Categories: অ্যাপস

চেহারাকে আরও স্মরণীয় করে তুলতে MIT গবেষকদের নতুন সফটওয়্যার আবিষ্কার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফটোশপ হচ্ছে বর্তমানে সব চেয়ে জনপ্রিয় সফটওয়্যার যার মাধ্যমে ছবি এডিট কিংবা এর পরিবর্তন করা হয়ে থাকে। ফটোশপ সাধারণত ছবি ধারন করা পুরোনো ছবিকে পরিবর্তন পরিবর্ধন করে। এবার MIT গবেষকরা চেহারাকে আরও স্মরণীয় করে তুলতে ফটোশপ থেকে উন্নত নতুন সফটওয়্যার তৈরি করেছেন বলে জানিয়েছেন।


MIT গবেষকরা যদিও এখনো তাদের নতুন এই সফটওয়্যারের নাম মিডিয়াকে জানাননি। তবে MIT গবেষকরা তাদের এই সফটওয়্যারের মাধ্যমে মানুষের মুখের অভিব্যক্তির আমুল পরিবর্তন করে দেখিয়েছেন। MIT গবেষকদের তৈরি করা এই সফটওয়্যার কোন রকম বিকটতা পরিহার করেই যেকোনো ছবিতে সুন্দর পরিবর্তন আনতে সক্ষম। নতুন সফটওয়্যারটিতে বিশেষ করে cheekbones, eyebrows, হাসি, চুল ইত্যাদি পরিবর্তন করার ব্যবস্থা আছে।

MIT গবেষকরা জনিয়েছে তাদের তৈরি করা এই সফটওয়্যার সাধারণত অ্যাপ হিসেবে কাজ করবে স্মার্টফোন কিংবা কম্পিউটারে। যে কেউ তার নিজের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন Instagram, Twitter or Facebook আপলোড করার আগে নিজের ইচ্ছে মত এতে পরিবর্তন করে নিতে পারবেন। এছাড়া চাকরির জন্য আবেদন করার ফর্মেও ছবি সংযুক্তি করার ক্ষেত্রে ছবিতে দেয়া যাবে আরও আকর্ষণী স্মার্টলুক। এর ব্যবহারও অনেক সহজ ফলে সাধারণ ব্যবহারকারীরাও খুব সহজেই নিজের ছবি এডিট করে নিতে সক্ষম হবেন।

MIT গবেষণা দলের একজন Aditya Khosla বলেন, “আমাদের তৈরি এই সফটওয়্যার দিয়ে আপনি আপনার ছবিকে আরও স্মরণীয় করে তুলতে পারবেন। আমরা অন্যান্য সফটওয়্যারের মত এমন কোন সফটওয়্যার বানাইনি যা আপনার চেহারাকে আপনার নিজের সাথে অপরিচত করে দেবে। আমাদের তৈরি সফটওয়্যার আপনার নিজের ছবিকে আপনার আদলেই পরিবর্তন করে সেখানে আপনারই সুন্দর লুক দিবে।”

সফটওয়্যারটির পরীক্ষার দিন গবেষকরা প্রায় ৫০০ জন মানুষের ছবি এতে এডিট করেন এবং তাতে স্মরণীয় করে তুলার চেষ্টা করেন। পরবর্তীতে এসব ছবি পরীক্ষা করে দেখা গেছে এদের মাঝে ৭৫ শতাংশ ছবিকেই আগের চেয়ে স্মরণীয় ভাবে তুলে ধরা সম্ভব হয়েছে।

Related Post

গবেষকরা এখন এই সফটওয়্যারকে আরও আধুনিক করে তৈরি করার চেষ্টা করছেন। এমআইটি এর গবেষকরা চাইছেন এই সফটওয়্যারটিকে আরও উন্নত করতে। যাতে করে এটি মানুষের চেহারার বাস্তবতা পরিবর্তন না করেই তাতে আরও সুন্দর অভিব্যক্তি সংযুক্ত করতে পারে।

ধন্যবাদান্তেঃ দি টেক জার্নাল

This post was last modified on মে ২৩, ২০১৫ 10:57 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে