বিশুদ্ধ পানি সংগ্রহে অভিনব ও চমকপ্রদ আবিষ্কার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিশ্বব্যাপী ৭৬৮ মিলিওন মানুষ নিরাপদ পানির অভাবে ভুগছে। প্রতিদিন ১৪০০ জন করে পাঁচ বছরের কম বয়সী শিশু আক্রান্ত হচ্ছে পানিবাহিত রোগে। এমতাবস্থায় আর্থ ভিটরি আবিষ্কার করেছেন ওয়ার্কা ওয়াটার টাওয়ার। এটি বিশুদ্ধ পানির সমস্যা অনেকাংশে সমাধান করবে বলে ধারণা করা হচ্ছে।


উত্তর-পূর্ব ইথিওপিয়ায় মানুষের বিশুদ্ধ পানির জন্য হাহাকার দেখে ভিটরি এই বিষয়টি নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেন। অতঃপর গম্বুজাকৃতির ওয়ার্কা গাছের কার্যকলাপ দ্বারা উদ্বুদ্ধ হয়ে তিনি বানান ওয়ার্কা ওয়াটার টাওয়ার।

এটি মোটামুটি ৩০ ফুট লম্বা হয়। এর মধ্যভাগ ২৬ ফুট চওড়া এবং অগ্রভাগ সরু। এটির ওজন ৮৮ পাউন্ড। দুটি অংশ দ্বারা এর কাঠামো দাঁড় করানো হয়েছে। বাইরের আবরণটি মাঝারি মজবুত অর্থাৎ বাঁকানো যায় এমন বেত অথবা বাঁশ দ্বারা বানানো হয়। এগুলোকে একটার সাথে অন্যটিকে বেঁধে কাজটি সারা হয়। এর ভেতরের দিকে আছে প্লাস্টিকের তৈরি জাল যা ঝুলিয়ে রাখা হয় কমলালেবুর আকৃতিতে।

মূলত বাতাসের জলীয় বাষ্পকে পানিতে পরিণত করার মাধ্যমে এটি কাজ করে। ভেতরের জালে ব্যবহার করা নাইলন এবং পলিপ্রোপাইলিনের তার জলীয় বাষ্পের ঘনীভবনে কাজ করে। পানিতে পরিণত হওয়ার পর চুইয়ে তা ভূমিতে রাখা একটি পাত্রে জমা হয়। এভাবে একটি ওয়ার্কা ওয়াটার টাওয়ার দৈনিক ২৫ গ্যালন পানি সংগ্রহ করতে পারে।

Related Post

একটি ওয়ার্কা ওয়াটার টাওয়ার বানাতে খরচ পড়বে ৫৫০ ডলারের মতো। চারজনের একটি দল এটি এক সপ্তাহের মধ্যেই বানাতে পারবে। এর উপকরণ গুলো মোটামুটি সবই গ্রামে পাওয়া যায়।

আর্থ ভিটরি কয়েকটি ভিন্ন ভিন্ন স্থানে এটি পরীক্ষা করে ভাল ফলাফল পেয়েছেন। কোন প্রকার উন্নত প্রযুক্তি ব্যবহার করা ছাড়া এটি অসাধারণ কাজ করছে। এটি যথেষ্ট পরিবেশ বান্ধবও বটে। এখন তিনি অর্থের যোগানদাতার সন্ধানে আছেন, যাতে করে ২০১৫ সালের মধ্যে ইথিওপিয়ায় এটি সব জায়গায় স্থাপন করা যায়।

বর্তমান পৃথিবীর অন্যতম বড় সমস্যা বিশুদ্ধ পানির অভাব। মাটির নিচে থেকে পানি তুলতে গেলে অনেক গভীর পর্যন্ত খনন করতে হয়। যা অনেক ব্যয় স্বাপেক্ষ। এই কারণে গরিব দেশ গুলো অক্ষম। তাই নিঃসন্দেহে বলা যায়, ওয়ার্কা ওয়াটার টাওয়ার বিশুদ্ধ পানির যোগানে খুব বড় ভূমিকা রাখবে।

সূত্রঃ cnn

This post was last modified on ফেব্রুয়ারী ৬, ২০১৫ 7:36 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে