নিলামে তোলা হচ্ছে ভেনিসের ভয়ংকর ভৌতিক দ্বীপ পোভেগ্লিয়া

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইতালিতে ইজারা দেওয়া ভেনিসের সবচেয়ে ভয়ংকর ভৌতিক দ্বীপকে আগামী মাসে বিক্রয়ের জন্য নিলামে তোলা হবে। দ্বীপটি যে অঞ্চলে অবস্থিত সে অঞ্চলের কর্তৃপক্ষ নিজেদের রাজস্ব বৃদ্ধির জন্য এই পদক্ষেপটি নিচ্ছে।


পোভেগ্লিয়া ভেনিস লেগুনে সেইন্ট মার্ক্স স্কয়ারে অবস্থিত একটি ছোট দ্বীপ। এখানে কিছু মুখ্য সম্পত্তি রয়েছে যার মধ্যে আছে একটি গোয়ালঘর, একটি আশ্রম। একটি অনলাইন মাধ্যম এই নিলামটির জন্য সহযোগিতা করছে। ১৭ একরের এই দ্বীপটির জন্য ১৪ শতকে ভেনেশিয়ান (ভেনিসের অধিবাসী) এবং জেনোশিয়ানদের (জেনিসের অধিবাসী) মধ্যে যুদ্ধ সংঘটিত হয়। এখনো এখানে সেই যুদ্ধের দুর্গ এবং কামান দেখা যায়। ১৮ শতকে পূর্বে ভেনিসের এই দ্বীপটি জাহাজ পৌছানোর প্রধান কেন্দ্রবিন্দু বন্দর হিসেবে ব্যবহৃত হতো।

দুটি জাহাজে প্লেগ আবিষ্কার হওয়ার পর দ্বীপটিকে সীলগালা করে বন্ধ করে দেওয়া হয়। কিন্তু এখানের কাজ করা এবং অতিথি মানুষদের সরিয়ে নেওয়া হয়নি। ফলে এখানে থাকা মানুষগুলো এই রোগে আক্রান্ত হয় এবং কোন ধরনের চিকিৎসা ছাড়াই তারা মারা যায়। এরপর থেকেই এটি কিংবদন্তীর দ্বীপে পরিণত হয় যে, মারা যাওয়া সেই মানুষগুলোর অতৃপ্ত আত্মা ঘুরে ফিরে এই দ্বীপে। ১৯২২ সালে এখানে একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা হয় কিন্তু হাসপাতালটি ১৯৬৮ সালে বন্ধ করে দিতে হয় কেননা গুজব ছড়ায় যে, হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা মানসিকভাবে বিকারগ্রস্ত হয়ে পড়ে। এই গুজবে আরো শক্ত অবস্থান লাভ করে যখন এই হাসপাতালের পরিচালক বিকারগ্রস্ত হয়ে হাসপাতালের উপর থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করে।

বর্তমানে দ্বীপটি দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। একজন আমেরিকান উপস্থাপক দ্বীপটি ভ্রমণ করেন। নিষিদ্ধ হাসপাতালে প্রবেশ করেন এবং এই দ্বীপটির উপর একটি সিরিজ নির্মাণ করে তুলে ধরেন এই দ্বীপে ভূত রয়েছে। ইতালির কর্তৃপক্ষ চাচ্ছে এই দ্বীপটি বিক্রি করে দিবে এবং এর ভেতরে থাকা হাসপাতালটি এই বিলাসবহুল হোটেলে পরিণত করা হবে। চারটি বিশেষ সম্পত্তিকে বিক্রির তালিকায় রাখা হয়েছে তারমধ্যে রয়েছে আশ্রম, পুগ্লিয়ার পুরাতন শহর টারান্টো, হাসপাতাল এবং ১৫ শতকের গোয়ালঘর যার পাশে অবস্থিত একটি দুর্গ যা ব্যবহার করা হতো তুর্কিদের আক্রমণ প্রতিহত করতে।

Related Post

পুগ্লিয়া দ্বীপের ১৪ শতকের মূল ব্যারাক দালানটি নিলামের জন্য প্রাথমিক যে দামটি নির্ধারণ করা হয়েছে তা হলো ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু কর্তৃপক্ষ আশা করছে, অন্যান্য প্রায় বড় ছোট সম্পত্তি মিলে এর নিলাম থেকে তারা আয় করতে পারবে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। এই বিপুল পরিমাণ অর্থ আয়ের মাধ্যমে ইটালির এই মন্দাবস্থায় বেশ কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

তথ্যসূত্রঃ টেলিগ্রাফ

This post was last modified on সেপ্টেম্বর ১৭, ২০১৪ 9:36 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% দিন আগে

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে