বাংলাদেশকে কোণঠাসা করতে গিয়ে নিজেই বেকায়দায় পাকিস্তান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রাজনীতি থেকে শুরু করে সবদিক থেকেই যেনো বাংলাদেশকে কোণঠাসা করতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু শেষতক পাকিস্তান নিজেই ফেসে গেছে!


এশিয়া কাপ যাতে বাংলাদেশে না হয় সে চেষ্টা করেছিল পাকিস্তান। বিভিন্নভাবে সোচ্চার ছিল এজন্য। কিন্তু এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) বৈঠকে পাকিস্তানের সেই ইচ্ছা পূরণ হয়নি। এসিসির বাকি সদস্য দেশগুলো এশিয়া কাপের আয়োজক হিসেবে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত থাকার কারণে এশিয়া কাপ বাংলাদেশেই থেকে গেছে।

তারপরও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ব্যস্ত রয়েছে নানা কূটচালে। আসন্ন টি-২০ বিশ্বকাপ নিয়ে পানি ঘোলা করতে তৎপর বাংলাদেশের এক সময়ের রাজনৈতিক প্রতিহিংসা পরায়ণ রাষ্ট্র পাকিস্তান।

সংবাদ মাধ্যম বলেছে, বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার কারণে নিরাপত্তা-শঙ্কার পাশাপাশি পাকিস্তানের ভয় ‘পাকিস্তানবিরোধী আবেগ’ নিয়েও। বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারের সঙ্গে সঙ্গে পাকিস্তানবিরোধী যে আবেগ বর্তমান, তা পাকিস্তান দলের নিরাপত্তার জন্যও হুমকি হয়ে দেখা দিতে পারে এমন আশঙ্কা করছে পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সবচেয়ে বেশি বিব্রত, এশিয়া কাপ ক্রিকেট বাংলাদেশ থেকে এসিসি সরিয়ে না নিয়ে যাওয়ার সিদ্ধান্তে। উল্টো চার জাতির এই প্রতিযোগিতায় পঞ্চম দল হিসেবে আফগানিস্তানকে অন্তর্ভুক্ত করায় পায়ের নিচ থেকে রীতিমতো মাটি হারিয়েছে পাকিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

Related Post

পাকিস্তান ক্রিকেট বোর্ড এমন পরিস্থিতিতে এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে না খেলার কথাও ভাবছে। তবে এ ব্যাপারে এক পিসিবি কর্মকর্তা সংবাদ মাধ্যম বলেছে, এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপ খেলতে বাংলাদেশে যাওয়াটা পাকিস্তান ক্রিকেট দলের নিরাপত্তার জন্য হুমকি হলেও এই প্রতিযোগিতা দুটোতে অংশ না নিলে আর্থিকভাবে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবে পিসিবি। তা ছাড়া খেলোয়াড়দের বড় দুটি প্রতিযোগিতার ‘অভিজ্ঞতা’ থেকে বঞ্চিত হওয়ার ঝুঁকিতো রয়েছেই।

উল্লেখ্য, ১৯৭১ সালের ভূমিকা নিয়ে বরাবরই বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে এক জটিলতা রয়েছেই। তদুপরি কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের পর পাকিস্তান পার্লামেন্টে নিন্দা প্রস্তাব পাশের পর বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে বেশ টানাপোড়েন শুরু হয়েছে। সামপ্রতিক বাংলাদেশের রাজনৈতিক এমন এক অচলাবস্থার প্রেক্ষিতে পাকিস্তান সেই সুযোগের সদ্ব্যবহার করতে চেয়েছিল যা বর্তমানে বুমেরাং হয়ে দেখা দিয়েছে।

This post was last modified on জানুয়ারী ৮, ২০১৪ 5:02 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

অপু বিশ্বাস এবার ইউটিউব চ্যানেলে উপস্থাপক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার চিত্রনায়িকা অপু বিশ্বাস এবার নতুন এক পরিচয়ে হাজির…

% দিন আগে

পাকিস্তানে বন্দুকযুদ্ধ: ৬ সেনা ও ৬ সন্ত্রাসী নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের স্পিনওয়াম এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন লেফটেন্যান্ট…

% দিন আগে

ইরানের হামলার সময় বাঙ্কারের মধ্যে ইসরায়েলি জুটির বিয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একদিকে ইরানের হামলা আর অন্যদিকে জীবন বাঁচাতে বাঙ্কারে আশ্রয়। তবে…

% দিন আগে

সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৬ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ২১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

সকালে চোখ খুলেই হাতে তুলে নেন মোবাইল: কোন বিপদ ঘটতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি ঘুমের ঘোর কাটতে বেশ সময় লাড়ে। অনেকক্ষণ ঘুম…

% দিন আগে

ডিবিএইচ ফাইন্যান্সের বরিশাল শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে