।

Related Post

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আগামীকাল সোমবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) বৈঠক রয়েছে। আর সে বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে দলের শীর্ষ নেতারা এই সংবাদকে নেহায়েত গুজব বলে মন্তব্য করেছেন। দলের অনেক নেতায় মনে করেন, সরে পড়া কোনো সমাধান হতে পারে না। বরং দলকে কিভাবে এগিয়ে নেওয়া যায় সে জন্য নতুন করে পরিকল্পনা করতে হবে।

এদিকে আগামী ২১ মে ভারতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি শপথ নেবেন। এর আগেই মন্ত্রীসভার নাম ঘোষণা করা হবে। গতকাল বিজেপির কেন্দ্রীয় পরিষদের সভায় মোদিকে প্রধানমন্ত্রী করার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, ভারতের নির্বাচন শুধু সেদেশের নয়, ভিনদেশীদেরও আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ নতুন সরকারের নীতি কি হবে এবং এই অঞ্চলের ক্ষমতাধর এই রাষ্ট্রের পররাষ্ট্র নীতির কারণে কার কি লাভ-ক্ষতি হবে সে হিসাব কষাও শুরু হয়েছে ইতিমধ্যেই। তবে সব কিছু বোঝা যাবে ক্ষমতা গ্রহণের পর- এজন্য অপেক্ষা করা ছাড়া কোনো পথ নেই।

This post was last modified on মে ১৮, ২০১৪ 10:19 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে