বিলুপ্তির হুমকিতে প্রাণীজগতের ২১২৮৬ প্রজাতির প্রাণী!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীর প্রাণীজগতের অনেক প্রজাতি যে আজ বিলুপ্তির পথে রয়েছে, সে কথাটা আমরা কমবেশি সবাই শুনেছি। কিন্তু বিলুপ্তির হুমকিতে থাকা এই প্রাণীদের সংখ্যা কত হতে পারে?


প্রকৃতি সংরক্ষণের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউসএন) সম্প্রতি তাদের এক রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে যে, বর্তমানে বিশ্বের প্রায় ২১ হাজার ২৮৬ প্রজাতির প্রাণী পৃথিবী থেকে চিরবিলুপ্তির পথে আছে। আর বিলুপ্তির পথে থাকা এই প্রাণীদের ‘লাল তালিকা’তে নতুন করে সংযুক্ত হয়েছে ওকাপি বা ফরেস্ট জিরাপ এবং আফ্রিকা অঞ্চলের বিরল পাখি হোয়াইট-উইংড ফ্লাফটেইল। প্রতিবেদনে গত কয়েক দশকে ওকাপির জনসংখ্যা বৃদ্ধিতে মারাত্মক হ্রাসের কথা বলা হয়েছে। ওকাপিকে কঙ্গোর জাতীয় প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়। কঙ্গোর ব্যাংক নোটগুলোয়ও এর ছবি রয়েছে। জিরাফের এই খুব কাছের আত্মীয় ওকাপি ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রেইনফরেস্টগুলোয় দেখতে পাওয়া যায়। নিজের বাসস্থানের সংকট, শিকারীদের দৌরাত্ম, রেইন ফরেস্ট অঞ্চলে কঙ্গোর বিদ্রোহীদের উপস্থিতি ইত্যাদি কারণে এদের সংখ্যা এমন এমন এক কোণায় এসে ঠেকেছে যে, আর একটা ধাপ পেরোলেই পৃথিবী থেকে চিরতরে লোপ পাবে তাদের উপস্থিতির চিহ্ন।

আইইউসএন-এর এই প্রতিবেদনে অস্তিত্বের সংকটে থাকা ২০০ প্রজাতির পাখির নাম রয়েছে। এ তালিকার নতুন সদস্য ইথোপিয়া, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিরলদর্শন পাখি হোয়াইট-উইংড ফ্লাফটেইল জলাধারের অভাব, জলাধারকে কৃশিক্ষেত্রে রূপান্তরের প্রবণতা বেড়ে যাওয়া ইত্যাদি কারণে হুমকির মুখে পড়েছে।

তবে কিছু সুখবরও শোনা গেছে এই প্রতিবেদনে। অস্তিত্বের হুমকিতে থাকা লেদারব্যাক টার্টল বা নরমখোলস কাছিমের সংখ্যা আগের চেয়ে বাড়ছে। বিরল এই কাছিমটি আকারে কাছিমের সকল উপ প্রজাতির মধ্যে বড়। সংখ্যা কিছুটা বাড়লেও এখনও হুমকি কাটিয়ে উঠতে পারেনি প্রজাতিটি। পাখিদের মধ্যে সবচেয়ে বিপজ্জনক অবস্থায় থাকা দুই প্রজাতির অ্যালবাট্রসও বিপদ কিছুটা কাটিয়ে উঠেছে। সংখ্যা বেড়েছে আইল্যান্ড ফক্স নামের এক বিপদ তালিকায় থাকা শেয়ালেরও।

তথ্যসূত্র: ডেইলি মেইল, দি টেক জার্নাল

Related Post

This post was last modified on ডিসেম্বর ২, ২০১৩ 10:08 পূর্বাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে