কৃষকদের বাঁচাতে আলু রফতানির উদ্যোগ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আলুর দাম পড়ে যাওয়ায় অবশেষে সরকারি উদ্যোগ নেওয়া হচ্ছে কৃষকদের কথা চিন্তা করে। প্রথমবারের মতো এবার রাশিয়ায় আলু রফতানি করতে যাচ্ছে বাংলাদেশ।


জানা গেছে, চলতি সপ্তাহেই ২০ হাজার টন আলুর প্রথম চালানটি রাশিয়া যাবে। বর্তমান পরিস্থিতিতে আলুর দরপতন ঠেকাতে ইউরোপ, সৌদি আরব, দুবাই, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও শ্রীলংকায় আলু রফতানির উদ্যোগ নেওয়া হয়েছে।

এবার চলতি মৌসুমে ২০ থেকে ২৫ লাখ টন আলু রফতানি হবে বলে আশা করা হয়েছে। গত বছর প্রতিটন আলু ২২০ থেকে ২৮০ ডলারে রফতানি হয়। আলু রফতানিকারক দেশ ভারত, মিসর ও পাকিস্তানে এ মৌসুমে আলুর ফলন কম হওয়ায় আন্তর্জাতিক বাজারে আলুর দাম কিছুটা বেশি থাকবে বলে আশা করছেন
সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। কৃষক যাতে আলুর ন্যায্য দাম পান, সে জন্য আলু রফতানি উৎসাহিত করতে সরকার ২০ শতাংশ রফতানি সহায়তা অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছে ইতিমধ্যেই।

এ বছর লাভের আশায় আলু বুনে মোটা অঙ্কের লোকসানের মুখে পড়েছেন দেশের আলু চাষিরা। আলুর উৎপাদন এলাকায় বর্তমানে এক থেকে দেড় টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। কিছু কিছু এলাকায় আলুর কম দামের কারণে মজুরি দিয়ে আলু তোলাও সম্ভব হচ্ছে না। আলুর অব্যাহত দরপতনে উদ্বিগ্ন হয়ে পড়ে কৃষি মন্ত্রণালয়ও। আর তাই বৃহস্পতিবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী তার মন্ত্রণালয়ে আলুর দরপতনে করণীয় ঠিক করতে বৈঠক করেন। বৈঠকে আলু রফতানিসহ বিভিন্ন চিপস কোম্পানির সঙ্গে বসে বাজার থেকে এখনই আলু কেনার বিষয়ে তদারকি ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করার পরামর্শ দেওয়া হয়।

জানা যায়, এগ্রিকনসার্ন নামে একটি প্রতিষ্ঠান রাশিয়ায় আলু রফতানির উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ড. শেখ আবদুল কাদির সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা প্রথমে প্রায় ২০ হাজার টন আলু রফতানির প্রক্রিয়া শুরু করেছি। আশা করছি, রাশিয়া ও ইউরোপের বাজারে এবার বাংলাদেশের আলু রফতানি হবে।’

জানা গেছে, মিসরেই আলুর দাম আকাশচুম্বী। কিন্তু সেখানকার পরিস্থিতি অনুকূল না থাকায় রফতানি করা সম্ভব হচ্ছে না। এদিকে এ বছর আলু রফতানির জন্য বাংলাদেশ শীর্ষে রয়েছে। এরই মধ্যে বাংলাদেশ থেকে আলু আমদানির আগ্রহ প্রকাশ করেছে শ্রীলংকাসহ বেশ কয়েকটি দেশ। ১৯৯৯ সালে প্রথম বাংলাদেশ থেকে আলু রফতানি শুরু হয়।

জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্যমতে, চীন বিশ্বের বৃহৎ আলু উৎপাদনকারী দেশ। চীন বছরে প্রায় এক কোটি ৩৫ লাখ টন আলু উৎপাদন করে থাকে। আলু উৎপাদনের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।

উল্লেখ্য, এবার বাংলাদেশের মুন্সীগঞ্জ, নরসিংদী, নওগাঁ, নাটোর, দিনাজপুর, জয়পুরহাট, রংপুরের বদরগঞ্জ, পঞ্চগড়, নীলফামারী, যশোর, বগুড়া, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ ও লালমনিরহাট জেলায় এ বছর আলুর বাম্পার ফলন হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, এবার পাঁচ লাখ হেক্টর জমিতে প্রায় এক কোটি টনের বেশি আলু উৎপাদনের আশা করা হচ্ছে। তবে অধিকাংশ জায়গায় দাম পড়ে যাওয়ায় আলু চাষ করে কৃষক সর্বস্বান্ত হয়ে পড়েছেন।

This post was last modified on ফেব্রুয়ারী ৮, ২০১৪ 1:34 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে