আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর: আখেরী মোনাজাতে বিশ্বশান্তি কামনা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টঙ্গীর তুরাগ তীরে আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমা। আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীরের আখেরী মোনাজাতে বাংলাদেশসহ বিশ্বশান্তি কামনা করা হয়েছে।


শুক্রবার শুরু হওয়া বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আজ সকাল ১০টায় শুরু হয়ে ১০.৫৫ মিনিটে শেষ হয়। আখেরী মোনাজাতে অংশ নেয় বাংলাদেশসহ বিশ্বের লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলমান। মহান রাব্বুল আলামিনের হেদায়েত লাভের আশায় জড়ো হওয়া টঙ্গীর তুরাগ তীরে আজ যেনো এক বিশ্ব মুসলিমের ঢল নেমেছিল। লক্ষ লক্ষ মুসলমানদের আমিন আমিন ধ্বনি পুরো টঙ্গী এলাকা মুখরিত করে ফেলে। মহান রাব্বুল আলামিনের নৈকট্য লাভের আশায় প্রতিবছর ধর্মপ্রাণ মুসলমানরা একত্রিত হন টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায়। ইজতেমার মূল উদ্দেশ্য সকল পাপাচার থেকে বিরত থেকে মহান আল্লাহর পথে নিজেকে সমর্পণ করা। মহান আল্লাহর রহমত, বরকত আর হেদায়েত লাভ করা। লক্ষ লক্ষ মুসলমান মহান আল্লাহর কাছে চোখের পানি ছেড়ে দিয়ে রহমত, বরকত ও হেদায়েতের লাভের জন্য মিনতি করেন। ছোট, বড়, বৃদ্ধ সকলেই সমবেত হয়েছিলেন আখেরী মোনাজাতে।

বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মুসলমানও এই বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করেন। ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, ইরান, সৌদি আরবসহ বহু মুসলিম দেশ থেকে বাংলাদেশের এই বিশাল মুসলিম সমাবেশে অংশগ্রহণ করেন। আর তাই সমাবেশের স্থান থেকে হজ্বের পরেই ‘দ্বিতীয় হজ্ব’ বলে আখ্যায়িত করা হয়ে থাকে এই বিশ্ব ইজতেমাকে।

অতিরিক্ত লোক সমাগম হওয়ার কারণে বিশ্ব ইজতেমা গত কয়েক বছর যাবত দুটি পর্বে ভাগ করা হয়েছে। এর প্রথম পর্ব ছিল গত সপ্তাহে। প্রথম পর্বে ৩২টি জেলা এবং দ্বিতীয় পর্বে ৩২টি অংশগ্রহণ করে এই বিশ্ব ইজতেমায়। আজ দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হলো এ বছরের বিশ্ব ইজতেমা।

Related Post

মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন এলাকা থেকে লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলমান সমবেত হন টঙ্গীর ঐতিহ্যবাহী এই তুরাগ তীরে। প্রায় ১০ হাজার আইন শৃংখলা বাহিনী নিরাপত্তার জন্য সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে ইজতেমা স্থলে। আবার আকাশ পথে হেলিকপ্টারে টহলের মাধ্যমেও ব্যাপকভাবে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। শত শত সিসি টিভির মাধ্যমে পুলিশ র‌্যাবসহ গোয়েন্দা বিভাগের সদস্যরা বিশেষভাবে নিরাপত্তা দিচ্ছেন মুসুল্লিদের। এবার ছিল বিশ্ব ইজতেমার ৪৯ তম পর্ব।

This post was last modified on ফেব্রুয়ারী ২, ২০১৪ 11:09 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এক মার্কিন অভিনেতার মতে পুতিনই পৃথিবীর সবচেয়ে মহৎ নেতা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটলো ভ্লাদিমির পুতিনের। তার…

% দিন আগে

নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে: খুঁজে বের করুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে।…

% দিন আগে

ভারতের ঐতিহাসিক জাহানীয়া মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রাতের খাবার না খেয়ে চিকন থাকার চেষ্টা: শরীরের পক্ষে এটি কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% দিন আগে

শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন, শেয়ারট্রিপ পে’র মাধ্যমে জিতুন আকর্ষণীয় সব পুরস্কার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% দিন আগে

ইরানি পরিচালকের ৮ বছরের কারাদণ্ড এবং চাবুক মারার নির্দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% দিন আগে