Categories: মতামত

স্মরণকালের বিদ্যুৎ বিহীন দু:সহ জীবন অতিবাহিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের মানুষ বিদ্যুৎ বিহীনভাবে স্মরণকালের এক দু:সহ জীবন অতিবাহিত করেছে। কারণ বিদ্যুৎ না থাকলে পানি থাকে না। আর পানি না খাকলে মানুষের জীবন কতটা দু:সহ হতে পারে তা বাংলাদেশের মানুষ হাড়ে হাড়ে বুঝতে পেরেছেন।

ভারত হতে বিদ্যুৎ আমদানীর ৫০০ মেগাওয়াট হাই ভোল্টেজ ব্যাক টু ব্যাক ভেড়ামারাস্থ সাব-ষ্টেশন বিকল হয়ে পড়ার কারণে গতকাল শনিবার সকাল ১১টা ২৭ মিনিট ২৮ সেকেন্ড’র সময় হঠাৎ করেই ভেড়ামারাস্থ সাব ষ্টেশনে কারিগরি ক্রটি দেখা দেয়। যে কারণে সারাদেশে বিদ্যুৎ বিপর্যয় দেখা দেয়। এই সময় বিকট শব্দে বিদ্যুৎ আমদানী বন্ধ হওয়া ছাড়াও জাতীয় গ্রিড সম্পূর্ণ বিছিন্ন হয়ে যায়। এই সময় সারাদেশে উৎপাদনে থাকা সব বিদ্যুৎ কেন্দ্রও একযোগে বন্ধ হয়ে যায়। যে কারণে ধ্বস নামে বিদ্যুৎ উৎপাদনে। জাতীয় গ্রীড লাইন ফেল করে সারাদেশে দেখা দেয় চরম এক বিদ্যুৎ বিপর্যয়। এমন বিপর্যয় মানুষ আর দেখেনি।

এদিকে বিদ্যুৎ না থাকার কারণে গতকাল বিকেল থেকে রাজধানীতে পানির জন্য হাহাকার নেমে আসে। মানুষ দিক-বিদিক ছুটতে থাকে। গতকাল মিল-কলকারখানার উৎপাদন ব্যবস্থা ভেঙ্গে পড়ে। হাজার হাজার কোটি টাকার লোকসান গুণতে হবে এসব প্রতিষ্ঠানকে।

Related Post

চরম দুর্ভোগের মধ্যে অতিবাহিত মানুষের জীবন যাত্রা। বিদ্যুৎ বিপর্যয়ে বেশ কিছু স্থানে টেলিফোন সংযোগও অচল হয়ে পড়ে। বিদ্যুৎ না থাকার কারণে মোবাইলে চার্জ না থাকায় যোগাযোগ ব্যবস্থায় নেমে আসে অচলাবস্থা। অন্ধকারে নিমজ্জিত হয় রাজধানী ঢাকাসহ সারাদেশ।

বিদ্যুৎ বিভাগ থেকে জাতীয় গ্রীডে ত্রুটির কথা স্বীকার করে বলা হয় ১/২ ঘণ্টার মধ্যে সব স্বাভাবিক হবে কিন্তু স্বাভাবিক হতে হতে সময় লাগে মধ্যরাত। সন্ধ্যার পর কিছু কিছু গুরুত্বপূর্ণ স্থানে সরবরাহ দেওয়া হয়। ঢাকা ক্যান্টনমেন্টসহ কিছু গুরুত্বপূর্ণ স্থানে সন্ধ্যার পর বিদ্যুৎ দেখা গেছে। অপর দিকে রাত সাড়ে ৯টার পর ধানমন্ডি, মহাখালী এলাকায় বিদ্যুৎ সরবরাহ দেওয়া হয়। তেজগাঁও রাত ১০টায় বিদ্যুৎ এলেও আরও ২ বার লোড শেডিং করা হয়েছে। মিরপুর, ভাষাণটেকসহ অন্যান্য কিছু এলাকায় রাত পোনে ১টায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। তবে এই এলাকায় টানা বিদ্যুৎ সরবরাহ রয়েছে।

This post was last modified on নভেম্বর ২, ২০১৪ 3:57 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে