বর্তমান কেমন হবে তা সঠিক ভাবে ধারণা করেছিল এমন কিছু ঐতিহাসিক বিজ্ঞাপন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা জানিনা ভবিষ্যতে প্রযুক্তি আমাদের কোথায় নিয়ে যাবে আমাদের পূর্বপুরুষরাও জানতোনা বর্তমানে আমরা যেভাবে আছি তা। তবে সে সময়ে ধারণা করা হয়ছিল, এই ধারণা থেকেই তৎকালীন অনেক প্রতিষ্ঠান বিজ্ঞাপন তৈরি করেছিল যে ভবিষ্যতে কি হতে পারে।


আমরা ঐতিহাসিক ৫টি বিজ্ঞাপন নিয়ে আজ আপনাদের সামনে এসেছি যেগুলোতে ঐ সময়ে আজকের প্রযুক্তি নিয়েই ধারণা করা হয়েছিল আজ আমরা তা ব্যবহার করছি।

১। প্রথম বিজ্ঞাপনটি এটিএন্ডটি এর তাঁরা ৯০ এর দশকে কেমন হবে ভবিষ্যৎ টেকনোলোজি এই ধারণা থেকে একটি টিভি বিজ্ঞাপন প্রচার করেছিলেন যেখানে দেখা গেছে মানুষ উন্নত টিভি ব্যবহার করছে গাড়িতে ম্যাপ ব্যবহার করছে একই সাথে টিভি দেখছে, সমুদ্রের পাড়ে ইন্টারনেট ব্যবহার করছে, এসব ৯৩ কি ৯২ সালের দিকের এটিএন্ডটি এর ধারণা তবে আমরা আজ এটিএন্ডটি এর সেই ধারণা থেকেও অনেক দূর এগিয়ে গিয়েছি, আমাদের হাতে আজ গুগল গ্লাস, স্মার্ট ফোন, স্ট্রিট ভিউ কার সহ আরও অনেক উন্নত প্রযুক্তি রয়েছে।

২। CBS এর আয়োজনে কেমন হবে একবিংশ শতাব্দী এই মর্মে একটি অনুষ্ঠান প্রচার হয় ১৯৬৭ সালে, তখন উপস্থাপন একটি বিশাল যন্ত্রের সামনে বসে বর্ণনা দেন, একবিংশ শতাব্দীতে মানুষের ঘরেই থাকবে হোম থিয়েটার! ঘরে বসেই হয়ত মানুষ লাইভ কোন ফুটবল ম্যাচ দেখতে পাবে। হ্যাঁ ঐ সময়ে এসব কল্পনা হলেও আজ বাস্তব এবং সত্যি হয়েই দেখা দিয়েছে সিবিএস এর এসব ধারণা। এখন আমরা ঘরে বসেই দেখি যেকোনো মহাদেশে অনুষ্ঠিত হওয়া খেলা কিংবা ইভেন্ট।

Related Post

৩। এই বিজ্ঞাপন তৈরি করে বর্তমানের সবচেয়ে আলোচিত এবং বিখ্যাত টেকনোলোজি কোম্পানি অ্যাপল, এটি ১৯৮৭ সালের একটি বিজ্ঞাপন যেখানে অ্যাপল দেখিয়েছিল তাঁরা এমন একটি প্রযুক্তি নিয়ে আসতে যাচ্ছে যেখানে মানুষ খুব সহজে সরাসরি ভিডিও কল করবে ম্যাসেজ আদান প্রদান করবে এবং টাচিস্ক্রিন প্রযুক্তি নিয়ে আসবে। হ্যাঁ আজ আমরা কি দেখছি আশির দশকের সেই ধারণা আজ বাস্তব!

৪। এটি ১৯৬৬ সালের একটি বিজ্ঞাপন যেখানে দেখানো হচ্ছে এমন এক দিন আসবে যখন মানুষের ঘরে ঘরে একটি যন্ত্র থাকবে যেটি দিয়ে মানুষ ব্যাংক, বীমা, অফিস, সিসিটিভি, ভিডিও দেখা, ছবি দেখা সব কিছুই করতে পারবে, কি ধারণা করা যায় সেই যন্ত্রটি কি? হ্যাঁ সে দিনের কল্পনার সেই যন্ত্রের নাম আজকের কম্পিউটার! কি না করতে পারছি আজ আমরা কম্পিউটার দিয়ে? ১৯৬৬ সালের কল্পনা আজ আমাদের হাতের মুঠোতে!

৫। এটি ১৯৯৫ সালের একটি বিজ্ঞাপন যেখানে ক্লাস ৫ এর কিছু মার্কিন ছাত্র ছাত্রী ইন্টারনেটে কি কি হওয়া উচিৎ কিংবা তাঁরা পেতে চায় তা জানাচ্ছে, তাঁরা সে সময় বলে, যদি ইন্টারনেটে ভিউডিও দেখা যেত, যদি ছবি শেয়ার করা যেত, যদি ইন্টারনেটেই শপিং করা যেত, যদি ইন্টারনেটে রেইন ফরেস্ট দেখা যেত! হ্যাঁ আজকে এসব কিছুই ইন্টারনেটে করা যাচ্ছে সবই বাস্তবে পরিণত হয়েছে।

সূত্রঃ দি টেক জার্নাল

This post was last modified on জানুয়ারী ৪, ২০১৫ 4:43 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

সকাল বেলায় পাহাড় দেখতে কিন্তু ভালোই লাগে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৭ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে

এবার চীনও ইলন মাস্কের স্টারলিংকের আদলে স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পুরো বিশ্বই প্রযুক্তির উৎকর্ষে আবর্তিত হচ্ছে। বিশেষ করে স্যাটেলাইট…

% দিন আগে

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে