দেখে নিন পৃথিবীর অবিশ্বাস্য কিছু জায়গা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জীবনের অভিহিত মূল্য পাওয়া খুব সহজ নয়। কিন্তু সময় থেকে আপনি একটি শিক্ষা গ্রহণ করতে পারেন। আপনি কোন জিনিসকে এখন যেভাবে দেখছেন তা সবসময়ই এমন ছিল না। মহাবিশ্বের অনেক কিছুই এখনো অনুৎঘাটিত রয়েছে কিন্তু তারমধ্যে আমাদের পৃথিবীতেও অনেক কিছু অনাবিষ্কৃত রয়ে গিয়েছে।


ব্রিটেনের মতো পৃথিবীর অনেক জায়গায় গুপ্ত টানেল রয়েছে যেখানে আপনি দেখবেন অসীম শুন্যতা। সেইসব জায়গাগুলো পুরোপুরি খালি। ভয়ংকর গা ছমছমে অনুভূতি পাবেন যখন আপনি একটি পরিত্যক্ত খনির ভেতর দিয়ে হেটে যাবেন।

এছাড়া একটি পরিত্যক্ত খনির মধ্য দিয়ে হেটে চলা অন্যরকম এক অভিজ্ঞতা। তখন মনে হবে একসময় এই জায়গাটি দিয়ে কত মানুষ হেটে গিয়েছে বেঁচে থাকার তাগিদে আজ সেই জায়গাটির নিজেরই বেঁচে থাকার চিন্তা।

Related Post

ব্রিটিশ ফটোগ্রাফার মাইক ডিয়ার ব্রিটেনসহ পৃথিবীর অনেক অনাবিষ্কৃত জায়গা আবিস্কারের মাধ্যমে দেখিয়েছেন বিস্ময়। কিছু কিছু স্থান অনেক চিন্তাকর্ষক। পৃথিবীর এমন অনেক জায়গা রয়েছে যেখানটায় একেবারে শূন্য।

মাইক ডিয়ার বলেন আমাদের চারপাশে এমন অনেক জায়গাই রয়েছে যেখানে আপনি আকস্মিক উপস্থিত হলে অবাক হয়ে যাবেন। আপনার মুখ থেকে অজান্তেই বের হবে, হায় আমি কোথায় আসলাম?

পৃথিবীর অনেক জায়গাই পরিবর্তন হয়ে গিয়েছে, পৃথিবীর সাথে সাথে টিকে থাকার স্বার্থে আমরাও মানুষেরা পাল্টে গিয়েছি। কিংবা ফেলে এসেছি অনেক সুন্দর অতীত।

আমাদের চারপাশের অনেক লুকানো বিস্ময় আছে যা বিশ্বাস করা সত্যি কঠিন। ভুগর্ভস্থ এই বিস্ময়কর স্থানগুলো আপনার নিকট ধাঁধার মতো লাগবে।

ধাঁধাময় এই স্থানগুলো কখনো আপনাকে বিমোহিত করবে কিংবা কখনো শিহরিত। কিন্তু এর কৌতুহলি আকর্ষণ থেকে আপনি ফিরে আসতে পারবেন না।

মাইক বলেন, তিনি এমন সব জায়গায় গিয়েছেন যেখানে অভিজ্ঞ মানচিত্র পাঠক কিংবা দুঃসাহসিক অভিযাত্রীরাও হারিয়ে যেতে পারেন। এমন অনেক জায়গা রয়েছে যা অভিযাত্রীদের কাছে স্বপ্নের মতো।

মানুষে পরিপূর্ণ এই পৃথিবীতে এমন নিঃসঙ্গ, শূন্যতায় ঢাকা জায়গা রয়েছে তা বিশ্বাস করা সত্যি কঠিন। কিন্তু মাইক ডিয়ার আমাদের এমনই সব জায়গার সাথে পরিচয় করিয়ে দিচ্ছে যা হারিয়ে গিয়েছে সময়ের অন্তরালে।

মাইক ডিয়ার ফটোগ্রাফির উপর অনেক পুরুস্কার পাওয়া একজন ব্রিটিশ ফটোগ্রাফার। মাইক ডিয়ার সম্পর্কে আরো জানতে পড়ুন মাইকডিয়ার.কম

তথ্যসূত্রঃ ভাইরালনোভা

This post was last modified on ডিসেম্বর ২৮, ২০২২ 3:00 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে