[ব্রেকিং] ২৩৯ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ার নিখোঁজ বিমানটি বিধ্বস্ত হল দক্ষিণ চীন সাগরের বুকে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মালয়েশিয়া থেকে চীনের বেইজিং এর উদ্দেশ্য যাত্রা করা মালয়েশিয়ান এয়ারলাইন্স এর একটি বিমান আকাশে নিখোঁজ হয়ে গেছে বলে মালয়েশিয়ান এয়ারলাইন্স নিশ্চিত করেছে। বিমানটিতে ২৩৯ জন যাত্রী রয়েছেন।


শনিবার মালয়শিয়ান এয়ারলাইনসের বোয়িং বি৭৭-২০০ বিমানটি কুয়ালালামপুর থেকে চিনের বেয়জিংয়ের উদ্দ্যেশে আকাশে উড়ে যায়, তবে যাত্রা পথে হঠাৎ বিমানটির সাথে মালয়েশিয়ান এয়ারের সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যোগাযোগ হারিয়ে ফেলার পর থেকে ২৩৯ জন যাত্রী সহ বিমানটি কোথায় কি অবস্থায় আছে তার কোন হদিস পাওয়া যাচ্ছেনা।

এদিকে মালয়েশিয়ান এয়ারের পক্ষ থেকে জানা গেছে, উড্ডয়ন কালে বিমানে ৭ ঘন্টা আকাশে উড়ার জন্য পর্যাপ্ত জ্বালানী ছিল। বিমানটি আকাশে উড়ে যাওয়ার ঘন্টা খানেকের মাঝে এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এছাড়া বিমানের দায়িত্বে থাকা পাইলট দুইজনেই ছিলেন অত্যন্ত দক্ষ। বিমানের পাইলট ১৯৮১ সাল থেকে বিমান চালাচ্ছেন এবং তার দীর্ঘ ১৮,৩৬৫ ঘন্টা বিমান আকাশে উড়ানর অভিজ্ঞতা রয়েছে।

মালয়শিয়ান এয়ারলাইনসের বোয়িং বি৭৭-২০০ বিমানটি নিখোঁজ হওয়ার আগ মুহূর্তে ভূমি থেকে ৩৫ হাজার ফুট উপরে ছিল। এতে ২২৭ জন যাত্রী এবং ১২ জন ক্রু ছিলেন। যাত্রীদের মাঝে ১৪ টি বিভিন্ন দেশের নাগরিক ছিলেন যাদের বেশিরভাগ ছিলেন চীনা নাগরিক। বিমানটি ভোর ৬ টা ৩০ মিনিটে বেইজিং এ অবতরণের কথা ছিল।

মালয়েশিয়ান এয়ারলাইন্স এর প্রধান নির্বাহী আহমেদ জাউহারি আইয়ান এক বিবৃতিতে জানান, “আমরা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি, আমাদের বোয়িং বি৭৭-২০০ বিমানটি নিখোঁজ উড়ালের ১ ঘন্টা পরেই নিখোঁজ হয়েছে। আমরা বিমানের সাথে সকল যোগাযোগ হারিয়ে ফেলেছি।”

Related Post

এদিকে চীনের প্রশাসন তাদের এক বিবৃতিতে জানিয়েছে বোয়িং বি৭৭-২০০ বিমানটি তাদের আকাশ সীমায় প্রবেশ করেনি, ফলে তারাও এর কোন সন্ধান পাচ্ছেন না।

এখন পর্যন্ত পৃথিবীর কোথাও থেকে কোন খবরে বিমান দুর্ঘটনার বিষয়েও জানা যায়নি, ফলে বোয়িং বি৭৭-২০০ বিমানটির ২৩৯ জন যাত্রীর ভাগ্যে ঠিক কি হয়েছে তা রহস্য রয়ে গেছে।

আপডেটঃ  মালয়েশিয়ান এয়ারলাইনস কর্তৃপক্ষ জানায়, বিমানটিতে যাত্রী হিসেবে চীনের ১৫২ জন, মালয়েশিয়ার ৩৮ জন, ইন্দোনেশিয়ার ১২ জন, অস্ট্রেলিয়ার সাতজন, যুক্তরাষ্ট্রের তিনজন, ফ্রান্সের তিনজন, নিউজিল্যান্ডের দুজন, ইউক্রেনের দুজন, কানাডার দুজন, ইতালির একজন, তাইওয়ানের একজন, নেদারল্যান্ডসের একজন ও অস্ট্রিয়ার একজন নাগরিক ছিলেন। এ ছাড়া যাত্রীদের সঙ্গে একটি মার্কিন ও একটি চীনা শিশুও ছিল। মালয়েশিয়ান কর্তৃপক্ষ এবং মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের সূত্রে নিশ্চিত হয়া গেছে নিখোঁজ বিমানে কোন বাংলাদেশি ছিলেন না।

এদিকে সর্বশেষ খবরে ভিয়েতনামের নৌ কর্মকর্তা অ্যাডমিরাল নভো ভ্যান পাতকে উদ্ধৃতি দিয়ে বিশ্ব গণমাধ্যম জানিয়েছে মালয়েশিয়ান বোয়িং বি৭৭-২০০ বিমানটি দক্ষিণ চীন সাগরে ভিয়েতনামের উপকূল থেকে ১৫৩ মাইল দূরে বিধ্বস্ত হয়েছে। তবে এখনও ঘটনাস্থলে কোন উদ্ধারকারী নৌযান পাঠানো সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে যাত্রীদের সকলেই নিহত হয়েছেন।

সূত্রঃ Businessinsider

This post was last modified on মার্চ ৮, ২০১৪ 2:34 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ক্রাইম জিপিটি পুলিশকে সাহায্য করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের চারপাশে প্রতিদিন নানা অপরাধ সংঘটিত হচ্ছে। এইসব অপরাধের দ্রুত…

% দিন আগে

মা দিবসে আসছে কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার নতুন গান ‘এইনা বৃদ্ধাশ্রম’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার আল আমিন সবুজের কথায় গাইলেন রুনা লায়লা ও ওয়াসী।…

% দিন আগে

এক মার্কিন অভিনেতার মতে পুতিনই পৃথিবীর সবচেয়ে মহৎ নেতা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটলো ভ্লাদিমির পুতিনের। তার…

% দিন আগে

নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে: খুঁজে বের করুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে।…

% দিন আগে

ভারতের ঐতিহাসিক জাহানীয়া মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রাতের খাবার না খেয়ে চিকন থাকার চেষ্টা: শরীরের পক্ষে এটি কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% দিন আগে