Categories: বিনোদন

গুন্ডে: বাতিল তো নয়ই- কোন কাটছাঁটও করবে না যশরাজ ফিল্মস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বলিউডের বিতর্কিত ‘গুন্ডে’ ছবিটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস বিকৃত করলে প্রতিবাদের ঝড় ওঠে। এজন্য নির্মাতা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস দুঃখ প্রকাশ করলেও ছবিটি বন্ধ ও কাঁটছাট করার প্রস্তাবও নাকচ করে দিয়েছে!


বলিউডের হিন্দি ছবি ‘গুন্ডে’-তে যেভাবে ১৯৭১-র যুদ্ধকে বর্ণনা করা হয়েছে, তার জন্য বাংলাদেশে ব্যাপক প্রতিবাদের মুখে ছবিটির নির্মাতা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস দুঃখ প্রকাশ করলেও ছবিটির প্রদর্শন বাতিল করার বা তাতে কোন পরিবর্তন আনার কোনও পরিকল্পনা তাদের নেই বলে সাফ জানিয়ে দিয়েছে। মুম্বাই থেকে যশরাজ ফিল্মস কর্তৃপক্ষ বিবিসিকে এ খবর নিশ্চিত করেছেন।

সংস্থার একজন মুখপাত্র জানান, ক্ষমা চাওয়ার বাইরে তাদের আর আপাতত যোগ করার মতো কিছু নেই। ভারত ও বিদেশের হাজার হাজার সিনেমা হলে ছবিটি বর্তমানে চলছে, ফলে তার প্রদর্শন বাতিল করা বা ছবির প্রিন্টে এখন কোনো রদবদল করা যে অসম্ভব সেটাও পরিষ্কার করে দিয়েছেন তিনি।

অবশ্য ভারতের চিত্র পরিচালকরা কেও কেও যেমন বলছেন, এই ছবিতে সত্যিই ইতিহাস বিকৃত করা হয়েছে, তেমনি ইতিহাসবিদদের অনেকেই আবার মনে করছেন, একটা সামান্য ব্যাপারে বাংলাদেশ একটু বেশিই প্রতিক্রিয়া দেখাচ্ছে।

Related Post

ভারতের প্রথম সারির একজন চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর মতে, ‘সিনেমায় এ ধরনের বেহিসেবি মন্তব্য করে গুন্ডে-র নির্মাতারা চরম দায়িত্ব-জ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন।’ ভারতীয় সেন্সর বোর্ড কীভাবে ছবিটির সার্টিফিকেট দিল, তা নিয়েও বিস্ময় প্রকাশ করেন বুদ্ধদেব দাশগুপ্ত।

বর্ষীয়ান এই চিত্র পরিচালক আরও বলছিলেন, ‘ছবি আপনি যে কোনও বিষয় নিয়েই বানাতে পারেন, সেই স্বাধীনতা সবারই রয়েছে। কিন্তু ইতিহাসকে বিকৃত করার স্বাধীনতা আপনার নেই, আর যখন সেই ইতিহাস খুব দূরেরও নয়।’

মি. দাশগুপ্ত নামে অপর একজন বলেছেন, ‘যারাই ছবিটি বানিয়ে থাকুন, তারা চরম অশিক্ষিত বলতেই হবে। বিন্দুমাত্র ইতিহাস জ্ঞান নেই তাদের, অথচ এমন স্পর্শকাতর বিষয়ে ছবি বানিয়েছেন -বাংলাদেশে প্রতিবাদ হওয়াটাই তো স্বাভাবিক।

উল্লেখ্য, গুন্ডে ছবির ভাষ্য অনুযায়ী, ১৯৭১ সালে হিন্দুস্তান ও পাকিস্তানের মধ্যে তৃতীয় যুদ্ধ শেষ হওয়ার পর ৯০ হাজার পাকিস্তানি সেনা ভারতের কাছে আত্মসমর্পণ করে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত বড় মাপের আত্মসমর্পণ আর হয়নি। তার পরই জন্ম হয় নতুন এক দেশের বাংলাদেশ যার নাম।

This post was last modified on ফেব্রুয়ারী ২৫, ২০১৪ 3:16 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে