চিত্র-বিচিত্র: পৃথিবীর সবচেয়ে বড় পোকা ‘গুবরে পোকা’ কাহিনী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ চিত্র-বিচিত্র বিভাগে আপনাদের জন্য রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় পোকা ‘গুবরে পোকা’র এক কাহিনী।


সবচেয়ে বড় জন্তু হাতি নিয়ে অনেক লেখা লেখি হয়। আবার পৃথিবীর বড় তিমি নিয়েও আলোচনা হয় বিভিন্ন সময়। আবার বড় পাখি, বড় অজগর সাপ নিয়েও আলোচনা হয় বিস্তর। কিন্তু সবচেয়ে বড় পোকার খবর আমরা আগে দেখিনি। তাই আজ আপনাদের জন্য রয়েছে সবচেয়ে বড় পোকার কাহিনী।

আমরা এই পোকার খবর না রাখলেও গবেষকরা কিন্তু রাখেন এইসব পোকার খবর। পৃথিবীর সবচেয়ে বড় পোকা কোনটি খুঁজতে খুঁজতে শেষ পর্যন্ত পাওয়া গেলো তবে আর কোন পোকা নয় সেটি গুবরে পোকা। আমরা কিন্তু ছোটকালে এক ধরনের গুবরে পোকার কথা শুনেছি। কিন্তু এই গুবরে পোকা নাম নিয়ে যে পৃথিবীর সবচেয়ে বড় পোকা হবে তা কি আমরা কখনও জানতাম! ইংরেজিতে এই পোকার নাম দেওয়া হয়েছে টাইটান বিটল। এই পোকাই নাকি দুনিয়ার সবচেয়ে বড় পোকা। প্রজাতি হিসেবে এরা এক ধরনের গুবরে পোকা। গবেষকরা বলেছেন, প্রাপ্তবয়স্ক পোকাগুলোর আকৃতি ৬.৫ ইঞ্চি লম্বা হয়ে থাকে। এই গুবরে পোকার চোয়াল এতটাই শক্তিশালী- একটি শক্ত কাঠপেন্সিলের অর্ধেকটা এ পোকা নিমেষেই ভেঙে ফেলতে পারে! তাহলে কল্পনা করে দেখুন, এই পোকা আপনার আঙুল কামড়ে ধরলে কী অবস্থাটা হবে! তবে সৌভাগ্যবশত এ বিশাল গুবরে পোকাগুলো খুবই নিরীহ। এরা কখনও কাওকে আক্রমণ করে না। যদি করতো তাহলে মানুষের কি অবস্থা হতো একবার ভাবুন।

টাইটান ওরফে গুবরে পোকা পৃথিবীর রহস্যময় প্রাণীগুলোর একটি। এর বসবাস মূলত দক্ষিণ আমেরিকার উষ্ণ রেইন ফরেস্টের গহীনে। এদের শুধু তখনই দেখা যায়, যখন এরা সঙ্গিনীর খোঁজে নিজের বাসা ছেড়ে বাইরে বের হয়। আরেকটা অদ্ভুত বিষয় হচ্ছে, এ বিশাল পোকাটির লার্ভা নাকি কখনোই খুঁজে পাওয়া যায়নি। তবে বনের অনেক মৃত গাছের গুঁড়ির ভেতরে এদের বাসা দেখতে পাওয়া যায়। গাছের গুঁড়িতে অসংখ্য ছিদ,্র এদের সেখানে থাকার চিহ্ন বহন করে।

বিজ্ঞানীদের বিশ্বাস, এই টাইটান গুবরে পোকার শূক্রকীট পূর্ণাঙ্গ আকৃতি পাওয়ার আগ পর্যন্ত এরা মাটির নিচেই অবস্থান করে এবং ক্ষয়ে যাওয়া গাছের কাঠ খেয়ে জীবনধারণ করে। গাছের গুঁড়িতে থাকা ছিদ্র দেখে অনুমান করা হয়, এই শূক্রকীটগুলোর ব্যাস হয় ২ ইঞ্চি, আর এগুলো লম্বায় হয় প্রায় এক ফুট। এ গুবরে পোকার স্ত্রী পোকাগুলো খুব বেশি বাইরে বের হয় না। তাই এদের খুঁজে পাওয়া খুবই কষ্টসাধ্য ব্যাপার।

Related Post

হারকিলিস নামের গুবরে পোকাকে সবচেয়ে লম্বা গুবরে পোকা হিসেবে ধরা হয়ে থাকে। এরা ৭ ইঞ্চি বা ১৭.৫ সেমির চেয়ে বড়। তবে সেটা এর শুঁড়সহ। শুধু দেহের আকৃতি ধরা হলে টাইটান গিগনেটাসই সবচেয়ে বড় গুবরে পোকা ও পৃথিবীর সবচেয়ে বড় পোকা তো অবশ্যই। শত্রুকে তারা ‘হিস হিস’ শব্দ করে ভয় দেখায় ও নিজের শক্ত চোয়াল দিয়ে আক্রমণকারীকে কামড়ে ধরে। এর পাগুলো খুবই শক্ত যাতে রয়েছে ধারালো নখ, যা যে কোনো প্রাণীর ত্বক বা চামড়া ছিঁড়ে ফেলতে পারে। স্বাভাবিকভাবে এই পোকাগুলো নিজে আক্রান্ত না হলে আক্রমণ করে না।

এই গুবরে পোকাকে ইকুয়েডর, পেরু, গায়ানা, বলিভিয়া, কলম্বিয়া ও ব্রাজিলের কিছু অংশে দেখা পাওয়া যায়। এখন পর্যন্ত সবচেয়ে বড় গুবরে পোকার সন্ধান পাওয়া গেছে ফ্রেঞ্চ গায়ানাতে। এরপর এর থেকে বড় আর গুবরে পোকা পাওয়া যায়নি। যে কারণে এই টাইটান গুবরে পোকায় এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় পোকা। তথ্যসূত্র: যুগান্তর অনলাইন।

This post was last modified on সেপ্টেম্বর ৪, ২০১৪ 10:05 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে