Categories: সাধারণ

উদ্দেশ্য সন্ত্রাস দমনে কার্যকরি ভূমিকা রাখা: পুলিশ বাহিনীতে জনবল বাড়ানো হচ্ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সামপ্রতিক সময়ে সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়ে যাওয়া এবং পুলিশের ওপর হামলার ঘটনা বৃদ্ধি পাওয়ায় পুলিশ প্রশাসনে জনবল বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।


এসব জনবল বাড়ানোর পাশাপাশি পুলিশ বাহিনীর সদস্যদের সুযোগ-সুবিধাও বাড়ানো হচ্ছে। পুলিশ সূত্র বলেছে, শীঘ্রই পুলিশ বাহিনীতে বিভিন্ন পদে নিয়োগ এবং নতুন ইউনিটও গঠন করা হবে। পুলিশ বিভাগের নিয়োগ, প্রশিক্ষণ, নতুন ইউনিট গঠন ও এ বাহিনীর সক্ষমতা পর্যালোচনা নিয়ে ২৬ জানুয়ারি একটি উচ্চপর্যায়ের সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দোতলায় অনুষ্ঠেয় ওই সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। ওই অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সিকিউকে মুসতাক আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম বলেছে, এই সভায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও নৌ- পুলিশের পাশাপাশি ট্যুরিস্ট পুলিশসহ বিভিন্ন নতুন ইউনিট গঠন নিয়েও আলোচনা হবে। এ ছাড়া নতুন নিয়োগের বিষয়টিও আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত সরকারের শুরুতে পুলিশ বিভাগে বিদ্যমান জনবল ঘাটতি মেটাতে প্রধানমন্ত্রী ৩২ হাজার ৩১ নতুন জনবল নিয়োগের ঘোষণা দেন। যার প্রেক্ষিতে প্রথম দফায় ১৩ হাজার ৩৯১টি পদের বিষয়ে মঞ্জুুরি দেয়া হয়। এসব পদের মধ্যে ছিল পরিদর্শক ৬৩২টি, এসআই-সার্জেন্ট ১৬৫৫, এএসআই-হেড কনস্টেবল ১০৬৭, নায়েক- ১৩০ এবং কনস্টেবল ৯৯৭০টি। সরকারের শেষ দিকে এসে পুলিশের কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত কর্মকর্তাদের শতকরা ৩০ শতাংশ ঝুঁকি-ভাতা দেয়া হয়। গত ১লা জুলাই থেকে কার্যকর হওয়া আদেশ অনুযায়ী, বিদ্যমান ৫২০ টাকা হারে সম্মানীর বদলে তাদের মূল বেতনের ৩০% হারে ঝুঁকি-ভাতা পাচ্ছেন। এ জন্য জাতীয় বেতন স্কেল ২০০৯-এর জারি করা চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০০৯ (বাংলাদেশ পুলিশ)-এর অনুচ্ছেদ-২১ সংশোধনীও আনা হয়।

সংশোধনীতে বলা হয়েছে, কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত ধাপগুলোতে সার্বক্ষণিক কর্মরত পুলিশ বাহিনীর সদস্যরা তাদের মূল বেতনের ৩০% হারে ঝুঁকি-ভাতা পাবেন। তবে এখানে শর্ত রয়েছে যে, দেশের ভেতরে বা বাইরে প্রেষণে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীরা ওই ভাতা পাবেন না।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন এবং জনগণের জানমালের নিরাপত্তার জন্য পুলিশ দেশের অন্যতম প্রধান শৃঙ্খলা বাহিনী হিসেবে মুখ্য ভূমিকা পালন করছে। পুলিশের কাজের ব্যাপকতা ও বহুমাত্রিকতার সঙ্গে কাজের ঝুঁকিও রয়েছে। সামপ্রতিক সময়ে পুলিশের ওপর সন্ত্রাসীদের হামলার ঘটনাও বেড়েছে। সেই তুলনায় বর্তমানে ঝুঁকি বা সম্মানি-ভাতা অত্যান্তঅপ্রতুল। ঝুঁকি-ভাতা বাড়ানোর মাধ্যমে তাদের মনোবল বাড়ানো সম্ভব। এর ভিত্তিতেই ঝুঁকি-ভাতা বাড়ানো হয়েছে এবং ঝুঁকি-ভাতা বাড়ানোর পর অন্য কোন ভাতা বাড়ানো যায় কিনা এ নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে।

তাছাড়া সামপ্রতিক সময়ে দেশে রাজনৈতিক কর্মসূচির নামকরে এক শ্রেণীর সন্ত্রাসীরা একের পর এক সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে জনবল বাড়ানোর বিষয়টি পজিটিভলি দেখা হচ্ছে। কারণ বিশেষ করে উপজেলা পর্যায়ে পুলিশের সংখ্যা খুবই নগন্য। একটি থানাতে মাত্র ২২ জন পুলিশ থাকে। সেখানে সন্ত্রাসী গ্রুপকে ওই পুলিশের পক্ষে সামাল দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। জেলা পর্যায় থেকে পুলিশ এনে জরুরি প্রয়োজনে আইনশৃংখলা রক্ষা প্রায় কঠিন হয়ে পড়ে। সামপ্রতিক সময়ে মিছিলকারীদের পুলিশের ওপর অতর্কিত হামলা সে ইঙ্গিতই বহন করে। অনেক সময় এমন হামলার শিকার হতে হচ্ছে পুলিশ বাহিনীকে। অথচ লোকবল কম থাকায় তাদের কিছুই করার থাকে না। তাই পুলিশে লোকবল বাড়ানো এবং তাদের সুযোগ-সুবিধা অবশ্যই বিবেচ্য।

This post was last modified on জানুয়ারী ২৩, ২০১৪ 12:48 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে