Categories: জ্ঞান

২ হাজার বছর পুরোনো গ্লাসিয়ারে পাওয়া ২০০ মানুষের কঙ্কালের রহস্য উন্মোচন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভারতের উত্তরখান্দের একটি অংশে অবস্থিত রূপকুন্ড যা আসলে একটি হিমালয়ের বরফ গলা পানির গ্লেসিয়ার হ্রদ। একে স্থানীয়রা কঙ্কালের হৃদ বলেও ডাকে কারণ এখানে পাওয়া গেছে অসংখ্য মানুষের কঙ্কাল!


এখানে প্রথম কঙ্কালের বিষয়টি আবিষ্কার করেন ব্রিটিশ এক রেঞ্জার ১৯৪২ সালে। সে সময়ে বরফ গলা পানি শুকিয়ে গেলে এখানে অসংখ্য মানুষের কঙ্কাল পাওয়া যায়। পরবর্তীতে এসব কঙ্কাল নিয়ে নানান গবেষণা বিশ্লেষণ চলে।

কেও কেও দাবি করেন এসব কঙ্কাল আসলে জাপানি সৈনিকদের। দ্বিতীয় বিশ্ব যুদ্ধ চলা কালে হিমালয়ের এই অঞ্চল দিয়ে পার হওয়ার সময়ে এখানেই তারা যেকোনো কারণে এক সাথে নিহত হন। পরবর্তীতে এখানে তাদের দেহ পড়ে থাকে দীর্ঘ সময়।

আরেকটি দল দাবি করেন এই সব কঙ্কাল ভারতীয় সৈন্যদের। ভারতীয় General Zorawar Singh এবং তাঁর সেনা দলের। General Zorawar Singh তিব্বত যুদ্ধ চলার সমসাময়িক কালে নিজের ব্যাটালিয়ন সহ নিখোঁজ হয়ে যান। সে সময় থেকে তাদের আর কোন সন্ধান পাওয়া যায়নি। ধারণা করে হয় General Zorawar Singh সৈন্যদল সহ হিমালয়ের বিরূপ আবহাওয়ার কারণে মারা যান।

Related Post

কিন্তু এখন বিশ্লেষকরা দাবি করছেন, এই কঙ্কালের স্থুপ আসলে অন্য কারো নয় এসব কঙ্কাল স্থানীয় বাসিন্দাদের যারা দল বেঁধে এই অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু সে সময় হিমালয়ের বরফ ধ্বস নামে এবং সবাই এক সাথেই বরফে চাপা পড়েন। করুন মৃত্যু হয় সকল অভিযাত্রীর।

বিজ্ঞানিরা কঙ্কালের আলট্রাসাউন্ড পরীক্ষা করে দেখতে পান, এসব মানুষ মারা গেছেন মাথায় টেনিস বলের মত গোল কোন বস্তুর আঘাতে। আর এই বস্তু অন্য কিছুই নয় এসব হচ্ছে হিমালয়ের পাহাড়ের পাথর অথবা বরফের পিন্ড!

গবেষকরা বলছেন, রূপকুন্ড অঞ্চলের হৃদটিতে সব সময় বরফের মৌসুমে বরফে ঢাকা থাকে এবং যখন বরফ গলে যায়, বরফ গলা পানি এই হ্রদে এসে জমে। সেই পানির সাথে নেমে এসেছে অসংখ্য মানুষের দেহাবশেষ।

রূপকুন্ড হিমালয়ের অত্যন্ত আলোচিত একটি স্থান। প্রতিবছর অসংখ্য পর্যটক এখানে ভ্রমণে আসেন। বিশাল হিমালয়ে এরকম আরও অসংখ্য গ্লাসিয়ার হ্রদ রয়েছে । এসব হ্রদের খুব কম সংখ্যকেরই রহস্য উন্মোচন করা সম্ভব হয়েছে। হিমালয় এখনো অসংখ্য মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে। কিছুদিন আগেই একজন বাংলাদেশী পর্বত আরোহী সেখানে বরফে চাপা পড়ে মারা যান।

সূত্রঃ Viralnova
ধন্যবাদান্তেঃ Indiatoday

This post was last modified on আগস্ট ১৬, ২০১৪ 7:42 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে