ঘরে বসে করার মত দশটি কাজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান পৃথিবী প্রযুক্তিগত ভাবে অনেক এগিয়ে গেছে। সনাতন ধ্যান ধারনার বাইরে অনেক ক্ষেত্র সৃষ্টি হয়েছে। এখন জব করতে অফিসে না গেলেও চলবে। ঘরে বসেই আপনি আপনার পছন্দের কাজ করতে পারেন। ঘরে বসে করা যায় এমন অনেক কাজ হতে দশটি কাজ নিয়ে আমাদের আজকের প্রতিবেদন।


ক্রিড়া মনঃসমীক্ষকঃ খেলোয়াড়দের মনস্তত্ত বুঝে তাদের বিভিন্ন সমস্যার সমাধানে কাজ করা মূল দায়িত্ব। ওজন কমিয়ে ভালো স্বাস্থের জন্য বিভিন্ন লক্ষ্য নির্ধারন করে ঐ অনুযায়ী খেলোয়াড়কে পরিচালিত করতে হবে। দলের একজন হিসেবে কাজটি করতে হবে। এইজন্য ক্লায়েন্টের সাথে ফোন, স্কাইপ বা অন্যান্য  মাধ্যমের সাহায্যে যোগাযোগ রাখা যায় এবং তাদের অগ্রগতি নিরীক্ষণ এবং স্বাস্থ্য ও সুস্থতার লক্ষ্যে পৌঁছানোর জন্য তাদের প্রেরণা দেওয়া যায়।

ওয়েব সার্চ ইভালুয়েটরঃ ওয়েব সম্পর্কিত প্রতিষ্ঠান গুলো সার্চ ইভালুয়েটর নিয়োগ দেয়। এদের কাজ হচ্ছে বিভিন্ন ক্লায়েন্টের নানাবিধ বিষয়ে ইন্টারনেট সার্চ রেজাল্ট গুলোকে বিশ্লেষণ করা। এই কাজের জন্য যোগাযোগে দক্ষতা আর প্রযুক্তিগত জ্ঞান থাকতে হবে। অনেক সময় বিশেষ বিশেষ বিষয়ে দক্ষতারও প্রয়োজন হয়।

এটর্নীঃ বাড়িতে থেকে কাজ করা এটর্নীদের কাজ হচ্ছে উচ্চ পর্যায়ের মোকদ্দমা প্রকল্পে সাহায্য, নথি পর্যালোচনা এবং ক্লায়েন্টদের পরামর্শ দেওয়া। অফিসে বসা এটর্নীদের মত বিভিন্ন প্রতিষ্ঠানের সাথেই কাজ থাকবে। তবে কাজটি করবেন বাসায় বসে।

নার্সিং তত্ত্বাবধায়নঃ নার্সদের কাজের সমন্বয় সাধন এবং কাজ পর্যবেক্ষন মূল কাজ। ক্লায়েন্টের সেবা ঠিক ভাবে দেয়া হচ্ছে কিনা তাও দেখতে হবে। উন্নত বিশ্বে নার্সিং আর ইনস্যুরেন্স কোম্পানি গুলোই এই নিয়োগ দেয়।

Related Post

ভ্রমণ পরামর্শকঃ এদের কাজ হচ্ছে ভ্রমণকারীদের টিকেট বুকিং অনলাইনে করে দেওয়া সহ বিভিন্ন পরামর্শ দেওয়া। ক্রেডিট কার্ড কোম্পানি, ট্রাভেল ও হসপিটালিটি প্রতিষ্ঠানগুলো এদের নিয়োগ করে।

পাঠ্যক্রম উন্নয়নকারীঃ শিক্ষাগত প্রতিষ্ঠানগুলো এদের নিয়োগ দেয়। এদের কাজ হচ্ছে বই লেখা, ভুলত্রুটি সংশোধন করা, কোর্সের ডিজাইন করা আর প্রয়োজনীয় উপাদানের যোগান দেয়া। এই কাজের জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি দক্ষতা, অভিজ্ঞতারও দরকার আছে।

অলাভজনক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকঃ ছোট অলাভজনক প্রতিষ্ঠানগুলো তাদের প্রয়োজনীয় নেতৃত্বের খোঁজে মাঝে মাঝে এ জাতীয় নিয়োগ দেয়। এই কাজগুলো ফোন বা ইন্টারনেটেই সারা যায়। এই কাজের জন্য স্ট্রেটেজি ডেভেলপমেন্ট, পার্টনারশিপ ডেভেলপমেন্ট, কাজ পর্যবেক্ষণ ও নেতৃত্ব দানের যোগ্যতা থাকতে হবে।

বিষয়ভিত্তিক বিশেষজ্ঞঃ বিশেষ কোনো বিষয়ে বিশেষজ্ঞ হলে আর লেখালেখি করার ইচ্ছা থাকলে এটি খুব ভাল পেশা। বিষয় ভিত্তিক ওয়েবসাইট গুলো নিয়মিত এদের কাজে নেয়। এই কাজের জন্য তথ্যবহুল ও বিশ্লেষণী নিবন্ধ লেখার যোগ্যতা থাকতে হবে। যেহেতু সম্পাদকেরা সবকিছুর জন্য দায়ী থাকে তাই লেখকরা স্বাধীন ভাবে কাজ করতে পারে।

কর হিসাবরক্ষকঃ অফিস হোক আর বাসা থেকে হোক, কর হিসাব রক্ষকরা খুব ব্যস্ত সময় কাটাচ্ছে। যারা ঘরে বসে এই কাজ করবেন তারা ব্যক্তি বা সংস্থার জন্য কর সম্পর্কিত বিভিন্ন কাজ গুলো সম্পাদনের পাশাপাশি ফর্ম পূরণ করতে হবে। অডিট এবং কর সম্পর্কিত বিভিন্ন পরামর্শও দিতে হবে। হিসাবরক্ষণ, আর্থিক প্রতিবেদন এবং মাইনে জাতীয় বিষয়ে জ্ঞান থাকলে আরো ভাল।

অনলাইন শিক্ষকঃ পেশাগত শিক্ষকদের জন্য ক্লাসরুমের পাশাপাশি অনলাইনে ক্লাস করানোর সুযোগ সৃষ্টি হয়েছে। সাধারণ শিক্ষকদের মত এরাও বিষয়ভিত্তিক ক্লাস করাবে। ছাত্রদের উন্নতি, দুর্বল ছাত্রের প্রতি যত্ন নেওয়া সহ সকল কিছু দায়িত্বের মধ্যে পড়বে। শুধু প্রার্থক্য এগুলো ভিডিও কনফারেন্স, ইমেইল, ওয়েব প্রেজেন্টেসন বা ফোন কলের সাহায্যে করা যাবে।

আপনি যদি বাসায় বসে কাজ করতে চান তবে সুযোগের অভাবে পিছিয়ে যাবেন না। এখানে দেয়া কাজগুলো ছাড়াও আরো অনেক কাজ আছে যেগুলো বাসায় থেকেই করা যায়। এই ক্ষেত্র অনেক প্রসারিত। যোগ্যতা অর্জন করুন। আর লেগে পড়ুন আপনার পছন্দের কাজে।

সূত্রঃ Business Insider

This post was last modified on ফেব্রুয়ারী ৭, ২০১৪ 1:23 পূর্বাহ্ন

A. B. M. Noorullah

View Comments

Recent Posts

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে

তুরস্কে এক হাজারের বেশি হামাস যোদ্ধা চিকিৎসা গ্রহণ করছে: এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন যে, ‘ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী…

% দিন আগে

এই ছবিতে লুকিয়ে আছে খরগোশ: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি একটি জঙ্গলের রাস্তার। সেই রাস্তায়…

% দিন আগে