Categories: বিনোদন

ঐতিহাসিক তথ্যগত ভুলসমৃদ্ধ ১০ টি মুভি [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ঐতিহাসিক মুভি নামে ইতিহাসের কোন ঘটনা বা চরিত্রকে কেন্দ্র করে নির্মিত মুভি। সচরাচর দেখা যায় ঐসব মুভিতে প্রচুর ঐতিহাসিক তথ্য ভুল থাকে। সেরকম দশটি ঐতিহাসিক ভুলসমৃদ্ধ মুভি সম্পর্কে জানা যাক।


১. Braveheart: বিখ্যাত পরিচালক মেল গিবসের ঐতিহাসিক মুভি ব্রেভহার্টে দেখা যায় স্কটিশরা চেক – কাটা পশমী কাপড়ের কুঁচি দেওয়া ঘাগরা পরিধান করে আছেন। কিন্তু সত্য ব্যাপার হচ্ছে মুভিতে যে সময় দেখানো হয়েছে, সেই সময়ে ওই ধরনের পোশাক আবিষ্কৃত হয়নি, আরো ৩০০ বছর পরে আবিষ্কৃত হয়। বাস্তবে ওইসময় স্কটিশরা উলের পোষাক পড়তেন।

২. Pocahontas:

Pocahontas নামক নারী চরিত্রের সাথে ব্রিটিশ বংশোদ্ভুত জন স্মিথের প্রেমের সম্পর্ক দেখানো হয় মুভিতে। সত্যিকার ইতিহাসে এই ঘটনার সত্যতা প্রমাণ পাওয়া যায়না। ১১ বছর বয়সে সে অপহৃত হন, তারপর সে খ্রিস্টান ধর্মে রুপান্তরিত হন এবং পরবর্তীকে একজন তামাক রপ্তানিকারককে বিয়ে করেন।

৩. Battle of the Bulge:

মুভিতে নাতিশীতোষ্ণ স্পেনের পরিপূরকে শীতাচ্ছন্ন বেলজিয়াম দেখানো হয়। আবার আধুনিক ট্যাংকের ব্যবহারও দেখানো হয়। পরবর্তীতে এইসব দৃশ্যের সমালোচনা করে প্রেসিডেন্ট আইসেনহাওয়ার প্রেস কনফারেন্স করেছিলেন।

৪. Bonnie & Clyde:
ইতিহাসের কথা হচ্ছে – র‍্যাঞ্জার ফ্র্যাং হ্যামার একটি অ্যামবুসে বন্নি ও ক্লাইডি নামক মানিকজোড় আউট-ল হত্যা করেন। কিন্তু মুভিতে দেখানো হয় তাদের গ্রেফতার করা হয়েছে এবং পরবর্তীতে আইনি বিবেচনায় মুক্তি পান।

৫. Birdman of Alcatraz:

এই মুভিতে Robert Stroud এর মর্মস্পর্শী চিত্রাঙ্কন দেখানো হয়। কিন্তু আদতে এতটা সুন্দর মনের অধিকারী ছিলো না এই কুখ্যাত ক্রিমিনাল। সে একজন জেলে সহযোগীকে আঘাত করে হত্যা করে এবং চাইল্ডপর্ণগ্রাফি পছন্দ করতো। এসব মুভিতে দেখানো হয়নি যেটা একটি ঐতিহাসিক ভুল বলা যায়।

Related Post

৬. U – 571:

ব্রিটিশ প্রধানমন্ত্রী এই মুভি দেখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন, বলেছিলেন মুভির মাধ্যমে ব্রিটিশ সৈন্যদের অপমান করা হয়েছে। মুভিতে দেখানো হয়েছিলো ব্রিটিশ সৈন্যদের চেয়ে আমেরিকান সৈন্যরা WW2 তে বেশি কোড ভাংতে সক্ষম। বাস্তবতা হচ্ছে – এর কোন ঐতিহাসিক সত্যতা নেই।

৭. A Beautiful Mind:

মুভিতে দেখানো হয় জন ন্যাশের প্রাথমিক জীবনের কিছু ঘটনার যেখানে খুব মেধাবী ছাত্র ন্যাশ একপর্যায়ে সিজোফ্রেনিয়ার রোগীতে পরিণত হয়। তার হ্যালুসিনেসন যতটা না দর্শনের ক্ষেত্রে ছিল তার চেয়ে বেশি ছিলো শ্রবণের ক্ষেত্রে। তার যে একজন পুত্র ছিলো সেটা মুভিতে বর্জন করা হয় এবং সে নোবেল প্রাইজ পেয়ে যে ড্রামাটিক বক্তব্য দেন সেটা আদতে বাস্তবে ঘটেনি।

৮. The Social Network:

মুভিতে দেখানো হয় ডিনারে প্রতারণার শিকার হয় যা জুকারবার্গকে ফেসবুক খুলতে অনুপ্রাণিত করে। কিন্তু সত্য হচ্ছে ফেসবুক আবির্ভাবের পূর্বে জুকারবার্গ বর্তমান স্ত্রীর সাথে ডেটিং এ সময় কাটাচ্ছিলেন।

৯. The birth Of A Nation:


এই মুভিতে দেখানো হয় আফ্রিকান এবং আমেরিকানরা যৌনতায় আক্রমণাত্মক এবং অবিবেচক ধরনের। কু ক্ল্যাক্স ক্ল্যানকে বীর বাহিনী হিসাবে চিত্রায়ণও করা হয় মুভিতে। ঐতিহাসিকভাবে দুটো ব্যাপারই অসত্য বলে বিবেচিত।

১০. The Patriot:

স্বাধীনতার যুদ্ধ নিয়ে নির্মিত এই মুভিতে দেখানো হয় ব্রিটিশরা একটি চার্চ পুড়িয়ে দেয় যার ভিতরে অনেক আমেরিকান ছিলো। ঐতিহাসিক সত্যতা হচ্ছে এরকম ঘটনা ঘটেছিলো মাত্র একটি – যা হচ্ছে নাজি কর্তৃক নারী এবং শিশুসহ ফ্রান্সের একটি চার্চ পুড়িয়ে দেওয়ার ঘটনা।

ইউটিউব ভিডিওতে দেখুনঃ

This post was last modified on ডিসেম্বর ১, ২০১৩ 1:18 অপরাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে