Categories: বিনোদন

বাংলাদেশেও পালিত হয়েছে মহা-নায়িকা সুচিত্রা সেনের জন্মদিন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের ৮৪তম জন্মদিন বাংলাদেশেও অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে পালিত হয়েছে।


১৯৩১ সালের ৬ এপ্রিল জন্মগ্রহণ করেন সুচিত্রা সেন। তার জন্ম বাংলাদেশের পাবনা জেলায় নানার বাড়িতে। তার শৈশব ও কৈশোর কাটে গোপালপুরে। সেখানে তার পৈতৃক ভিটা ছিল।

সুচিত্রা সেনের জন্মদিন উপলক্ষে ‘সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ’ পাবনা টাউন গার্লস হাইস্কুলে জন্মদিন পালন অনুষ্ঠানের আয়োজন করে। সুচিত্রার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান মহাকালী পাঠশালা মূলত এখনকার এই স্কুল।

শুরুতে সুচিত্রার আত্মার শান্তি কামনা করে সকলে এক মিনিট নীরবতা পালন করে। অতঃপর তার স্মরণে চলে আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ প্রশাসক এবং সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি এম সাইদুল হক চুন্নু। এতে বক্তব্য প্রদান করেন অধ্যাপক কামরুজ্জামান, ডা. রামদুলাল ভৌমিক প্রমুখ। তারা বক্তিতায় সুচিত্রা সেনের পৈতৃক বাড়িটি পুনরুদ্ধারের জোরাল দাবি জানান। সবশেষে কেক কেটে পালন করা হয় প্রিয় মানুষটির জন্মদিন।

Related Post

এছাড়া শিল্পাঙ্গন আয়োজন করে ‘চিত্রে সুচিত্রা সেন’ নামে চিত্র প্রদর্শনীর। এতে অংশগ্রহণ করেন ৩০ জন নবীন ও প্রবীণ শিল্পী। শিল্পীরা তাদের অসাধারণ তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন সুচিত্রা সেনের নানান অভয়ব। এতে স্থান পেয়েছে ৬২টি চিত্রকর্ম। অসাধারণ এই চিত্রগুলো নিয়ে আয়োজন করা প্রদর্শনীটি চলছে ধানমণ্ডির ৩০ নম্বর সড়কের ৭ নম্বর বাড়ির তৃতীয় তলায় গ্যালারি শিল্পাঙ্গনে এবং চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। অনুষ্ঠানটি উদ্বোধন করেন কথাশিল্পী সেলিনা হোসেন

দেশের আনাচে-কানাচে আরো অনেক জায়গায় পালিত হয় সুচিত্রা সেনের। তিনি জন্মগ্রহণ করেছিলে এদেশের পাবনায়। তার বাবা করুনাময় দাশগুপ্ত ছিলেন পাবনা পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর। নবম শ্রেণিতে পড়া’রত অবস্থায় তার পরিবার দেশ ত্যাগ করে। যদিও তিনি পশ্চিমবঙ্গের, তবু তার শেকড় এদেশে। তাইতো এদেশের মানুষ তাকে এত ভালবাসে।

A. B. M. Noorullah

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে