মালবাহী অব্যবহৃত কন্টেইনার দিয়ে তৈরি হওয়া অসাধারণ কিছু বাড়ি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমরা কত কিছুই না ব্যবহার করি, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন জাহাজে মাল বহনকারী কন্টেইনার দিয়ে তৈরি হতে পারে অসাধারণ ঘর! চলুন আজ দেখে নিই সেরকম কিছু ঘরের বিষয়ে বিস্তারিত।


১। Containers of Hope

এটি তৈরি করেছেন Benjamin Garcia Saxe  তিনি কোস্টারিকার বাসিন্দা, তার এই দৃষ্টি নন্দন বাড়িটি তৈরি করতে মোট খরচ হয়েছে ৪০,০০০ ডলার। এই বাড়িটি সর্বমোট ১০০০ স্কয়ার ফুটের।

২। The Caterpillar House

এই কন্টেইনার দিয়ে তৈরি বাড়িটি চিলিতে অবস্থিত, এটি তৈরি করেছেন Sebastián Irarrázaval, ৩,৮০০ স্কয়ার ফুটের এই বাড়িটিতে ১২ টি কন্টেনার ব্যবহার করা হয়েছে। বাড়িটিতে শীতল বাতাস প্রবাহিত হওয়ার জন্য পাহাড়ি বাতাসের প্রবাহকে ব্যবহার করা হয়।

৩। Casa El Tiemblo

স্পেনে অবস্থিত এই কন্টেইনার দিয়ে তৈরি বাড়িটির মালিক James এবং Mau নামে দুইজনের। সম্পূর্ণ বাড়ির পরিমাপ ২০৪৫ স্কয়রফুট। ১,৯০,০০০ ডলার খরচ করে এই বিলাস বহুল বাড়িটি তৈরি করা হয়েছে।

৪। Crossbox House

এটি ফ্রান্সে অবস্থিত এর আয়তন ১,১১৯ স্কয়ার ফুট। এটি একটির উপর আরেকটি কন্টেইনার বসিয়ে ক্রস আকারে তৈরি বলেই এর এমন নাম দেয়া হয়েছে। Architectes নামের প্রতিষ্ঠান এটি তৈরি করেছেন। এটি ভূমিকম্প এবং মাধ্যাকর্ষণ বল থেকে নিরাপদ।

Related Post

৫। Imouto Container Housing

এটি একটি কন্টেইনারের হাউজিং সম্পূর্ণ বাড়ির আয়তন ৩০০০ স্কয়ার ফুট, মোট ১২ টি ইউনিট রয়েছে এখানে। প্রতি ইউনিটে একটি ফ্যামিলি থাকতে পারে। প্রতি ইউনিট তৈরি করতে খরচ হয়েছে ৮২,৫০০ ডলার! এটি কানাডার Vancouver এ অবস্থিত।

৬। Container Studio

যদিও একে স্টুডিও হিসেবে বলা হয়েছে তবে এটি বাড়ি হিসেবেই ব্যবহার হয়, এটির আয়তন ৮৬০ স্কয়ার ফুট এবং এটি তৈরিতে খরচ হয়েছে ৬০,০০০ ডলার।

৭। The Ecopod

এটি হচ্ছে এমন একটি কন্টেইনারের তৈরি বাড়ি যা আপনি যেকোনো যায়গায় স্থানান্তর করতে পারবেন। এর আয়তন ১৬০ স্কয়ারফুট। এটি ভেতরে অসাধারণ ইন্টেরিয়র করে সাজানো। এর জন্য খরচ হয়েছে ৪০,০০০ ডলার।

৮। Hybrid House

Hybrid House নামের এই কন্টেইনারের তৈরি অসাধারণ বাড়িটি আমেরিকার California অঞ্চলে। সম্পূর্ণ বাড়িটি ২,৩০০ স্কয়ারফুট। এই বাড়িটি তৈরি করতে এর মালিক ৩ লক্ষ ডলার খরচ করেছেন।

৯। Student Housing Diemen

এটি একটি হোস্টেল এটি নেদারল্যান্ডে অবস্থিত, এখানে প্রায় ২৫০ জন ছাত্র বসবাস করতে পারে। এই ধরণের সাশ্রয়ী হোস্টেল ঐ অঞ্চলের ছাত্রদের থাকার সমস্যা অনেকটাই লাঘব করতে সক্ষম হয়েছে।

১০। PV14

এটি টেক্সাসে অবস্থিত একটি কন্টেনারের তৈরি বাড়ি, এর আয়তন ৩,৭০০ স্কয়ারফুট। এই বাড়িটি এখনো নির্মাণাধীন, তবে খুব দ্রুত এর নির্মাণ কাজ শেষ হয় আসছে।

বাংলাদেশে রয়েছে বিশাল এক সমুদ্র বন্দর, আমাদের সমুদ্র বন্দর দিয়ে অনেক পণ্য আমদানি হয় যা আসে এধরণের কন্টেইনারে। আমরাও এসব কন্টেইনার ব্যবহার করে সাশ্রয়ে তৈরি করতে পারি নিজেদের জন্য সুন্দর একটি বাড়ি! এতে আমাদের ভূমির পরিমাণ এবং নির্মাণ খরচ অনেকটাই কমে যাবে।

সূত্রঃ Digitaltrends

This post was last modified on মে ২৯, ২০২৩ 11:58 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে

হুমকির মুখে সফটওয়্যার এবং স্টার্টআপ খাতের উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের জুন মাসে শেষ হচ্ছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস…

% দিন আগে

এবার মিউজিক ভিডিওতে তোরসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শাহ আবদুল করিম এবং হাসন রাজার ভাটির দেশ থেকে ইট-পাথরের…

% দিন আগে