ভারতে আমেরিকার কূটনীতিকদের সকল সুবিধা বাতিল; নমনীয় আমেরিকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তারের করে হয়রানির প্রতিবাদে ভারত সরকার মার্কিন প্রশাসনের সাথে নিজেদের কূটনীতিক সম্পর্ক উত্তপ্ত অবস্থায় নিয়ে গেছেন,ভারত সরকার একে নিজেদের জন্য সর্বোচ্চ অপমান হিসেবে ধরে নিয়েছেন।


ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তারের বিষয়ে আমেরিকা এখনো দুঃখ প্রকাশ না করলেও তাঁরা এক বিবৃতিতে জানিয়েছে বিষয়টি মার্কিন প্রশাসন খতিয়ে দেখছে। এদিকে ভারতীয় প্রশাসন থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে এবং এর যোগ্য জবাব দেয়া হবে বলেও বলা হয়েছে।

উল্লেখ্য ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তারের বিষয়ে মার্কিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দেবযানী তাঁর এক গৃহপরিচালিকাকে অবৈধ উপায়ে ভারত থাকে আনার চেষ্টা করছিল তাই তাঁকে গ্রেফতার করা হয়েছে। অন্য দিকে ভারত বলছে একজন কূটনীতিককে মার্কিন প্রশাসন গ্রেফতার করে বিশেষ রুমে নগ্ন করে পরীক্ষা করেছেন এবং তাঁর ডিএনএ সংরক্ষণ করেছেন, পড়ে দেবযানীকে মাদক পাচারকারীদের সাথে একই সেলে রেখেছে যা দেবযানীর জন্য এবং ভারতের জন্য অত্যন্ত অপমান জনক। ভারতের পক্ষ থেকে আরও বলা হয়েছে। ভিয়েনা কনভেনশনের ৪১ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন করেছে আমেরিকা, সেখানে কেবল গুরুত্বর অপরাধের জন্যই কোন কূটনীতিককে গ্রেফতার করতে পারে কোন দেশ।

এদিকে ভারত এরই মাঝে ভারতে অবস্থিত আমেরিকার সকল কূটনীতিকের নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছে এবং সকল মার্কিন কূটনীতিককে নিজ নিজ বৈধ কাগজ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিতে বলেছে। একই সাথে মার্কিন সকল কূটনীতিকের ভারতীয় সকল বিমান বন্দরের বিশেষ বোর্ডিং পাস বাতিল করে দেয়া হয়েছে। আমেরিকা থেকে ভারতের নয়াদিল্লীতে অবস্থিত মার্কিন দূতাবাসে সকল প্রকার আমদানি পাস ও বাতিল করে দেয়া হয়েছে। মোট কথা ভারতে এখন মার্কিন কূটনীতিকরা কোন প্রকার রাষ্ট্রীয় সুবিধা পাচ্ছেন না।

Related Post

ভারত সরকারের এই পদক্ষেপকে ভারতের সকল বিরোধী দল সমর্থন দিয়েছে, অপর দিকে আমেরিকা এখনো ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে গ্রেপ্তারের করে হয়রানির বিষয়ে কোন দুঃখ প্রকাশ করেনি, তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মেরি হার্ফ বলেছেন আমরা খতিয়ে দেখছি দেবযানীকে আইনের সকল প্রক্রিয়া ঠিক রেখে গ্রেফতার করা হয়েছিল কিনা, যদি না হয়ে থাকে তবে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শেষ খবর পাওয়া পর্যন্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ভারতীয় ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিব সঙ্কর মেননের সাথে ফোনে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। এদিকে কূটনীতিক দেবযানীকে বর্তমানে ২ লক্ষ ৬০ হাজার ডলারে জামিন নিয়ে মার্কিন কনস্যুলেট থেকে জাতিসংঘ মিশনে পাঠিয়ে দিয়েছে ভারত।

মোট কথা এই মুহূর্তে ভারত আমেরিকার মাঝে চলছে কূটনীতিক যুদ্ধ। দেখার বিষয় ভারতের এই অগ্নি মূর্তি ভাবের জবাব আমেরিকা কিভাবে দেয়!

This post was last modified on ডিসেম্বর ২১, ২০১৩ 2:40 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

View Comments

Recent Posts

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে