মিনিকিওর ও পেডিকিওর: হাত ও পায়ের যত্ন নেবেন যেভাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঘরে বসে কিভাবে হাত ও পায়ের যত্ন করবেন সেটিকেই বলা হয়ে থাকে মিনিকিওর ও পেডিকিওর।


মিনিকিওর বলতে হাত, হাতের নখ ও ত্বক প্রশাধন বোঝায়। পেডিকিওর বলতে পা পায়ের নখ ও পায়ের ত্বকের যত্ন নেওয়া বোঝায়। হাত ও পা আমাদের শরীরের কর্মক্ষম প্রধান দুইটি অঙ্গ। সারাদিনের নানা ঝুঁক্কি-ঝামেলা পোহাতে হয় এই দুটি অঙ্গকে। তাই দুটি অঙ্গের প্রতি যত্নশীল হওয়া আমাদের সবার একান্ত প্রয়োজন। আর এই দুটি অঙ্গ যে শুধু মেয়েদের আছে তা নয়। বরং ছেলেরাও এ ব্যাপারে মেয়েদের চেয়ে আরও যত্নশীল হওয়া উচিত। কারণ ছেলেরা সব সময় বাইরে ধুলা-বালির মধ্যে ঘোরাফেরা করে।

তবে মেয়েরা যতখানি তাদের ত্বকের প্রতি যত্নশীল ছেলেরা ততটা নয়। এখন যুগ পাল্টে যাচ্ছে। ত্বক চর্চাও যে শুধু মেয়েদের জন্য নয় তা এখনকার আধুনিক ছেলেরাও বেশ এগিয়ে। সারাদিন কর্ম সেরে ঘরে ফিরে একটা সময় বেছে নিয়ে ছোট দুটো গামলায় হালকা কুসুম গরম পানিতে অল্প শ্যাম্পু মিশিয়ে ১০ থেকে ২০ মিনিট পা দুটো ভিজিয়ে রাখবেন। এরপর ছোট ব্রাশ দিয়ে হাত ও পা ঘষে ঘষে পরিষ্কার করে ওই পানি পরিবর্তন করে পুনরায় ভালো পানিতে পা ধুয়ে শুকনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে মশ্চারায়জার লাগিয়ে নিবেন। এই পুরো ব্যাপারটি করতে ্‌আধা ঘণ্টার বেশি সময় লাগবে না। এটি নিয়মিত করলে শরীরের ক্লান্তি যেমন দূর হবে তেমনি হাত ও পা ভালো লাগবে।

আপনার নখ যদি খস-খসে হয় তবে আপনি অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। একটি ছোট্ট কাপড়ে হালকা গরম অলিভ অয়েল ঢেলে নিন। তারপর ৩০ মিনিট নখগুলো ভিজিয়ে রাখুন। দেখবেন আপনার নখগুলো আকর্ষণীয় হয়ে উঠেছে।

Related Post

বাজারে শাইনার পাওয়া যায় এটি কিনে এনে ঘরে রাখলে অবসর সময় আপনি আপনার নখগুলোতে শাইনার করলে নখগুলো তেলতেলে এবং ঝকঝকে হবে।

ঘুমানোর আগে আপনার হাতদুটি একটি সাদা সুতি কাপড়ে অলিভ অয়েল ঢেলে নিন। পুরাপুরিভাবে তা ভালোভাবে ব্যবহার করুন। সকাল বেলা ঘুম থেকে জেগে দেখবেন পাল্টে গেছে আপনার হাত। মনে হবে হাতগুলো যেনো প্রকৃতির মতো সজিব হয়ে উঠেছে।

হাতের মতো একই ভাবে আপনি পায়েও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। কিন্তু ভাবছেন পায়ের পাতার যত্নের জন্য কি করবেন। এক্ষেত্রে একটি ছোট কাপড়ে অলিভ অয়েলের সঙ্গে ৫/৬ চামচ সুগন্ধি তেল মিশিয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে তা পায়ের পাতায় ভালো করে মালিশ করুন। এতে আপনি পাবেন একটি আরাম দায়ক ঘুম। অপরদিকে পায়ের ত্বকও থাকবে মলিন-মশৃণ।

This post was last modified on জানুয়ারী ২৪, ২০২২ 10:16 পূর্বাহ্ন

Laila Haque

View Comments

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে