টিয়া পাখিও বাচ্চাদের নাম দেয়, সেই নামেই বাচ্চাদের ডাকে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পাখিদের মধ্যে মাত্র কয়েক প্রজাতি মানুষের মত কথা বলা শিখতে পারে। তারমধ্যে টিয়া একটি। এ থেকে টিয়া পাখির বুদ্ধিমত্তা সম্পর্কে ধারণা পাওয়া যায়। ইতোমধ্যে কিছু গবেষক টিয়া পাখির উপর গবেষণা করে আশ্চর্যজনক ফলাফল পান। টিয়া পাখি তাদের বাচ্চাদেরকে নাম দেয়। পরবর্তিতে এই নাম ধরেই তাদেরকে ডাকা হয়।


জন্মের এক সপ্তাহের মধ্যেই বাচ্চাদের নাম দেয় টিয়া। বাচ্চাগুলো এই নামে অভ্যস্ত হয়ে যায়। তারা নিজেদের নাম সহ বাসায় এবং আশে পাশে থাকা অন্যান্যদের নামও মনে রাখে। প্রত্যেকে নাম ধরেই কথাবার্তা চালায়। বাচ্চা অবস্থায় দেয়া নাম আজীবন থেকে যায়।

গবেষক কার্ল বার্গ এবং তার দল ভেনিজুয়েলায় বন্য টিয়া গবেষণা কেন্দ্রে টিয়া পাখির উপর গবেষণা শুরু করেন। তারা টিয়া পাখির ১৭টি বাসার ভিতরে ও বাইরে অডিও ও ভিডিও রেকর্ড করার জন্য যন্ত্রপাতি স্থাপন করে। এছাড়া এগুলোর বাইরে ১০৬টি কৃত্রিম বাসা বানিয়ে তাতেও যন্ত্রপাতি রাখা হয়। এভাবে তারা টিয়ার ভিন্ন ভিন্ন ৫০০০ ডাক রেকর্ড করে। এগুলোর মিল অমিল নিয়ে তারা গবেষণা করেন।

এ থেকে প্রাপ্ত ফলাফল খুবই আশ্চর্যজনক। টিয়াগুলো বাচ্চাদের নাম দেয়ার পাশাপাশি নিজেদের সমাজে কথাবার্তার সময় নাম ধরে সম্বোধন করে থাকে।

Related Post

এরপর গবেষকেরা জানতে আগ্রহী হয়, এই নামকরণ কি বংশগত? এটি জানার জন্য তারা নয়টি বাসায় থাকা টিয়ার ডিম উল্টাপাল্টা করা বণ্টন করে দেয়। অতঃপর দেখা যায় পালক পিতামাতা আসল পিতামাতার মতই বাচ্চাগুলোকে বড় করে তুলছে। এমনকি নামও একই ভাবেই দিচ্ছে। এতে বুঝা যায়, নাম দেয়ার ব্যাপারটি বংশগত নয়, সামাজিক বৈশিষ্ট্য।

কার্ল বার্গের মতে, যদিও মানুষ ভাববে টিয়াগুলো অর্থহীন কিচির মিচির করছে, আদতে তা ঠিক নয়। তারা নিজেদের মধ্যে কথাবার্তা চালাচ্ছে। একটি শব্দ বারবার করলে বুঝতে হবে তারা নাম ধরে ডাকছে। ব্যাপারটি অনেকটা এমন, একটি টিয়া আরেকটি টিয়াকে বলবে, “হ্যালো টম, কিছু খেতে চাও? আমি বব”

টিয়া পাখির মস্তিষ্ক অন্যান্য পাখির তুলনায় কিছুটা বড় হওয়ায় এদের বুদ্ধিমত্তা বেশি। তাইতো টিয়া নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ বেশি। আর বুদ্ধিমত্তা আর সৌন্দর্যের জন্য টিয়া আমাদের সকলের কাছেই খুবই পছন্দের পাখি। কেও বাসায় টিয়া পাখি পালন করলে তার নেম দেয়ার সময় মনে রাখবেন, ইতোমধ্যেই তার বাবামায়ের দেয়া একটি নাম আছে।

গবেষণাকালীন একটি ভিডিও দেখুনঃ

সূত্রঃ dailymail

This post was last modified on এপ্রিল ১৮, ২০১৪ 12:16 অপরাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% দিন আগে

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে